চট্টগ্রাম মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২

সর্বশেষ:

২৮ মে, ২০২২ | ৫:০৫ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

চ্যাম্পিয়নস লীগ : রিয়াল-লিভারপুলের শ্রেষ্ঠত্বের লড়াই রাতে

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আজ রাতে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ ও লিভারপুল। বিশ্বজুড়ে কোটি ফুটবল ভক্তের আগ্রহ আর উত্তেজনার কেন্দ্রে থাকা ম্যাচটি বাংলাদেশ সময় রাত ১টায় প্যারিসের স্ট্যাড ডি ফ্রান্সে অনুষ্ঠিত হবে।

উয়েফা চ্যাম্পিয়নস লীগে দল দুটির সাম্প্রতিক পারফর্ম্যান্স দর্শকদের নতুন করে বলার প্রয়োজন নেই। করিম বেনজেমা আর ভিনিসিয়াস জুনিয়রদের গতির ক্ষিপ্রতা আর সাদিও মানে ও মোহামেদ সালাহ’র দুর্দান্ত সমন্বয়ে উপভোগ্য ম্যাচ হতে যাচ্ছে, সেটি বলা’ই যায়। সঙ্গে ২০১৮ আসরের শিরোপা নির্ধারণী ম্যাচের তেজ তো আছেই। সেবার উড়ন্ত ফর্মের লিভারপুলকে খুব একটা লড়তে দেয়নি রিয়াল। গ্যারেথ বেলের জোড়া গোলের সঙ্গে করিম বেনজেমার এক গোলে ৩-১ ব্যবধানে সহজেই ম্যাচটি জিতে নিয়েছিল স্প্যানিশ জায়ান্টরা। সেদিন হারের পাশাপাশি ডিফেন্ডার সার্জিও রামোসের ট্যাকলে মাঠ ছেড়ে দেওয়া সালাহ’র মনে প্রতিশোধের আকাঙ্ক্ষা এখনও দগদগে।

 

বেনজেমা এবং সালাহ দুদলের আক্রমণভাগের দুই পুরোধা। অবিশ্বাস্য মৌসুম কাটাচ্ছে তাদের দল, অতিমানবীয় সব পারফরম্যান্সে আলো ছড়াচ্ছেন এই দুই মহারথী। তাদের নৈপুণ্যে দল যেমন উপকৃত হয়েছে তেমনি নিজেরাও রেকর্ড আর পুরস্কারের বরপুত্র বনে গেছেন। দলীয় সাফল্যের সঙ্গে ব্যক্তিগত অনেক পুরস্কারও ধরা দিচ্ছে তাদের কাছে। ফুটবল দুনিয়ার সবচেয়ে সম্মানজনক স্বীকৃতি ব্যালন ডি’অরের দৌড়েও তারা এগিয়ে আছেন অন্য সবার চেয়ে।

এদিকে স্প্যানিশ লা লিগার চ্যাম্পিয়ন হিসেবে ফুরফুরে মেজাজেই মাঠে নামবে রিয়াল। কিন্তু মাত্র এক পয়েন্টের জন্য ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা খোয়ানোর হতাশা সঙ্গী হয়ে রয়েছে লিভারপুলের। তবু তাদের সামনে থাকছে রিয়ালের বিপক্ষে প্রতিশোধ নেওয়ার হাতছানি।

 

ইউরোপিয়ান প্রতিযোগিতায় শেষ পাঁচ ম্যাচে রিয়ালের বিপক্ষে জয়ের দেখা পায়নি লিভারপুল। এই পাঁচ ম্যাচের চারটিই জিতেছে রিয়াল, ড্র হয়েছে একটি। তবে সবমিলিয়ে আগের আট দেখায় লিভারপুলের জয় তিন ম্যাচে, রিয়াল জিতেছে চারটি আর ড্র অন্য ম্যাচটি। এর আগে দুইবার ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে দেখা হয়েছে রিয়াল মাদ্রিদ ও লিভারপুলের। ১৯৮১ সালে ইউরোপিয়ান কাপে ১-০ ব্যবধানে জিতেছিল অলরেডরা। তবে সবশেষ ২০১৮ সালের আসরে তারা হেরে যায় ১-৩ ব্যবধানে।

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সর্বোচ্চ ১৩বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। তাদের আশপাশেও নেই আর কোনো ক্লাব। দ্বিতীয় সর্বোচ্চ সাতবার জিতেছে ইতালিয়ান ক্লাব এসি মিলান। আজ রাতের ম্যাচে জিতলে মিলানের সমান সাতটি শিরোপা হবে লিভারপুলের। তবে ইংলিশ জায়ান্টদের কাজটি মোটেও সহজ হবে না। কেননা শেষ সাতবার ফাইনালে উঠে একবারও শিরোপা ছাড়া মাঠ ছাড়েনি রিয়াল। সবশেষ ১৯৮১ সালের ফাইনালে লিভারপুলের কাছেই হেরেছিল তারা।

 

লিভারপুলের সম্ভাব্য শুরুর একাদশ: অ্যালিসন বেকার, ট্রেন্ট অ্যালেক্সান্ডার আরনল্ড, ইব্রাহিম কোনাতে, ভার্জিল ফন ডাইক, অ্যান্ডি রবার্টসন, জর্ডান হ্যান্ডারসন, ফাবিনহো, থিয়াগো আলকান্তারা, মোহামেদ সালাহ, সাদিও মানে ও লুইস দিয়াজ।

রিয়াল মাদ্রিদের সম্ভাব্য শুরুর একাদশ: থিবো কর্তোয়া, দানি কারভাহাল, এডের মিলিতাও, ডেভিড আলাবা, ফারল্যান্ড মেন্ডি, টনি ক্রুস, কার্লোস হেনরিক ক্যাসেমিরো, লুকা মদ্রিচ, ফেডে ভালভার্দে, করিম বেনজেমা ও ভিনিসিয়াস জুনিয়র।

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট