চট্টগ্রাম শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

২৫ জুলাই, ২০১৯ | ১:২৩ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

হঠাৎ টাইগার স্কোয়াডে শফিউল

শ্রীলঙ্কার কন্ডিশন এবং গরমের কথা মাথায় রেখে শফিউল ইসলামকে শ্রীলঙ্কা সিরিজের স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়। আসন্ন ওয়ানডে সিরিজে বাংলাদেশ দলের অন্তবর্তীকালীন কোচ হিসেবে দায়িত্বে থাকা সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন এমনটাই জানিয়েছেন। এরইমধ্যে দলের সাথে যোগ দিয়েছেন এই পেসার। ওয়ানডে সিরিজের জন্য প্রথমে ১৪ জনের স্কোয়াড ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু মঙ্গলবার হুট করেই স্কোয়াডের ১৫তম সদস্য হিসেবে শফিউলকে লঙ্কাদ্বীপে পাঠানোর সিদ্ধান্ত নেয় বোর্ড। ডানহাতি এই পেসারকে অন্তর্ভুক্ত করার আগে মোট ৪ জন পেসার নিয়ে শ্রীলঙ্কা যায় বাংলাদেশ। প্রস্তুতি ম্যাচে পঞ্চম বোলার হিসেবে দায়িত্ব পালন করেন সৌম্য সরকার। কিন্তু সেখানকার গরম, এবং ক্রিকেটারদের ফিটনেসের কথা ভেবে স্কোয়াডে একজন বাড়তি পেসার স্কোয়াডে রাখার সিদ্ধান্ত নেয় টিম ম্যানেজম্যান্ট। সর্বশেষ ২০১৬ সালে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন শফিউল।
ম্যাচ না খেললেও বেশ কয়েকবার জাতীয় দলের স্কোয়াডে ডাক পেয়েছেন তিনি। সর্বশেষ নিউজিল্যান্ড সফরেও স্কোয়াডে ছিলেন দেশের হয়ে ৫৬টি ওয়ানডে খেলা এই পেসার।
অথচ এক সপ্তাহ আগেই মিনহাজুল আবেদীন বলেছিলেন, শ্রীলংকা সিরিজের জন্য তারা অতিরিক্ত কোনো পেসারকে বিবেচনা করা হচ্ছে না। বিশেষ করে উপমহাদেশে বাড়তি একজনের দরকার নেই বলেই তারা মনে করেন। কিন্তু সপ্তাহ না যেতেই বাড়তি একজন পেসারকে নেওয়া হলো বাংলাদেশ দলে। দলের ভারপ্রাপ্ত কোচ খালেদ মাহমুদ সুজন ব্যাখ্যা করলেন শফিউলকে নেওয়ার কারণ। মাশরাফি ও সাইফ উদ্দিনে শ্রীলংকা সফরে যাওয়ার আগের দিনই চোটে ছিটকে পড়েছিলেন। এই দু’জনের জায়গায় ডাকা হয় পেস বোলিং অলরাউন্ডার ফরহাদ রেজা ও পেসার তাসকিন আহমেদকে। তারা সবাই শ্রীলংকা বোর্ড সভাপতি একাদশের বিপক্ষে বোলিংও করেছেন। তবে শেষ মুহূর্তে তারপরও উড়িয়ে নিয়ে আসা হলো শফিউলকে। খালেদ মাসুদ বলেন, মূলত ডেথ বোলিং নিয়ে ভাবনা থেকেই আনা হয়েছে শফিউলকে। আর গরমও একটা ব্যাপার ছিল, ‘যেরকম গরম এখানে, আর ম্যাচগুলো যেহেতু কাছাকাছি ২৬, ২৮… আমাদের কাছে মনে হয়েছে এখানে বাড়তি একজন পেসার নেওয়া দরকার। আর একজনকে নেওয়ার তো অপশন ছিলই। আমরা মনে করি এরকম উইকেটে শফিউল অনেক অভিজ্ঞ, ডেথ বোলিং নিয়ে আমাদের একটা চিন্তা ছিল। ও বিপিএলে ভালো করেছে শেষে, আগেও ভালো করেছে।
ফিট থাকলে আমাদের একটা বিকল্পও থাকবে।’ বোর্ড সভাপতি একাদশের বিপক্ষেও শুরুটা ভালো হলেও শেষে ভালো করতে পারেননি বোলাররা। সাইফ উদ্দিন না থাকায় মুস্তাফিজের সঙ্গে শেষে হয়তো রুবেল হাল ধরবেন। শুধু ডেথ বোলিং নয়, গরমের বিষয়টি অতিরিক্ত একজন পেসার নেওয়ার কারণ বলে জানালেন খালেদ।

শেয়ার করুন
The Post Viewed By: 252 People

সম্পর্কিত পোস্ট