চট্টগ্রাম রবিবার, ০৫ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২২ জুলাই, ২০২২ | ৯:১৭ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

সোহানের নেতৃত্বে জিম্বাবুয়েতে টি–টোয়েন্টি খেলবে বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন সফরের টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ দলের নেতৃত্ব দিবেন নুরুল হাসান সোহান। এতদিন এ ফরম্যাটে অধিনায়কের দায়িত্ব পালন করা মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিককুর রহিমকে এতে বিশ্রামে রাখা হয়েছে। এছাড়া ১৫ সদস্যের টি-টোয়েন্টি ও ১৬ সদস্যের ওয়ানডে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

শুক্রবার (২২ জুলাই) রাজধানীর একটি হোটেলে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানানো হয়। বৈঠকটিতে উপস্থিত ছিলেন- ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস, টিম ডিরেক্টর খালেদ মাহমুদ, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, হাবিবুল বাশার, আব্দুর রাজ্জাক ও মাহমুদউল্লাহ।

এতে মাহমুদউল্লাহর টি-টোয়েন্টি অধিনায়কত্ব অধ্যায়ের সমাপ্তি ঘটল আজ। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে সিরিজ দিয়ে মাহমুদউল্লাহর অধিনায়কত্ব ক্যারিয়ারের শুরু। নিয়মিত অধিনায়ক সাকিব চোটে পড়ায় সেই সিরিজে নেতৃত্ব দিয়েছিলেন মাহমুদউল্লাহ। এরপর সাকিবের আইসিসি নিষেধাজ্ঞার পর স্থায়ীভাবে মাহমুদউল্লাহর হাতে কুড়ি ওভারের ক্রিকেটের নেতৃত্ব তুলে দেওয়া হয়। টি-টোয়েন্টিতে বাংলাদেশের অষ্টম অধিনায়ক হতে যাচ্ছেন সোহান।

তার অধীনেই সর্বোচ্চ ৪৩টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ১৬ ম্যাচে জয়, ২৬টিতে হার ও এক ম্যাচ পরিত্যক্ত হয়। সে হিসেবে এ ফরম্যাটে বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক মাহমুদউল্লাহ।

 

মাহমুদউল্লাহ ও মুশফিকের বিশ্রামের ফলে জিম্বাবুয়েতে টি–টোয়েন্টি সিরিজে থাকছেন না দলের শীর্ষ পাঁচ তারকার কেউই। তামিম ইকবাল টি–টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন। সাকিব আল হাসান আগেই ছুটি নিয়ে রেখেছেন। এদিকে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে থাকলেও জিম্বাবুয়ে সফরের ওয়ানডে দলে ফিরেছেন মুশফিকুর রহিম। পবিত্র হজ পালনের জন্য ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ছুটি নিয়েছিলেন।

আগামী ২৬ জুলাই জিম্বাবুয়ের বিমান ধরবে বাংলাদেশ দল। সেখানে হারারে মাঠে ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। ৩০ জুলাই ২০ ওভারের ফরম্যাট দিয়ে সফর শুরু হবে।

 

জিম্বাবুয়ে সফরের টি-টোয়েন্টি দল : মুনিম শাহরিয়ার, এনামুল হক, নুরুল হাসান (অধিনায়ক), লিটন দাস, আফিফ হোসেন, মেহেদী হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন, মেহেদী হাসান মিরাজ, পারভেজ হোসেন।

ওয়ানডে দল : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, ‍মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম।

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট