চট্টগ্রাম বুধবার, ৩০ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

১৪ অক্টোবর, ২০২২ | ১০:৫৭ পূর্বাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

স্বপ্ন নিয়ে কাতার যাবে রোনালদোর পর্তুগাল

ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি, তর্কাতীতভাবে দু’জনই সময়ের সেরা ফুটবলার। দু’জনেই ক্লাব ফুটবলে জিতেছেন অসংখ্য শিরোপা, ব্যক্তিগত অর্জনের ভান্ডারও দুজনেরই সমৃদ্ধ। তবে মর্তের সেরা আসর অর্থাৎ ফুটবল বিশ্বকাপের শিরোপা জেতা হয়নি রোনালদো বা মেসি কারোরই।

 

আর্জেন্টিনার লিও মেসি পাখির চোখে রেখেছেন তার কাতারে তার শেষ বিশ্বকাপ আসরকে। রোনালদোর অবস্থাও একই। একথা সত্য দলগতভাবে আর্জেন্টিনা ফেবারিটের তকমা পেলেও পর্তুগালের পক্ষে বাজি ধরার মতো ফুটবল ভক্তের সংখ্যা কমই। তার উপর দলের অন্যতম তারকা রোনালদোও নেই সেরা ফর্মে। বিশ্ব ফুটবলে শ্রেষ্ঠত্বের স্বাদ পাওয়া না হলেও রোনালদোর পর্তুগালের ভান্ডারে রয়েছে ইউরো চ্যাম্পিয়নশিপ ট্রফি, আছে নেশন্স লিগের শিরোপাও। কাতার বিশ্বকাপই হতে পারে রোনালদোর শেষ বিশ্বকাপ।

নিশ্চিতভাবেই মর্তের বর্তমানে সেরা ফুটবলার চাইবেন নিজের শেষ বিশ্বকাপকে স্মরনীয় করে রাখতে। লক্ষ্য পূরণে রোনালদো-দিয়াসদের কাঁধে চড়ে কাতারে যাবে পর্তুগাল। দলটির সব পজিশনে আছে মানসম্পন্ন ফুটবলার। বড় মঞ্চে জয়ের অভিজ্ঞতাও আছে তাদের অনেকের। তাদের হাত ধরে ২০১৬ সালের ইউরো এবং ২০১৯ নেশন্স লিগের সাফল্যের ধারা এবার বিশ্বকাপে বয়ে নিতে উন্মুখ দলটি।

সাম্প্রতিক সময়টা ম্যান ইউতে রোনালদোর যেমন ভালো যাচ্ছে না তেমনি দলগতভাবে পর্তুগালেরও। সদ্য শেষ হওয়া নেশন্স লিগে স্পেনের কাছে ১-০ গোলে হেরে গ্রুপ পর্বেই যাত্রা থেমে যায় তাদের। এই হার ফিরিয়ে আনে পর্তুগালের বিশ্বকাপ বাছাইয়ে শেষ মুহূর্তের ভরাডুবির স্মৃতিও।

 

২০২১ সালের নভেম্বরে নিজেদের মাঠে সার্বিয়ার কাছে ২-১ গোলে হেরে বসে সান্তোসের দল। দ্বিতীয় গোলটি তারা হজম করে ৯০তম মিনিটে। ওই হার রোনালদো-দানিলোদেরকে ঠেলে দেয় প্লে-অফের অনিশ্চিত ও চ্যালেঞ্জিং মঞ্চে। কঠিন সে বাধা উতরেই বিশ্বকাপে পা রাখতে পেরেছে তারা। সুবাদে শেষ সুযোগটি পাচ্ছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট