চট্টগ্রাম রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

২ নভেম্বর, ২০২২ | ১১:৩৩ পূর্বাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

ভুভুজেলায় অঘটনের স্বপ্ন ইরানের

২০১০ সালে বিশ্বকাপ ফুটবলের কথা সবারই মনে থাকার কথা। সেই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন। তবে চ্যাম্পিয়নদের নিয়ে উৎসবের আগে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বকাপে আলোচনার শীর্ষে ছিল বিশেষ এক বাঁশি, ভুভুজেলা। বিশেষ ধরনের এই বাঁশি নিয়ে সে সময়ই হইচই হয়েছিল বিস্তর। সেই বিশ্বকাপের স্মৃতি ফের ফিরে আসতে পারে কাতার বিশ্বকাপেও। সৌজন্যে ইরানের সমর্থকরা। বিপুল সংখ্যক ইরানি সমর্থক ভুভুজেলা নিয়ে হাজির হতে পারেন কাতারে। সেই ভুভুজেলা নিয়ে বিপক্ষের ফুটবলারদের কান ঝালাপালা করতে প্রস্তুতি শুরু করে দিয়েছেন তারা।

 

বিশ্বকাপে বি গ্রুপে রয়েছে ইরান। সেই গ্রুপে রয়েছে ইংল্যান্ড, ওয়েলস এবং যুক্তরাষ্ট্র। গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল যে ইংল্যান্ড তা নিয়ে কোনও সন্দেহ নেই ফুটবল বিশেষজ্ঞদের। খুব বড় অঘটন না ঘটলে ইরানের পক্ষে পরের রাউন্ডে যাওয়া সহজ হবে না। কিন্তু ইরানের সমর্থকরা ইতিমধ্যেই পরের রাউন্ডে যাওয়ার স্বপ্ন দেখা শুরু করে দিয়েছেন। সে জন্য ইরানের বড় ভরসা ভুভুজেলা! এ জন্য যত বেশি সম্ভব ভুভুজেলা নিয়ে দোহায় পৌঁছনোয় প্রস্তুতি শুরু করে দিয়েছেন ইরানবাসীরা। কাতার বিশ্বকাপ ইরানের কাছে ষষ্ঠ বিশ্বকাপ। এ নিয়ে পর পর তিনটি বিশ্বকাপে অংশ নিচ্ছে তারা।

 

রাশিয়া বিশ্বকাপে মরক্কোর বিরুদ্ধে ম্যাচে ইরানের সমর্থকরা ভুভুজেলা নিয়ে গিয়েছিলেন। সেই কৌশল কাজেও লেগেছিল। খেলার একেবারে শেষ মুহূর্তে গোল করে ম্যাচে সমতা ফিরিয়েছিল ইরান। এই ঘটনার পর থেকেই রাশিয়া বিশ্বকাপে ভুভুজেলা নিষিদ্ধ হয়। ২০১০ সালের পর থেকেই ইরানের সমর্থকদের কাছে বিশেষ অস্ত্র এই বাঁশি। ভুভুজেলার আওয়াজে বিপক্ষের মনসংযোগ নষ্ট করার কৌশল নিয়ে কাতারে অঘটনের স্বপ্ন দেখছে ইরান।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট