চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কাতারে করোনা নিয়ে ‘কড়াকড়ি’ নয়

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

১ অক্টোবর, ২০২২ | ১১:২৯ পূর্বাহ্ণ

২০২০ সালের শুরু থেকে করোনা মহামারী পুরো বিশ্বকেই বিপর্যস্ত করে তুলেছিল। তার ধাক্কা এখনও সামাল দিতে হচ্ছে। তবে আগের তুলনায় করোনাভাইরাসের সংক্রমণ এখন অনেকটাই নিয়ন্ত্রণে। তাই কাতার বিশ্বকাপে করোনা নিয়ে বাড়তি কড়াকড়ি রাখছে না আয়োজক দেশ কাতার। বিশ্বকাপ দেখতে যাওয়া দর্শকদের জন্য বেশ কিছু নিয়মেই শিথিলতা আনছে তারা। তবে মাস্ক পরিধানে বাধ্যবাধকতা থাকবে ঠিকই।

কাতার প্রবেশের সময় করোনা টিকার সনদ দেখানো বাধ্যতামূলক করেনি কাতার। অর্থাৎ কারও যদি করোনার টিকা না নেওয়া থাকে, তবু তার বিশ্বকাপের খেলা দেখতে কোনো বাধা নেই। কিন্তু কাতারে প্রবেশের সময় ৪৮ ঘণ্টার মধ্যে করা করোনা পরীক্ষার পিসিআর অথবা ২৪ ঘণ্টার মধ্যে করা র‌্যাপিড এন্টিজেন টেস্টে নেগেটিভ থাকা বাধ্যতামূলক। অন্যথায় কাতারে প্রবেশের সুযোগ দেওয়া হবে না। এমনকি বিশ্বকাপের ম্যাচের টিকিট থাকলেও নয়। অর্থাৎ করোনা নেগেটিভ হলেই মিলবে খেলা উপভোগের সুযোগ।

বিশ্বকাপ দেখতে কাতারে প্রবেশ করা মাত্রই ১৮ বা তদূর্ধ্ব বয়সী সবাইকে বাধ্যতামূলক ‘এহতেরাজ’ নামের মোবাইল অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। যাতে কেউ যদি কাতারে অবস্থানকালে করোনা আক্রান্ত হয়, তার গতিবিধি পরীক্ষা করা সহজ হয়। তবে মাস্ক পরার ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হবে না। যেকোনো পাবলিক প্লেসে ৬ বা তার বেশি বয়স্ক সবাইকে অবশ্যই মাস্ক পরে থাকতে হবে।

এছাড়া কেউ যদি কাতারে অবস্থানকালে করোণায় আক্রান্ত হন তাহলে তাকে পাঁচদিন আইসোলেশনে থাকতে হবে এবং পরের পাঁচদিন সবসময় মাস্ক পরে থাকতে হবে।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট