চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আজ ওমানের মুখোমুখি

জিততেই হবে টাইগারদের

হুমায়ুন কবির কিরণ

১৯ অক্টোবর, ২০২১ | ১২:৫৯ অপরাহ্ণ

খেলায় এক দল হারবে অন্যদল জিতবে, না এটি বিশেষ কোন আবিষ্কারের পর চূড়ান্ত প্রতিবেদনের শেষ বাক্য নয়! কিন্তু প্রায় নবাগত একটি দল যখন টেস্ট খেলুড়ে ক্রিকেট শক্তিকে বলে কয়ে হারায় সেটা হেরে যাওয়া দলটির ক্রিকেট অস্তিত্বকে প্রশ্নের মুখে ফেলে দেয়।

সপ্তম বিশ্বকাপের উদ্বোধনী দিনে স্কটল্যান্ডের কাছে ৬ রানে হেরে বাংলাদেশ দলের অবস্থা এখন ঠিক তেমনই। শুধু হারের লজ্জাই নয়, এ হারেই টাইগারদের মূল পর্বে খেলাটাই চলে এলো যদি-কিন্তুর রাজ্যে। আজ ওমানের বিরুদ্ধে এবং পরের ম্যাচে পাপুয়া নিউগিনির বিরুদ্ধে নিশ্চিত জয় ধরে রাখলেও কামনা করতে হবে স্কটিশদের গ্রুপে শতভাগ জয়, তা না হলে ওমান যদি আরেকটি ম্যাচ জিতে যায় তাহলে চলে আসবে রান রেটের হিসাব। তাতেই কিন্তু খুব বাজে অবস্থায় বাংলাদেশ দল। হারের লজ্জা, জটিল সব হিসাব নিকাশের সাথে আরেকটি ম্যাচে মাঠে নামার জন্য বাংলাদেশ দল বিরতি পেল শুধু গতকালই। এরপর আজই নেমে পড়তে হচ্ছে ওমানের বিরুদ্ধে, তাদের পরিচিত কন্ডিশনে। বাংলাদেশ অবশ্যই ফেবারিট, কিন্তু শুধু গায়ে তকমা জড়িয়ে নামলে আর জয় এসে ধরা দেবে না। মাঠে সেরাটাই দিতে হবে। মাহমুদউল্লাহদের নিশ্চয়ই মনে আছে, এই ওমান কিন্তু উদ্বোধনী ম্যাচে পাপুয়া নিউগিনিকে ১০ উইকেটে হারিয়েছে। আজ বাংলাদেশ-ওমান ম্যাচটি অনুষ্ঠিত হবে রাত ৮টায়, বিটিভি, জিটিভি ও টি স্পোর্টস ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।
বাংলাদেশের জন্য আজকের ম্যাচটি হবার কথা ছিলো সুপার টুয়েলভ নিশ্চিতের, কিন্তু এখন তারা বাঁচা-মরার লড়াইয়ে নামছে। লজ্জার হারের পর বিশ্বজুড়েই বাংলাদেশ ক্রিকেট নিয়ে সমালোচনা হচ্ছে, খোঁচা দিয়ে অনেকেই করছেন টুইট। সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে, সমালোচকরা আগেই বলেছিলেন, ঘরের মাঠে স্লো উইকেটে খেলে বিশ্বকাপে বিপাকে পড়বে টাইগাররা। কিন্তু ঘরের মাঠে স্লো উইকেটে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পেয়ে টাইগার ম্যানেজম্যান্ট চেয়েছিলেন জয়ের অভ্যাসে থাকতে, বাস্তবতা হলো বিশেষজ্ঞদের বার্তাটি মূল্যবান ছিল। তবে এটাও ঠিক, নির্দিষ্ট দিনে একটি হারে সব শেষ হয়ে যায় না। এই বাংলাদেশ দল অবশ্যই আরও ভালো খেলার সামর্থ্য রাখে। সেই সামর্থ্যরে প্রকাশ হয়তো আজ ওমানই দেখবে। পরে পাপুয়া নিউগিনিকেও উড়িয়ে দিয়ে যদি-কিন্তুর প্রশ্নকে ঠেলে বাংলাদেশ দল জায়গা করে নেবে মূল পর্বে, প্রত্যাশা ভক্তদের।
এখন পর্যন্ত একবার ওমানের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ২০১৬ সালের টি- টোয়েন্টি বিশ্বকাপে বাছাই পর্বের রাউন্ডে ওমানকে বৃষ্টি আইনে ৫৪ রানে জিতেছিল টাইগাররা। ব্যাট হাতে ৬৩ বলে ১০৩ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তামিম ইকবাল। এই ফরম্যাটে বাংলাদেশের পক্ষে এটিই একমাত্র সেঞ্চুরি। তবে এবারের বিশ্বকাপে দলে নেই তামিম। নিজ থেকেই বিশ্বকাপ দল থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন তিনি। বিশ্বকাপের আগে টানা তিন ম্যাচ হারে বাংলাদেশের আত্মবিশ্বাসে চিড় ধরেছে। শ্রীলংকা ও আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি অফিসিয়াল ম্যাচের পর এবার বিশ্বকাপে স্কটল্যান্ডের কাছে হার। তবে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে পাপুয়া নিউগিনিকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে আত্মবিশ্বাসে টগবগ করছে ওমান। নিজেদের কন্ডিশনে খেলার কারণে ঘরের সুবিধা নিয়েছে তারা।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট