চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সেমিফাইনালে যেতে পারে টাইগাররা, মিলতে হবে যেসব সমীকরণ

স্পোর্টস ডেস্ক

৩ নভেম্বর, ২০২২ | ২:০৩ অপরাহ্ণ

তুমুল লড়াইয়ের পরও ভারতের কাছে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন প্রায় শেষ বাংলাদেশের। তবে এখনও টাইগারদের সেমিতে উঠার সুযোগ রয়েছে। বেশকিছু সমীকরণ মিলে গেলেই উঠতে পারবে সাকিব আল হাসানের দল।

আগামী রবিবার (৬ নভেম্বর) পাকিস্তানের বিপক্ষে মূলপর্বের শেষ ম্যাচে নামবে বাংলাদেশ। সে ম্যাচ জিতলে সাকিবদের পয়েন্ট হবে ৬। তারপর তাকিয়ে থাকতে হবে দক্ষিণ আফ্রিকার ম্যাচ দুটির দিকে। পাকিস্তান ও নেদারল্যান্ডের বিপক্ষে তারা হারলেই সেমিতে উঠে যাবে লিটন দাশরা।

বাংলাদেশের বিপক্ষে হারলেই বিশ্বকাপ থেকে ছিটকে যাবে পাকিস্তান (যদি আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাবর আজমরা জিতেও যান)। সেই পরিস্থিতিতে সেমিফাইনালে যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশের লড়াই হবে দক্ষিণ আফ্রিকা এবং ভারতের সঙ্গে।

 

দুটি ম্যাচেই (পাকিস্তান এবং নেদারল্যান্ডস) দক্ষিণ আফ্রিকার হার প্রার্থনা করতে হবে বাংলাদেশকে। সেক্ষেত্রে পাঁচ পয়েন্টেই থেমে যাবে দক্ষিণ আফ্রিকা। সেমিতে উঠে যাবে ভারত (জিম্বাবুয়ের বিপক্ষে হারুক কিংবা জিতুক) এবং বাংলাদেশ।

পাকিস্তান বা নেদারল্যান্ডসের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা জিতে গেলে প্রবল চাপ বাড়বে বাংলাদেশের। কারণ সেক্ষেত্রে সেমিতে উঠে যাবে প্রোটিয়ারা।

 

তখন সেমিফাইনালে ওঠার জন্য ভারতের সঙ্গে লড়াই হবে বাংলাদেশের। সেক্ষেত্রে ভারতের বিপক্ষে জিম্বাবুয়ের জয় প্রার্থনা করতে হবে টাইগার সমর্থকদের। ভারত জিতে গেলে বাংলাদেশের কোন সুযোগ থাকবে না।

হেরে গেলেও যে বাংলাদেশের দারুণ সুযোগ থাকবে, সেরকম নয়। স্রেফ অঙ্কের বিচারে কিছুটা সুযোগ থাকবে। কারণ শেষ ম্যাচে ভারত হেরে গেলে দুই দলেরই পয়েন্ট হবে ছয়। কিন্তু নেট রানরেটের নিরিখে বাংলাদেশের থেকে অনেক এগিয়ে ভারত। ফলে কার্যত কোনও সুযোগ থাকবে না বাংলাদেশের।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট