চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৪ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৯ জুলাই, ২০১৯ | ১:২৫ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

ভেট্টোরি-ল্যাঙ্গাভেল্টের কোচিং অভিজ্ঞতা কী ?

বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের স্পিন বোলিং উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়েছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরি। ৪০ বছর বয়সী এই সাবেক ক্রিকেটার ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত এই দায়িত্ব পালন করবেন। ভেট্টোরি খন্ডকালীন কোচ হলেও দু’বছরের মেয়াদে নিয়োগ পেয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেস বোলার ল্যাঙ্গাভেল্ট। ক্রিকেট বোর্ড বলছে, দুজনের সাথেই চুক্তি হয়েছে ২০২০ সালের অক্টোবর মাসে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। ল্যাঙ্গাভেল্ট পুরোটা সময় জুড়ে কাজ করলেও ভেট্টোরির কাজ হবে খন্ডকালীন। ভেট্টোরি মূলত কাজ করবেন চলতি বছরের ভারত সফর, এশিয়া কাপ ও ২০২০ সালের নিউজিল্যান্ড সফর এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে। এজন্যে তিনি বাংলাদেশের স্পিন বোলারদের মোট ১০০ দিন সময় দেবেন। নভেম্বরে বাংলাদেশ দলের ভারত সফরের আগে কাজ শুরু করবেন ভেট্টোরি।
ভেট্টোরি ও ল্যাঙ্গাভেল্টের কোচিং অভিজ্ঞতা: ভেট্টোরি নিউজিল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক থাকার সময়েই নির্বাচকের দায়িত্বও পালন করেন। খেলোয়াড়ী জীবন শেষ হওয়ার আগেই ২০১৪ সালে তিনি দায়িত্ব পান আইপিএল দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কোচ হিসেবে। ২০১৫ সালের বিশ্বকাপে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যান ভেট্টোরি। সব ধরনের ক্রিকেটে তিনি মোট ৭০৫টি উইকেট নিয়েছেন। ভেট্টোরি কোচ হিসেবে কাজ শুরু শুরু করেন অবসর নেয়ার সাথে সাথেই। অস্ট্রেলিয়ান টি-টোয়েন্টি ক্রিকেট লিগ বিগ ব্যাশের দল ব্রিসবেন হিটের কোচের দায়িত্ব নেন তিনি। ২০১৫ সালের অক্টোবরে ইংল্যান্ডের তরুণ স্পিনারদের নিয়ে কাজ করেন তিনি। ২০১৬ সালে দায়িত্ব নেন মিডলসেক্স টি-টোয়েন্টি দলের। বাংলাদেশের স্পিন বোলিং কোচের দায়িত্ব ঘোষণার আগে ইংল্যান্ডের বার্মিংহাম ফিনিক্স দলের সহকারী কোচ হিসেবে কাজ করেছেন ভেট্টোরি।
অন্যদিকে, ল্যাঙ্গাভেল্টের আন্তর্জাতিক ক্যারিয়ার ৯ বছরের। দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দলের হয়ে ৭২টি ম্যাচ খেলেছেন তিনি। টেস্ট খেলেছেন ৬টি ও টি-টোয়েন্টি ৯টি। তবে ইয়র্কার ও রিভার্স সুইংয়ের কারণে ল্যাঙ্গাভেল্ট ডেথ-ওভারে ভালো বল করার সুনাম অর্জন করেন সেসময়। ২০১০ সালে শেষ হয় তার আন্তর্জাতিক ক্যারিয়ার। এর পরে ফ্র্যাঞ্চাইজ টি-টোয়েন্টি লিগগুলোয় খেলেছেন ল্যাঙ্গাভেল্ট। ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত ছিলেন দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের বোলিং কোচ।

শেয়ার করুন
The Post Viewed By: 244 People

সম্পর্কিত পোস্ট