চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ম্যাথিউস-চান্দিমালের সেঞ্চুরিতে চাপে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

২৬ মে, ২০২২ | ৩:৩২ অপরাহ্ণ

ঢাকা টেস্টে অভিজ্ঞ ব্যাটার ম্যাথিউস-চান্দিমালের জোড়া সেঞ্চুরিতে চাপে পড়েছে বাংলাদেশ দল। চতুর্থ দিনে কোন উইকেট না হারিয়েই চা-বিরতির আগে ৯৪ রানের লিড নিয়েছে শ্রীলংকা। শেষ খবর পাওয়া পর্যন্ত তাদের সংগ্রহ ৫ উইকেটে ৪৬০ রান।

শ্রীলঙ্কার ষষ্ঠ উইকেট পার্টনারশিপে এখন পর্যন্ত ১৯২ রান যোগ করেছেন ম্যাথিউস-চান্দিমাল। দুর্দান্ত ব্যাটিংয়ে স্বাগতিক বাংলাদেশ দলকে হতাশার সাগরে ভাসিয়ে লিড বাড়াচ্ছেন দুজন। ম্যাথিউস ১২৫ এবং চান্দিমাল ১২০ রানে অপরাজিত আছেন।

প্রথম ইনিংসে স্বাগতিকদের ব্যাটিংয়েও রান আসে ষষ্ঠ উইকেট জুটিতে। ২৪ রানে ৫ উইকেট হারানোর পর সেখান থেকে টেনে তুলেন মুশফিকুর রহিম আর লিটন দাস। দুজনের জোড়া সেঞ্চুরির পথ যেন শ্রীলংকার ইনিংসে টেনে আনলেন শ্রীলংকার দুই ব্যাটার।

হতাশায় মগ্ন বাংলাদেশের আক্ষেপ আরও বাড়িয়েছে ডিআরএস। প্রথম সেশনের মতো প্রতিপক্ষ শিবির রিভিউ নেওয়ায় দ্বিতীয় সেশনেও উইকেট বঞ্চিত থাকতে হয়েছে অধিনায়ক মুমিনুল হকের দলের। এই সেশনে ম্যাথিউসকে সেঞ্চুরির আগে-পরে ফেরাতে পারত স্বাগতিকরা। তবে আম্পায়ারের সিদ্ধান্তে চ্যালেঞ্জ দুইবার বেঁচে যান এই ডানহাতি।

প্রথমবার মধ্যাহ্নভোজের পর দ্বিতীয় ওভারে পেসার খালেদ আহমেদের বলে কট বিহাইন্ডের আবেদনে আঙুলও তুলে দেন আম্পায়ার। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে গেলেন ৯৪ রানে থাকা ম্যাথিউস। অফ স্টাম্পের বাইরে পড়া বলের বাড়তি বাউন্সে পরাস্ত হন ম্যাথিউস। ডিফেন্স করার চেষ্টায় ব্যাটে খেলতে পারেননি তিনি। ব্যাটের গা ঘেঁষে কিপারের গ্লাভসে বল জমা পড়লে জোরাল আবেদন করেন বাংলাদেশের সবাই। রিপ্লেতে দেখা যায়, বল লাগেনি ব্যাটে।

দ্বিতীয়বার ম্যাথিউস বাঁচেন যখন ১০৫ রানে ব্যাট করছিলেন তিনি। এবার বোলিংয়ে ছিলে অফ স্পিনার মোসাদ্দেক হোসেন। এবার তার অফ স্টাম্প লাইনে পড়া বল সুইপ করেন ম্যাথিউস। বল ব্যাটের গা ঘেঁষে প্যাডে আঘাত করলে আবেদন করেন বাংলাদেশের ফিল্ডাররা। তাতে আঙুলও তুলে দেন আম্পায়ার। সঙ্গে সঙ্গে রিভিউ নেন ম্যাথিউস। রিপ্লেতে দেখা যায়, বল ব্যাটে স্পর্শ করে লেগেছে প্যাডে।

ম্যাথিউসকে দুইবার ফেরানোর চেষ্টায় ব্যর্থ বাংলাদেশ চান্দিমালকে ফেরাতে একবার নিজেরা রিভিউ নেয়। তবে সেই চ্যালেঞ্জ কাজে লাগেনি। খালেদের ফুল লেংথ বলটি আঘাত হাতে চান্দিমালের প্যাডে। বাংলাদেশের আবেদনে সাড়া দেননি আম্পায়ার। খালি চোখেই অনেকটা পরিষ্কার বুঝা যাচ্ছিল, মিডল স্টাম্পে পড়া বল বেরিয়ে যাবে লেগ স্টাম্প দিয়ে। কিন্তু বাংলাদেশ অধিনায়ক তবুও নিলেন রিভিউ। রিপ্লেতে দেখা যায়, বল বেরিয়ে যেত লেগ স্টাম্প দিয়ে।

বাংলাদেশের বিপক্ষে এই সিরিজের আগে একটি সেঞ্চুরিও ছিল না অ্যাঞ্জেলো ম্যাথিউসের। চলতি সফরে সেই অপূর্ণতা তো ঘোচালেনই, অভিজ্ঞ ব্যাটসম্যান সেঞ্চুরি করলেন টানা দুই ম্যাচেই। একই পথে হেঁটেছেন চান্দিমাল। ১৮১ বলে ক্যারিয়ারের দ্বাদশ সেঞ্চুরি স্পর্শ করেন তিনি। সেঞ্চুরির পথে ৯ চারের সঙ্গে মেরেছেন ১টি ছক্কা। ৩২ ইনিংস আর প্রায় ৪ বছর পর এই শতকের দেখা পেলেন তিনি। সবশেষ ২০১৮ সালের জুনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে তিব অঙ্ক ছুঁয়েছিলেন তিনি। এনিয়ে ১২ সেঞ্চুরির ৫টিই তিনি করলেন বাংলাদেশের বিপক্ষে।

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট