চট্টগ্রাম শনিবার, ২৮ মে, ২০২২

২০ অক্টোবর, ২০২১ | ৪:২৫ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

মাঝপথে বাংলাদেশ-শ্রীলঙ্কার ‘ভাগ্য’ বদলে ফেলল আইসিসি!

বাংলাদেশ সুপার টুয়েলভে উঠলে ভারত-পাকিস্তানের গ্রুপে খেলবে তা অবশ্য আইসিসি আগেই জানিয়েছিল। গত ১৭ আগস্ট এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। কিন্তু বুধবার হুট করেই সিদ্ধান্ত বদলের কথা জানিয়েছে সংস্থাটি। এখন চ্যাম্পিয়ন ও রানার্সআপ হওয়ার ভিত্তিতেই সুপার টুয়েলভের গ্রুপিং নিশ্চিত হবে।

নিয়ম অনুযায়ী ‘বি’গ্রুপের বাংলাদেশ ও ‘এ’ গ্রুপের শ্রীলঙ্কাকে সুপার-১২ নিশ্চিত করতে প্রথম পর্ব পেরিয়ে আসতে হবে। ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন সুপার-১২ রাউন্ডে যাবে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের গ্রুপ-২-এ। ওই গ্রুপের রানার্স-আপ দল যাবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের গ্রুপ-১-এ।

প্রথম পর্বে কারা চ্যাম্পিয়ন, কারা রানার্স-আপ হবে সেটা জানা না থাকলেও পূর্বে আইসিসি একটা ধারা যোগ দিয়েছিল। যেখানে বলা ছিল, বাংলাদেশ প্রথম কিংবা দ্বিতীয় যাই হোক, তাদেরকে ধরা হবে ‘বি’ গ্রুপের সেরা (বি-১)। প্রথম পর্বের গ্রুপ ‘এ’তে থাকা শ্রীলঙ্কার ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। কারণ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার সুবাদেই বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে গ্রুপের শীর্ষ বাছাই ধরা হয়েছে।

অথচ হুট করে টুর্নামেন্টের মাঝপথে বদলে ফেলা হলো নিয়ম। এর ফলে বাংলাদেশ এখন সুপার টুয়েলভে কোন গ্রুপে খেলবে, সেটি অনিশ্চিত হয়ে গেলো। বাংলাদেশ যদি ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারে তাহলেই ভারত-পাকিস্তানের গ্রুপে খেলবে। সঙ্গে থাকবে ‘এ’ গ্রুপের রানার্সআপ। অন্যদিকে মাহমুদউল্লাহরা যদি রানার্সআপ হয় তাহলে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকার গ্রুপে পড়বে। এই গ্রুপের আরেক সদস্য হবে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন