চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ইকুয়েডর কাতার বিশ্বকাপ খেলবে

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

১৮ সেপ্টেম্বর, ২০২২ | ১০:২৯ পূর্বাহ্ণ

মাস দুয়েক পরেই কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপে জায়গা করে নেওয়ার সর্বশেষ চেষ্টাও ব্যর্থ হয়ে গেলো দক্ষিণ আমেরিকান দল চিলির। ইকুয়েডরের বিরুদ্ধে তাদের ‘অযোগ্য খেলোয়াড়’ খেলানোর অভিযোগের কোনো সত্যতা না পাওয়ায় লাতিন আমেরিকার দেশটির আপিল বাতিল করে দিল ফিফার আপিল বিভাগ। ফিফা কর্তৃক প্রদত্ত এই রায়ের ফলে কাতার বিশ্বকাপে খেলতে আর কোনো বাধা থাকল না ইকুয়েডরের।

এক বিবৃতিতে চিলির আপিলের প্রেক্ষিতে নিজেদের সিদ্ধান্ত জানায় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। বিশ্বকাপ বাছাইপর্বে ইকুয়েডর অযোগ্য ফুটবলার খেলিয়েছে-এমন অভিযোগ তুলেছিল চিলি। প্রাথমিকভাবে তদন্ত করে তাদের সেই দাবি গত ১০ জুন খারিজ করে দেয় ফিফা। তবে তাতে সন্তুষ্ট ছিল না চিলি। এবার আপিল বিভাগেও তা বাতিল হয়ে গেল।

ইকুয়েডরের হয়ে খেলা ডিফেন্ডার বায়রন কাস্তিলোর জন্ম ১৯৯৫ সালে, কলম্বিয়ার টুমাকোয়, গত মে মাসে এমনটা দাবি করে চিলিয়ান ফুটবল ফেডারেশন। কিন্তু ইকুয়েডর তাদের নথিতে উল্লেখ করেছে, ১৯৯৮ সালে ইকুয়েডরের শহর প্লায়াসে জন্ম তার। ইকুয়েডরের ক্লাব বার্সেলোনা এসসির ডিফেন্ডার কাস্তিলো ভুয়া পাসপোর্ট ও জন্মসনদ ব্যবহার করে বিশ্বকাপ বাছাইয়ে আটটি ম্যাচ খেলেছেন বলে অভিযোগ করে চিলি। চিলির অভিযোগ সত্য প্রমাণ হলে বিশ্বকাপে খেলার যোগ্যতা হারাতে হতো ইকুয়েডরকে।

তবে সংশ্লিষ্ট সকল পক্ষের দাখিল করা তথ্যউপাত্ত বিশ্লেষণের পর গত ১০ জুন ইকুয়েডর ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে তদন্ত বন্ধের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছিল ফিফা। কিন্তু হাল ছাড়তে নারাজ ছিল চিলি। পরে এই সিদ্ধান্তের বিরুদ্ধে ফিফা আপিল কমিটির কাছে পুনরায় আবেদন করে তারা। তাতেও লাভ হলো না।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট