চট্টগ্রাম রবিবার, ০৫ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২৬ আগস্ট, ২০২২ | ১২:২৭ অপরাহ্ণ

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক

‘কাতার বিশ্বকাপ জিতবে মেসি’

২০১৪ বিশ্বকাপে স্বপ্নের ট্রফি জেতার খুব কাছে পৌঁছেছিলেন লিওনেল মেসি। ভাগ্য সুপ্রসন্ন ছিল না তাঁর। ২০১৮ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হেরে প্রায় অবসরই নিয়ে নিচ্ছিলেন তিনি। তবে বাম পায়ের জাদুতে যে জাদুকর সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের মন কেড়েছেন, বিশ্বকাপ না জিতে তিনি কীভাবে যান অবসরে? শক্তিশালী ব্রাজিলকে হারিয়ে ২০২১ সালে কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনাকে ধরা হচ্ছে কাতার বিশ্বকাপের অন্যতম হট ফেবারিট হিসেবে। সাবেক বিশ্বকাপজয়ী জার্মান তারকা ইয়ুর্গেন ক্লিন্সম্যানের মতে, কাতার বিশ্বকাপের ট্রফি উঠবে মেসির হাতে। ৩৫ বছর বয়সী এ তারকার জন্য হয়তো এটিই শেষ বিশ্বকাপ।

সাবেক জার্মান তারকা ক্লিন্সম্যানের মতে, মেসি ১০০ বছরে একটা আসে। তার বিশ্বাস, মেসির মতো ফুটবলার যদি আন্তর্জাতিক ক্যারিয়ারে অন্তত একটা বিশ্বকাপ না জিতে শেষ করেন, সেটা তার পক্ষে সঠিক বিচার নয়। তবে আবেগের বশে তিনি আর্জেন্টিনা বা মেসিকে এগিয়ে রাখেননি। আর্জেন্টিনার বর্তমান দলটাকে কোচ স্কালোনি বিশ্বকাপ জয়ের জন্যই তৈরি করেছেন বলে মনে করেন ক্লিন্সম্যান।

তার মতে, অনেকদিন পর এই আর্জেন্টিনা দলটা একটা ইউনিট হিসেবে খেলছে। কোচ স্কালোনি বুদ্ধি করে দলটাকে তৈরি করেছেন। এমন কিছু ফুটবলার আছে যারা মেসিকে সঠিক জায়গায় বল দিতে পারেন, আবার রিটার্ন বল কাজে লাগিয়ে গোল করতে পারেন। স্কালোনির অধীনে, মেসির নেতৃত্বে আর্জেন্টিনা শেষ তিন বছরে ৩৩ ম্যাচ ধরে আছে অপরাজিত। ২৮ বছরের শিরোপার দুঃখ ঘুচিয়ে ২০২১ সালে শক্তিশালী ব্রাজিলকে তাদেরই ঘরের মাঠে হারিয়ে এ আর্জেন্টিনা জিতেছিল লাতিন আমেরিকার বিশ্বকাপখ্যাত কোপা আমেরিকার ট্রফি।

এবার তাদের সামনে মিশন কাতার বিশ্বকাপ। বিশ্বকাপে ফেবারিটের তালিকায় তিনি আর্জেন্টিনার পাশাপাশি প্রাধান্য দিয়েছেন ব্রাজিলকেও। তিনি বলেন, ‘সত্যি বলতে, আমি মনে করি যে একটা দলকে ফেভারিট হিসেবে দেখতে হলে তাদের বাছাইপর্বের দিকে তাকাতে হবে আপনাকে। সে মানদণ্ডে বিশ্বকাপের দৌড়ে ব্রাজিল আর আর্জেন্টিনা ইউরোপিয়ানদের থেকে এগিয়েই আছে।’

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট