চট্টগ্রাম শনিবার, ০৩ ডিসেম্বর, ২০২২

১৭ অক্টোবর, ২০২২ | ১:৪৪ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

কার হাতে উঠছে ব্যালন ডি’অর, জানা যাবে আজ

আক্রমণভাগে দ্যুতি ছড়িয়ে রিয়াল মাদ্রিদকে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতিয়েছেন ফরাসি তারকা করিম বেনজেমা। গত মৌসুমে ক্লাবের জার্সিতে করেছেন ৪৬ ম্যাচে ৪৪ গোলের দুর্দান্ত পারফরম্যান্স। যার কারণে এবারের ব্যালন ডি’অর জয়ী হিসেবে তার নামই সবচেয়ে বেশি উচ্চারিত হচ্ছে। অপেক্ষার অবসান ঘটিয়ে কার হাতে উঠছে এ পদক সেটি জানা যাবে আজ সোমবার (১৭ অক্টোবর)।

ফ্রান্সের প্যারিসে ব্যালন ডি’অর বিজয়ীর নাম ঘোষণা করা হবে। গত আগস্ট থেকে এ বছরের জুলাইয়ের পারফরম্যান্স হিসাবেই তৈরি করা ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় উজ্জল হয়ে আছেন বেনজেমা। চ্যাম্পিয়নস লিগে দুটি হ্যাটট্রিকসহ ১৫ গোল করার সুবাদে এরই মধ্যে উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে নিয়েছেন ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড।

 

ক্লাবের পাশাপাশি ফ্রান্স জাতীয় দলেও ছন্দে ছিলেন তিনি। এবার যদি বেনজেমার হাতে ব্যালন ডি’অর ওঠে, তবে পঞ্চম ফ্রেঞ্চম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করবেন তিনি। এর আগে ব্যালন ডি’অর বিজয়ী ফরাসি খেলোয়াড়রা হলেন রেমন্ড কোপা (১৯৫৮), মিশেল প্লাতিনি (১৯৮৩, ১৯৮৪, ১৯৮৫), জ্যাঁ পিয়েরে পাপিন (১৯৯১) ও জিনেদিন জিদান (১৯৯৮)।

ব্যালনের লড়াইয়ে আছেন গত মৌসুমে বায়ার্ন মিউনিখে খেলা রবার্ট লেভানদোস্কি। জার্মান ক্লাবটির হয়ে গত কয়েক মৌসুমে রীতিমতো ‘গোলমেশিন’ হয়ে ওঠেন লেভানদোস্কি। লিগে সর্বোচ্চ ৩৫ গোল করে বায়ার্নকে টানা দশম লিগ শিরোপা জেতাতে বড় অবদান রাখেন।

 

এদিকে ২০০৫ সালের পর প্রথমবারের মতো তালিকায় জায়গা হয়নি সর্বোচ্চ সাতবারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসির। সেই তালিকায় মেসির ক্লাব সতীর্থ নেইমারও নেই। তারা না থাকলেও সংক্ষিপ্ত তালিকায় আছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ক্রিস্টিয়ানো রোনালদো। গত মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড খারাপ সময় কাটালেও ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন রোনালদো। মৌসুমে ৩৯ ম্যাচ খেলে গোল করেন ২৪টি।

এছাড়া ব্যালন ডি’অরের এই লড়াইয়ে আছেন রিয়াল মাদ্রিদের গোলরক্ষক থিবো কোর্তোয়া, মিডফিল্ডার লুকা মদরিচ, ভিনিসিয়াস জুনিয়র, লিভারপুলের মোহাম্মদ সালাহ, ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইন ও পিএসজির কিলিয়ান এমবাপ্পের মতো তারকারা।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট