চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ ডিসেম্বর, ২০২২

১৬ সেপ্টেম্বর, ২০২২ | ১০:৩৮ পূর্বাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

ব্রাজিলিয়ানদেরই আগ্রহ নেই বিশ্বকাপ নিয়ে !

পুরো বিশ্বে ব্রাজিলের পরিচিতি ফুটবলের দেশ হিসাবে। সক্রেটিস, জিকো, কাফু, ডুঙ্গা, রবার্তো কার্লোস, রোনালদো এবং চলতি সময়ের নেইমারের দেশ ব্রাজিল কাতার বিশ্বকাপের অন্যতম ফেবারিট। অথচ কি না সেই দেশটিতেই বিশ্বকাপ নিয়ে আগ্রহ কমছে, ভাবা যায়! এর অন্যতম কারণ, শিরোপা ক্ষরা। তাই এবার শিরোপা জিততে মরিয়া দেশটি।

এজন্য সেলেসাওদের প্রস্তুতি পর্যবেক্ষণে গঠিত হয়েছে বিশেষ কমিটি। আগের ২১ আসরের সবগুলোতেই অংশ নিয়েছে ব্রাজিল। সর্বোচ্চ ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নও তারা।

তারপরও আসন্ন বিশ্বকাপ নিয়ে অর্ধেক ব্রাজিলিয়ানেরই কোন আগ্রহ নেই বলে জানিয়েছে ড্যাটাফোলহা ইনস্টিটিউট নামের একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির জরিপে অংশ নেয়া ৫১ শতাংশ জানিয়েছেন কাতার আসর নিয়ে আগ্রহ হারিয়েছেন তারা। শিরোপা তো দূরে থাক ২০০২ আসরের পর গ্রেটেস্ট শো অন আর্থে ২০১৪ সালেই শেষবারের মতো সেমিফাইনাল খেলে সেলেসাওরা।

যেখানে ঘরের মাঠে জার্মানির সঙ্গে ৭ গোলের লজ্জা পায় তারা। গবেষণা বলছে সবমিলে ক্রমেই বিশ্বকাপ নিয়ে অনাগ্রহের সংখা বাড়ছে। তাই বিশ্বকাপে গৌরব ফেরাতে মরিয়া দেশটির সরকার। এজন্য কাতার মিশনের আগে নেইমারদের প্রস্তুতি পর্যবেক্ষণে গঠন করছে একটি সংসদীয় কমিটি। যাদের বাছাই করতে দেশটির কংগ্রেসের নিম্ন কক্ষে ভোটাভুটির মাধ্যমে করা হয়েছে আরেকটি বিশেষ কমিটি।

যদিও সামাজিক ও অর্থনৈতিক দুরাবস্থার মধ্যে সরকারের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন অনেকে। তবে ব্রাজিলের হেক্সা জয়ের সুবর্ণ সুযোগ দেখছেন রোনালদো। সেজন্য, ফিট আর মনযোগী নেইমারকে চান গ্রেট নাম্বার নাইন।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট