চট্টগ্রাম রবিবার, ২৭ নভেম্বর, ২০২২

১৫ সেপ্টেম্বর, ২০২২ | ৯:৫৫ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

টেনিস থেকে বিদায়ের ঘোষণা ফেদেরার

এক সপ্তাহ আগে টেনিসের র‌্যাকেট তুলে রাখার ঘোষণা দিয়েছেন মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস। তার ওই ঘোষণার মধ্য দিয়ে টেনিসের একটি অধ্যায়েরই যেন অবসান ঘটে গেল। এবার নতুন করে সে খাতায় নাম লেখাতে যাচ্ছেন টেনিসের আরেক জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরার। আগামী সপ্তাহে শুরু হতে যাওয়া লেভার কাপ শেষেই ইতি টানার ঘোষণা দিয়েছেন তিনি।

দেখতে দেখতে এই সুইস তারকাও পার করে ফেলেছেন ৪১টি বসন্ত। সারা বিশ্বের মানুষ শুধু ফেদেরারকেই নয়, তার কল্যাণে টেনিসকেও ভালোবেসেছে। সময় আর স্রোত তো কারো জন্য থেমে থাকে না। তাই বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) ইনস্টাগ্রামে এক ভিডিও বার্তায় নিজের বিদায়ের অগ্রিম ঘোষণা দিলেন এই কিংবদন্তি তারকা।

 

আধুনিক টেনিসের ইতিহাসে প্রথম মহাতারকা তিনিই। প্রথম টেনিস তারকা হিসেবে আধুনিক যুগে ২০টি গ্র‍্যান্ডস্লাম জেতা খেলোয়াড়ও। টেনিসের ইতিহাসে প্রথম ক্রীড়াবিদ হিসেবে টানা ৩১০ সপ্তাহ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন ফেদেরার। ২০০৪ সালের ২ ফেব্রুয়ারি থেকে ২০১৮ সালের ১৮ আগস্ট পর্যন্ত ছিলেন বিশ্বের সেরা টেনিস তারকা হিসেবে। যে রেকর্ড ভেঙেছিলেন তারই পথে হাঁটা নোভাক জোকোভিচ। ছোট ভাই নাদালের কাছেও হারিয়েছেন গ্র‍্যান্ডস্লামের রেকর্ড।

নিজের অবসর নিয়ে ইনস্টাগ্রামে এক ভিডিওবার্তায় ফেদেরার বলেন, ‘আপনাদের অনেকেই জানেন, শেষ তিন বছর আমি অস্ত্রোপচার করে চোট সঙ্গী নিয়ে খেলতে নেমেছি। প্রতিযোগিতামূলক খেলায় ফেরার জন্য আমি সর্বোচ্চ চেষ্টা করেছি। কিন্তু আমি আমার শরীরের সক্ষমতা সম্পর্কে জানি এবং এটি আমাকে যে বার্তা দিচ্ছে সেটি আমি বুঝতে পারছি।’

 

তিনি বলেন, ‘আমার বয়স এখন ৪১ বছর হয়ে গেছে। আমি ১৫ শতাধিক ম্যাচ খেলেছি গত ২৪ বছর ধরে। টেনিস আমাকে আমার স্বপ্নের চেয়েও বেশি দিয়েছে উদার হস্তে। কিন্তু আমি জানি এখন আমাকে থামতে হবেই। এটা আমি মেনে নিচ্ছি। আসন্ন লেভার কাপ দিয়ে শেষবারের মতো এটিপি টুর্নামেন্ট খেলতে মাঠে নামব। আমি সামনে হয়তো টেনিস খেলব, তবে সেটি গ্র‍্যান্ড স্লাম কিংবা কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে নয়।’

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন