চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

১৫ সেপ্টেম্বর, ২০২২ | ১২:২৬ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

সাবেক আম্পায়ার আসাদ রউফ আর নেই

আইসিসি এলিট প্যানেলের সাবেক আম্পায়ার আসাদ রউফ আর নেই। ক্রিকইনফো জানিয়েছে, লাহোরে হার্ট অ্যাটাকের শিকার হয়ে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৬ বছর বয়সী এই পাকিস্তানি। ৬৪ টেস্ট, ১৩৯ ওয়ানডে ও ২৮ টি-টোয়েন্ট ম্যাচ পরিচালনা করেছেন আসাদ রউফ।

১৯৯৮ সালে পাকিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেটে আম্পায়ারিং শুরু করেন রউফ। আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন ২০০০ সালে শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তানের ওয়ানডে দিয়ে। তবে তখনও তিনি আইসিসির ইন্টারন্যাশনাল প্যানেলের অংশ নেন।

২০০৪ সালে আলিম দার এলিট প্যানেলে জায়গা পাওয়ার পর রউফ উঠে আসেন ইন্টারন্যাশনাল প্যানেলে। এখান থেকেই ২০০৫ সালে তার টেস্ট অভিষেক হয়ে যায় আম্পায়ার হিসেবে। সেখানে জড়িয়ে আছে বাংলাদেশের নাম। চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টেস্ট দিয়ে তার শুরু। ওই ম্যাচেই প্রথমবার টেস্ট জয়ের স্বাদ পায় বাংলাদেশ। ওই বছরই অস্ট্রেলিয়ায় বক্সিং ডে টেস্টে আম্পায়ারিংয়ের সুযোগ পান তিনি। পরের বছর জায়গা পান এলিট প্যানেলে।
আলিম দার ও আসাদ রউফ মিলে পাকিস্তানের আম্পায়ারদের মান বাড়িয়েছেন বলে মনে করা হয়। কিন্তু ২০১৩ সালে আইপিএলে স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে রউফের নাম জড়িয়ে পড়লে সে বছরই তাঁকে এলিট প্যানেল আম্পায়ার থেকে বাদ দেয় আইসিসি।

তার মৃত্যুতে শোক প্রকাশ করে পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আজহার মাহমুদ টুইট করেন, ‘সাবেক আম্পায়ার আসাদ রউফের মর্মান্তিক মৃত্যুর খবর শুনে খুব খারাপ লাগছে। সৃস্টিকর্তা তাকে সর্বোচ্চ জায়গায় রাখুন।’

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট