চট্টগ্রাম রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

৪ অক্টোবর, ২০২২ | ১১:২৪ পূর্বাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

কাতার বিশ্বকাপে ‘ঈশ্বরের হাত’ !

১৯৮৬ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ‘ঈশ্বরের হাত’ নামে বহুল আলোচিত গোলটি করেছিলেন প্রয়াত দিয়াগো আরমান্দো ম্যারাডোনা। গোলটি দেওয়ার সময় ম্যারাডোনা যে জার্সি পরেছিলেন সেটা এবার ঠাঁই পাবে কাতার বিশ্বকাপের প্রদর্শনীতে। মাস পাঁচেক আগেই নিলামে রেকর্ড দরে বিকোয় জার্সিটি। ৯৩ লাখ ডলার দামে কিনে নেন পরিচয় গোপন করা এক ক্রেতা। তার কাছ থেকেই শার্টটি ধার করেছে কাতারের ৩-২-১ স্পোর্টস মিউজিয়াম। আগামী বছরের ১ এপ্রিল পর্যন্ত জাদুঘরটির শোভা বাড়াবে এটি।

বিষয়টি নিশ্চিত করেছেন কাতারের একজন শীর্ষ কর্মকর্তা। ওই ক্রেতার নাম প্রকাশ করেনি কাতার। তবে গত ৪ মে তিনি জার্সিটি রেকর্ড দামে কেনার পর থেকেই তার সাথে এটি ধার নেওয়ার আলোচনা শুরু করে কাতারি কর্তৃপক্ষ।

কাতার মিউজিয়ামসের প্রধান এবং দেশটি শাসনকারী রাজপরিবারের সদস্য শেখ আল মায়িশা বিনতে হাম্মাদ বিন খলিফা আল থানি বলেন, বিশ্বকাপের বিশেষ প্রদর্শনীতে রাখার জন্য শার্টটি সংগ্রহ করতে পেরে খুবই উচ্ছ্বসিত বোধ করছেন। ১৯৮৬’র আসরে ইংল্যান্ডের বনাম আর্জেন্টিনার কোয়ার্টার ফাইনালের ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল মেক্সিকোর রাজধানী অ্যাজটেক স্টেডিয়ামে। এতে ২-১ গোলে হারে ইংল্যান্ড। আর্জেন্টিনার হয়ে দুটি গোলই করেন ম্যারাডোনা।
দুঃখজনক হলেও জার্সিটি আর চাক্ষুষ করতে পারছেন না ম্যারাডোনা। ২০২০ সালেই ৬০ বছর বয়সে তিনি জন্মভূমি আর্জেন্টিনায় হার্ট অ্যাটাকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট