চট্টগ্রাম বুধবার, ৩০ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

২৭ অক্টোবর, ২০২২ | ১১:১০ পূর্বাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

রাশিয়া সাফল্যের পুনরাবৃত্তি চায় ক্রোয়াটরা

২০১৮ রাশিয়া বিশ্বকাপ শুরুর আগে ফেবারিটের কাতারে নাম নাম ছিল না ক্রোয়েশিয়ার। দলটি কিন্তু ফুটবল বিশ্লেষকদের চমকে দিয়েছিল। লুকা মদ্রিচের দৃষ্টিনন্দন নৈপুন্যের সাথে দলের সাফল্য ক্ষুদা ক্রোয়াটদের তুলে নিয়েছিল ফাইনালে। সেখানে অবশ্য কুলিয়ে উঠতে পারেনি দলটি। হার মানে ৪-২ গোলে। বিশ্বসেরা হতে না পারলেও দ্বিতীয় সেরা মানে রানার আপ, ক্রোয়াট ফুটবলে এ যাবৎকালে এটাই সেরা সাফল্য।

 

চার বছর আগে শুরু হওয়া ঐতিহাসিক পথচলা, কাতারেও ধরে রাখতে চায় ক্রোয়াটরা। কাতার বিশ্বকাপে জায়গা করে নিতে বাছাইপর্বের পথ সহজ ছিল না ক্রোয়েশিয়ার। মূল পর্বের টিকিট কাটতে শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল তাদের।

 

রাশিয়াকে হারিয়েই সরাসরি চূড়ান্ত পর্ব নিশ্চিত করে লুকা মদ্রিচের দল। ২০ নভেম্বর কাতারে শুরু হতে যাওয়া বিশ্বকাপে গ্রুপ ‘এফ’ এ ক্রোয়েশিয়ার প্রতিপক্ষ বেলজিয়াম, কানাডা ও মরক্কো। ২৩ নভেম্বর নিজেদের প্রথম ম্যাচে মরক্কোর মুখোমুখি হবে তারা। তারুণ্য এবং অভিজ্ঞতার সংমিশ্রণে গড়া ক্রোয়েশিয়া কাতারে ভালো করবে বলে বিশ্বাস দলটির ফরোয়ার্ড আন্দ্রেজ ক্রামারিচের।

 

হফেনহেইমের এ ফরোয়ার্ড বলেন, সরাসরি বিশ্বকাপে কোয়ালিফাই করতে পারায় আমরা খুবই খুশি। আমাদের গ্রুপটি (বিশ্বকাপ বাছাই) সহজ ছিল না। উত্থান-পতনের মধ্য দিয়ে গিয়েছিল আমাদের বিশ্বকাপ বাছাই পর্ব। তবে আমি মনে করি আমরা এটার যোগ্য। অবশ্য এটাও মানতে হবে, শেষ দিকে ভাগ্যও আমাদের সহায় ছিল। রাশিয়ার বিপক্ষে ম্যাচটি কঠিন ছিল। আমরা ভালো অবস্থায় ছিলাম না, তবে ম্যাচটি জিতেছি। কাতারে আমরা কত দূর যেতে পারব সেটা বলা কঠিন। ভালো খেলার জন্য ভাগ্যও প্রয়োজন। এটা ঠিক এবার অন্য দলগুলো আমাদের নিয়েও ভাবছে।

 

এবারের বিশ্বকাপটি কঠিন। আমাদের পুরো মনোযোগ প্রস্তুতিতে। আমি মনে করি একটা দল হিসেবে আমরা ভালো এবং সেরা ফুটবল খেলছি। তাই আমি বিশ্বাস করি রাশিয়ার মতো এবারও ভালো কিছু অর্জন করতে পারব।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট