চট্টগ্রাম রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

২৫ আগস্ট, ২০২২ | ১১:৩৯ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

উয়েফার বর্ষসেরা খেলোয়াড় বেনজেমা

গত মৌসুম অনেকটা স্বপ্নের মতোই কাটিয়েছেন রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা। ঘরোয়া কিংবা আন্তর্জাতিক সব জায়গায় দুর্বার ছিলেন এ ফরাসি ফরোয়ার্ড। ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার বর্ষসেরা হওয়ার দৌড়ে বাকি সব খেলোয়াড়দের চেয়ে বেশ এগিয়েই ছিলেন তিনি। শেষ পর্যন্ত প্রত্যাশা অনুযায়ী তার হাতেই উঠেছে উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরষ্কার।

ইস্তানবুলে বৃহস্পতিবার রাতে চলতি মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠিত হয়। সেখানেই গত মৌসুমের সেরা তারকাদের নাম ঘোষণা করে উয়েফা। সেখানে রিয়াল মাদ্রিদ সতীর্থ গোলরক্ষক থো কোর্তুয়া ও ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনেকে পেছনে ফেলে বর্ষসেরা পুরষ্কার জিতে নেন বেনজেমা। গতবার এ পুরষ্কার জিতে নিয়েছিলেন চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনহো।

বেনজেমার বর্ষসেরা হওয়ায় তেমন কোনো চমক নেই। ফ্রান্স ও রিয়াল মাদ্রিদের হয়ে এক দুর্দান্ত মৌসুম কাটিয়েছেন। ৪৮টি গোলের পাশাপাশি ১৫টি অ্যাসিস্ট করেছেন তিনি। তার জাদুকরী পারফরম্যান্সে গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ ছাড়াও লা লিগা ও স্প্যানিশ সুপার কাপও জিতে নেয় রিয়াল মাদ্রিদ। আর ফ্রান্সকে জিতিয়েছেন উয়েফা নেশন্স কাপ।

গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুলকে প্রায় একাই হারিয়ে দেওয়া গোলরক্ষক কোর্তুয়া শেষ পর্যন্ত বেনজেমার সঙ্গে বর্ষসেরার প্রতিযোগিতায় পেরে না ওঠেননি। বর্ষসেরা উদীয়মান খেলোয়াড় হয়েছেন রিয়ালের ভিনিসিয়ুস জুনিয়র। সেরা কোচ হয়েছেন রিয়ালের কার্লো আনচেলত্তি।

প্রত্যাশিতভাবে বর্ষসেরা নারী ফুটবলার হয়েছেন বার্সেলোনার স্প্যানিশ তারকা আলেক্সিয়া পুতেয়াস। বর্তমান ব্যালন ডি’অর জয়ীও এ তারকা। এছাড়া বর্ষসেরা নারী কোচ হয়েছেন ইংল্যান্ডের ইউরো বিজয়ী কোচ সারিনা ওয়েগমান।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন