চট্টগ্রাম রবিবার, ২৭ নভেম্বর, ২০২২

২৫ সেপ্টেম্বর, ২০২২ | ১০:৫৭ পূর্বাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপের আগে অস্বস্তিতে ফ্রান্স

বিশ্বকাপ ফুটবলের গত তিনটি আসরেই ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। কাতার আসরে ফ্রান্সকেও একই ভাগ্য বরণ করতে হবে কি-না, তা সময়ই বলে দেবে। তবে শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামার আগে বেশ প্রতিকূলতার মধ্য দিয়েই যেতে হচ্ছে ফরাসিদের।

কাতার বিশ্বকাপ শুরু হতে আর দুই মাসও বাকি নেই। তবে মাঠের চেয়ে চোট আর ব্যক্তিগত সমস্যার মতো বাইরের বিষয়গুলোই ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম এবং দলের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। ইতোমধ্যেই ইমেজ স্বত্ব দিয়ে ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশনের (এফএফএফ) সঙ্গে দলের অন্যতম সেরা খেলোয়াড়ের (এমবাপে) মনোমালিন্য চলছে।

আবার ওইদিকে দেশের ফুটবল ফেডারেশনের ওপর উঠেছে অসদাচরণের অভিযোগ। এসবের ওপর দলের সঙ্গে যুক্ত হয়েছে চোট সমস্যা। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের অন্যতম গোলদাতা পল পগবা চোটের কারণে রয়েছেন মাঠের বাইরে। হাঁটুর অস্ত্রোপচার থেকে সেরে ওঠার মধ্যেই ভাই ম্যাথিয়াস পগবার সঙ্গে আইনি লড়াইও চালাতে হচ্ছে জুভেন্টাস তারকাকে। এদিকে ইমেজ স্বত্ব সংক্রান্ত চুক্তি সংশোধনে এফএফএফের অপাগরতার কারণে জাতীয় দলের হয়ে ফটোসেশনে অংশ নিতে অস্বীকৃতি জানান এমবাপে।

এর আগেও একবার ইমেজ স্বত্ব সংক্রান্ত জটিলতার কারণে জাতীয় দলের ফটোশুট বয়কট করেছিলেন পিএসজি তারকা। এফএফএফের ৮০ বছর বয়সী প্রবীণ প্রেসিডেন্ট নোয়েল লে গ্রেটও আছেন অস্বস্তিকর পরিস্থিতিতে। যোগ হয়েছে খেলোয়াড়দের চোট সমস্যাও।

অধিনায়ক হুগো লরিস, স্ট্রাইকার করিম বেনজেমা, মিডফিল্ডার পল পগবা ও এনগোলো কান্তে চলমান আন্তর্জাতিক বিরতিতে ফান্স দলের বাইরে রয়েছেন। ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম বলেন, আমি জানি বর্তমান পরিস্থিতি শান্ত না। তবে এটা আমার জন্য অস্বস্তিকর নয়। আমার স্টাফ এবং আমি মাঠের বিষয়গুলোর দিকে মনোযোগ দিচ্ছি।

পূর্বকোণ/আর

শেয়ার করুন