চট্টগ্রাম সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

১৭ অক্টোবর, ২০২২ | ৩:১৯ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

এবার স্কটল্যান্ডের অঘটন, অনায়াসেই হারাল দুইবারের চ্যাম্পিয়নদের

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের রোমাঞ্চ যেন একটি আরেকটিকে ছাপিয়ে যাচ্ছে। আসরের গ্রুপপর্বের উদ্বোধনী ম্যাচেই শ্রীলংকাকে হারিয় বড় চমক দেখিয়েছে নামিবিয়া। দ্বিতীয় পেছনের সারির দল স্কটল্যান্ডের কাছে হেরে আরও একটি অঘটনের শিকার দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট উইন্ডিজ।

সোমবার (১৭ অক্টোবর) অস্ট্রেলিয়ার হোবার্টে টস হেরে ব্যাটিং করতে নামে স্কটল্যান্ড। দলের দুই ওপেনার জর্জ মানসি ও মাইকেল জোন্স যখন ভালো ব্যাটিং করছিলেন, তখনই প্রশ্নটা ওঠে-এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় দিনেও কি অঘটন দেখতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব!

 

শেষ পর্যন্ত সেটাই সত্যি হয়েছে। গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপের তিনবারের ফাইনালিস্ট ও একবারের চ্যাম্পিয়ন শ্রীলংকাকে হারিয়ে অঘটনের জন্ম দিয়েছে নামিবিয়া। আর আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের দুবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৪২ রানে হারিয়েছে রিচি বেরিংটনের দল।

জয়ের জন্য ১৬১ রানের লক্ষ্যে খেলতে নেমে তৃতীয় ওভারেই ছন্দে থাকা কাইল মেয়ার্সকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। জশ ডেভির বলে মানসির হাতে ক্যাচ দিয়ে মেয়ার্স যখন ফেরেন, ওয়েস্ট ইন্ডিজের রান ২০। ১৩ বল খেলে সবকটি রানই করেছেন মেয়ার্স।

 

মেয়ার্স চলে যাওয়ার পরও রান তোলার গতি ঠিক রাখার চেষ্টা করেন এভিন লুইস ও ব্র্যান্ডন কিং। দুজনের ২৩ রানের জুটি ভাঙে ৫.৫ ওভারে লুইস আউট হয়ে ফিরলে। ১৩ বলে ১৪ রান করে ব্র্যাড হুইলের বলে লুইস যখন আউট হয়ে ফেরেন, ওয়েস্ট ইন্ডিজের রান ৫৪। তার আউটের পরই যেন উইকেটের বাধ ভেঙে যায়। ২১ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে ২ উইকেটে ৫৮ রান থেকে ৮ উইকেটে ৭৯ রান হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের স্কোর।

এরপর অবশ্য ওডিন স্মিথকে নিয়ে উইকেট পড়ার বাধ দেন জেসন হোল্ডার। কিন্তু ২৩ রানের জুটি ভাঙে স্মিথের আউটে। এরপর হোল্ডার ও ওবেড ম্যাকয়ের জুটি শুধু হারের ব্যবধানটাই কমাতে পেরেছে। ১৮.৩ ওভারে তারা অলআউট হয়েছে ১১৮ রানে।

 

ম্যাচে স্কটল্যান্ডের সেরা বোলার ছিলেন মার্ক ওয়াট। ৪ ওভারে মাত্র ১২ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন তিনি। মাইকেল লিস্ক ও হুইল নিয়েছেন দুটি করে উইকেট। একটি করে উইকেট পেয়েছেন ডেভি ও সাফিয়ান শরীফ।

এর আগে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো করে স্কটল্যান্ড। হোবার্টের বেলেরিভ ওভালে ৫.৩ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৫২ রান তোলে তারা। এরপর হানা দেয় বৃষ্টি। অল্প সময় পরেই খেলা আবার মাঠে গড়ালে যেন ছন্দে একটু ভাটা পড়ে স্কটিশ দুই ব্যাটসম্যানের। পাওয়ার প্লের ৬ ওভারে তারা তুলতে পেরেছে ৫৪ রান।

 

ওয়েস্ট ইন্ডিজের অভিজ্ঞ বোলার হোল্ডার প্রথম বল হাতে পান সপ্তম ওভারে। নিজের দ্বিতীয় বলেই তিনি ফেরান জোন্সকে। পরের ওভারে এসে তুলে নেন ম্যাথু ক্রসকে। একটা পর্যায়ে স্কটল্যান্ডের রান তোলার গতিতেও বাধ দিতে পারেন ওয়েস্ট ইন্ডিজের বোলাররা।

উইকেটও পড়তে থাকে নিয়মিত বিরতিতে। তবে ৫৩ বলে মানসির ৬৬ রানের অপরাজিত ইনিংসে ভর করে ২০ ওভারে ৫ উইকেটে ১৬০ রানের লড়াকু সংগ্রহ পায় স্কটল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে দুটি করে উইকেট নেন হোল্ডার ও আলজারি জোসেফ।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট