চট্টগ্রাম বুধবার, ০৮ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২১ আগস্ট, ২০২২ | ১১:০৪ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

কলম্বিয়াকে উড়িয়ে সেমিফাইনালে ব্রাজিল

কোস্টারিকায় চলমান ফিফা অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছে ব্রাজিলের মেয়েরা। বিশ্বকাপ শিরোপা থেকে দুই ধাপ দূরে দাঁড়িয়ে তারা। ম্যাচে ব্রাজিলের হয়ে একমাত্র গোলটি করেছেন তারসিয়ানে লিমা। এই নিয়ে চতুর্থবার অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের সেমিতে উঠল ব্রাজিল।

কোস্টারিকার ন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই দেখা যায় ব্রাজিলের দাপট। দশম মিনিটে একবার প্রতিপক্ষের জালে বলও পাঠিয়েছিল তারা। তবে গোলের আগে বল বাইলাইন অতিক্রম করেছে জানিয়ে সেই গোল বাতিল করে দেন মাঠের অফিসিয়ালরা।

তবে ব্রাজিলের মেয়েদের বেশিক্ষণ দমিয়ে রাখতে পারেনি কলম্বিয়া। ২৬ মিনিটে পেনাল্টি থেকে ম্যাচের একমাত্র গোলটি করেন তারসিয়ানে লিমা। স্পট কিক থেকে তার ঠাণ্ডা মাথার ফিনিশেই দেড় যুগ পর অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত হয়েছে তাদের।

২০০২, ২০০৪ এবং ২০০৬ সালে টানা তিনবার বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল ব্রাজিলের নারী যুব দল। যার মধ্যে ২০০৬ সালে এই টুর্নামেন্টে তাদের সেরা ফল এসেছিল, রাশিয়ায় অনুষ্ঠিত সেবারের আসরে তৃতীয় স্থান অধিকার করেছিল তারা।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে হোঁচট খেয়ে শুরু হয়েছিল ব্রাজিলের বিশ্বকাপ মিশন। স্পেনের বিপক্ষে সেই ম্যাচে গোলশূন্য ড্রয়ের পরের দুই ম্যাচে অবশ্য বড় জয় পেয়েছিল সেলেসাওরা। অস্ট্রেলিয়াকে ২-০ এবং স্বাগতিক কোস্টারিকাকে ৫-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটে তারা। গ্রুপ ‘এ’তে ৩ ম্যাচ থেকে স্পেনের সমান ৭ পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় গ্রুপ রানারআপ হিসেবে কোয়ার্টার ফাইনালে ওঠে ব্রাজিল। এদিকে মেক্সিকোকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছে ব্রাজিলের গ্রুপসঙ্গী স্পেনও।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট