চট্টগ্রাম শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

২১ অক্টোবর, ২০২২ | ১১:৩২ পূর্বাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

ইতিহাস গড়ার পথে তিন নারী রেফারি

কাতার বিশ্বকাপে প্রথমবারের মত ম্যাচ পরিচালনার দায়িত্ব পেতে যাচ্ছেন নারী রেফারি। ইতিহাসের অংশ হতে যাওয়া তিন নারী রেফারি হলেন- ফ্রান্সের স্টিফেনি ফ্র্যাপার্ট, রুয়ান্ডার সেলিমা মুকানসানগা ও জাপানের ইওসিমি ইয়ামাশিতা। বিশ্বকাপ পরিচালনার জন্য ফিফার তালিকাভুক্ত ৩৬ জন রেফারির মধ্যে জায়গা করে নিয়েছেন এই তিন নারী রেফারি।

 

এছাড়াও সহকারী রেফারি হিসেবে আরো তিন নারী রেফারি কাজ করবেন। তারা হলেন ব্রাজিলের নুয়েজা ব্যাক, মেক্সিকোর কারেন দিয়াজ মেডিনা ও যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিট। ইতোমধ্যেই পুরুষ ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা দিয়ে যোগ্যতার ভিত্তিতেই ফ্র্যাপার্টরা কাতারে যাচ্ছেন।

 

নারীদের বিশ্বকাপের মত বড় আসরে ম্যাচ পরিচালনার সুযোগ করে দেবার পর ফিফা রেফারি কমিটির প্রধান পিয়ারলুইগি কোলিনা বলেছেন, এখানে আমরা স্পষ্টভাবে একটি বিষয়ের প্রতি গুরুত্ব দিয়েছি, সেটা হলো যোগ্যতা। এখানে নারী-পুরুষ আলাদা কোন বিষয় নয়। ফ্র্যাপার্ট বলেন, আমি সত্যিকার অর্থেই বিশ্বকাপের মূল মঞ্চে কাজ করতে মুখিয়ে আছি।

 

ফ্র্যাপার্টের থেকে বয়সে দুই বছরের ছোট ইয়ামাশিতা বলেন, বিশ্বকাপ অনেক বড় একটা দায়িত্ব। কিন্তু দায়িত্ব পেয়ে আমি দারুণ খুশি। এই ধরনের সুযোগ কখনো সামনে আসবে তা কল্পনায়ও ছিল না। ৩৪ বছর বয়সী মুকানসানগার স্বপ্ন ছিল একজন পেশাদার বাস্কেটবল খেলোয়াড় হবার। কিন্তু মাত্র ২০ বছর বয়সে নারীদের ঘরোয়া লিগে তিনি ম্যাচ পরিচালনা করে প্রশংসা কুড়িয়েছিলেন। সে পথেই এবার ইতিহাস গড়ার পথে মুকানসানগারও।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট