চট্টগ্রাম শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২

সর্বশেষ:

২২ সেপ্টেম্বর, ২০২২ | ১১:০৩ পূর্বাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

সমকামী ইস্যুতে চাপ বাড়ছে কাতারের

কাতারের আইনে সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ, শাস্তি মৃত্যুদণ্ড। যে আইন বাতিল চায় জার্মান ফুটবল ফেডারেশন। ফিফা বিশ্বকাপের মহাযজ্ঞ শুরুর দু’মাস আগে জার্মানিতে কাতারের রাষ্ট্রদূতকেও তলব করা হয়েছে। ফ্রাঙ্কফুর্টে দেশটির রাষ্ট্রদূত আবদুল্লাহ বিন মোহাম্মদ বিন সৌদ আল থানিকে সমকামী আইন তুলে নেয়ার ব্যাপারে অনুরোধ করেছে জার্মান কর্তৃপক্ষ। ফুটবল দর্শকদের প্রতিনিধি হয়ে আসা ডারিও মিন্ডেন বিষয়টির গভীরতা বুঝিয়েছেন এবং মেনে নিতে আবেদন জানিয়েছেন।

মিন্ডেন বলেছেন, ‘মানুষ বলেই মানুষকে ভালোবাসি। আমিও অন্য পুরুষের সঙ্গে যৌনতায় জড়িয়েছি, দয়া করে হতাশ হবেন না। এটা স্বাভাবিক। তাই এটাতে মানিয়ে নিন অথবা ফুটবল থেকে দূরে থাকুন। ফুটবলের খুব গুরুত্বপূর্ণ নিয়ম হচ্ছে খেলাটি সবার। আপনি সমকামী কিনা তাতে কিছু যায় আসে না। ফুটবল সবার।’

আইনটি তুলে নিতে সম্পদশালী বা ক্ষমতাধর বিষয়টিকেও অগ্রাহ্য করছেন মিন্ডেন। তার মতে, ‘ফুটবল সবার’ এই সত্য মানতে হলে কাতারকে মানবাধিকার সাংঘর্ষিক আইনটি বাতিল করতে হবে। বিশ্বকাপে উপস্থিতির নিষেধাজ্ঞা না দিলেও নিরাপত্তার স্বার্থে মাঠে সমকামীদের প্রতীকী পতাকা রংধনুকে উড়তে দেবে না কাতার।

আসরের নিরাপত্তার দায়িত্বে থাকা মেজর জেনারেল আব্দুল আজিজ আবদুল্লাহ আল আনসারি বলেছিলেন, ‘যদি সমকামী স্বাধীনতার প্রতীক রংধনু পতাকা তুলে ধরে, সেটি নিয়ে নেয়া হবে। সত্যিই এটি তাকে অপমান করতে নয়, বরং তাকে রক্ষা করতে এ ব্যবস্থা। কারণ আমি না হলেও, তার আশপাশে অন্য কেউ তাদের আক্রমণ করতে পারে।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট