চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ব্যাটিং ব্যর্থতায় দিন শেষ করল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

৭ ডিসেম্বর, ২০২১ | ৫:১০ অপরাহ্ণ

চরম ব্যাটিং বিপর্যয় নিয়ে চতুর্থ দিন শেষ করেছে বাংলাদেশ। পাকিস্তানের প্রথম ইনিংসে ৩০০ রানের পর বাংলাদেশ প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দলীয় ৭৬ রানেই ৭ উইকেট হারিয়েছে। ফলে ফলোঅন এড়ানো নিয়েই শঙ্কা জেগেছে স্বাগতিক শিবিরে।

চতুর্থ দিনে দ্বিতীয় সেশনের অর্ধেক সময় পার করে স্কোরবোর্ডে ৩০০ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে পাকিস্তান। হাতে সাড়ে ৪ সেশনের মতো সময়। এখান থেকে স্বাগতিকদের ম্যাচ জয়ের সুযোগ ক্ষীণই বলতে হবে। দলীয় অর্জনের চেয়ে যেখানে আসন্ন নিউজিল্যান্ড সফরের আগে নিজেদের ব্যাক্তিগত অর্জন আর ব্যাটিং সত্ত্বাকে ঝালিয়ে নেওয়ার সুযোগ, সেখানেই দলকে পরাজয়ের মুখে ঠেলে দিচ্ছেন ব্যাটসম্যানরা।

প্রথম ইনিংসে ফলোঅন এড়াতে বাংলাদেশের মোট ১০১ রান করতে হবে। কিন্তু পাকিস্তানি স্পিনার সাজিদ খানের বিধ্বংসী স্পেলের পর এখন প্রশ্ন উঠেছে ৩ উইকেটে বাকি ২৫ রান কি তুলতে পারবে বাংলাদেশ? নাকি বৃষ্টি ও বাজে আবহাওয়ার কারণে প্রায় দুদিন খেলা না হওয়ায় এই টেস্টেও লজ্জার ফলোঅনে যেতে হবে মুমিনুলবাহিনীকে।

এর আগে পাকিস্তানের ইনিংস ঘোষণা পর ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটা হয় খুবই বাজে। ১ রানেই হারায় ১ উইকেট। অভিষেক ম্যাচে শূন্য রানে সাজঘরে ফেরেন মাহমুদুল হাসান জয়। ৭ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি তিনি। সাজিদ খান তাকে দিয়েই শুরু করেন। এরপর নবম ওভারে সাজিদের বাড়তি বাউন্সে পরাস্ত হয়ে ফিল্ডার হাসানের হাতে ক্যাচ তুলে দেন সাদমান ইসলাম।

এক ওভার পরেই ফের আক্রমণে আসেন সাজিদ। ওভারের প্রথম বলেই বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক পয়েন্টে ড্রাইভ করে ছুট লাগান। কিন্তু গন্তব্যে পৌঁছানোর আগেই সরাসরি থ্রোয়ে স্ট্যাম্প ভাঙেন হাসান আলী। মাত্র ২ বল স্থায়ী হয় মুমিনুলের ১ রানের ইনিংস। ২২ রানেই ৩ উইকেট হারায় স্বাগতিকরা। মুশফিকের বিদায়ের পর বেশিক্ষণ থিতু হতে পারেননি গত টেস্টে সেঞ্চুরি করা লিটন দাস। সাজিদের স্পিন ঘূর্ণিতে ব্যক্তিগত ৬ রান করে বিদায় নেন তিনি।

এরপর নাজমুল হোসেন শান্তও নুমান আলীকে তেঁড়েফুড়ে মারতে গিয়ে ক্যাচ দিয়েছিলেন। তবে নো বল হওয়ায় সে যাত্রায় বেঁচে যান। তখন তিনি ২১ রানে ব্যাট করছেন। কিন্তু ব্যক্তিগত ৩০ রানে বিদায় নিয়েছেন শান্তও, যা আবার সাজিদের টেস্ট ক্যারিয়ারের প্রথম পঞ্চম উইকেট। এরপর সাজিদের পরের ওভারে ‘ডাক’ মেরেছেন মেহেদী হাসান মিরাজ। সাজিদ ১২ ওভারে ৩৫ রানের বিনিময়ে ও ৩টি মেডেন নিয়ে ৬ উইকেট লাভ করেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট