চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

১৪ অক্টোবর, ২০২২ | ৭:০৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ফিফা র‍্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগোলো বাংলাদেশের মেয়েরা

প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপ জিতে গত মাসে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জন করে বাংলাদেশের মেয়েরা। ১৩ অক্টোবর মেয়েদের ফুটবলের র‍্যাঙ্কিং সর্বশেষ হালনাগাদ করেছে ফিফা। হালনাগাদ করা র‍্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগিয়ে ১৪০তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ নারী ফুটবল দল।

সাফ জেতার পুরস্কার হিসেবে র‍্যাঙ্কিংয়ে উন্নতি বাংলাদেশের মেয়েদের। নেপালে সাফের শিরোপা জেতার পথে এক ম্যাচেও হারেনি গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

 

গ্রুপ পর্বের তিন ম্যাচেই বড় ব্যবধানের জয়ে সেমিফাইনালের টিকিট পায় বাংলাদেশ। ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল নেপাল। কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে ৩-১ গোলে জয় পায় বাঘিনীরা। ওই ম্যাচে সাবিনা কোনো গোলের দেখা না পেলেও একটি অ্যাসিস্ট করেছিলেন।

পুরো আসর মাতিয়ে গোল্ডেন বুট জেতেন বাংলাদেশ অধিনায়ক সাবিনা। শিরোপা জেতার পথে ৮টি গোল করেন তিনি। আসরের শুরু থেকেই নিজের পায়ের জাদু দেখিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।

 

গ্রুপ পর্বে মালদ্বীপকে ৩-০ গোলে উড়িয়ে দেওয়ার ম্যাচে জোড়া গোল করেছিলেন তিনি। এরপর পাকিস্তানের বিপক্ষে তুলে নিয়েছিলেন নিজের প্রথম হ্যাটট্রিক। গ্রুপ পর্বের ওই ম্যাচে পাকিস্তানকে ৮-০ গোলে উড়িয়ে দিয়েছিল লাল সবুজের প্রতিনিধিরা।

সেমিফাইনালে ৩ গোল করে আসরে নিজের দ্বিতীয় হ্যাটট্রিক তুলে নিয়েছিল সাবিনা। আর তাতে ৮ গোল করে টুর্নামেন্টের সর্বোচ্চ গোল স্কোরারের তালিকায় সবাইকে ছাড়িয়ে যান তিনি। পুরো টুর্নামেন্টে মাত্র ১ গোল হজম করায় বাংলাদেশের রুপনা হন টুর্নামেন্ট সেরা গোলরক্ষক।

 

এদিকে পাঁচবারের সাফ চ্যাম্পিয়ন ভারত এবার সেমিফাইনাল থেকে বিদায় নেওয়ায় র‍্যাঙ্কিংয়ে পিছিয়েছে তিন ধাপ। ৫৮ থেকে নেমে গেছে ৬১তম স্থানে। সাফের ফাইনালে হারা নেপাল এক ধাপ পিছিয়ে এখন ১০৩তম অবস্থানে।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট