চট্টগ্রাম শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

১১ অক্টোবর, ২০২১ | ১১:৪৮ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

উরুগুয়েকে উড়িয়ে দিয়ে ছন্দে ফিরল আর্জেন্টিনা

প্যারাগুয়ের জমাট রক্ষণ ভাঙতে না পারা আর্জেন্টিনা এবার কোনো ভুল করেনি। শক্তিশালী রক্ষণের আরেক দল উরুগুয়ের বিপক্ষে সামনে থেকে নেতৃত্ব দিলেন লিওনেল মেসি। গোল করলেন, অন্যদের গোলে ভিত গড়ে দিলেন। তাতে উরুগুয়েকে উড়িয়ে দিয়ে জয়ে ফিরল লিওনেল স্কালোনির দল।

বুয়েনস আইরেসে সোমবার লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ৩-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। মেসি দলকে এগিয়ে নেওয়ার পর প্রথমার্ধেই ব্যবধান দ্বিগুণ করেন রদ্রিগো দে পল। দ্বিতীয়ার্ধে জালের দেখা পান লাউতারো মার্তিনেস।

২০১২ সালের পর এই প্রথম উরুগুয়ের জালে তিনবার বল পাঠাতে পারল আর্জেন্টিনা।

ঘরের মাঠে এদিন মাঝমাঠের প্রাধান্য রেখেই খেলতে থাকে মেসিরা। ৬২ শতাংশ সময় বল দখলে ছিল দলটির। শট নেয় ২৩টি। যার ১০টি ছিল লক্ষ্যে। অন্যদিকে ১০ শট নিয়ে ছয়টি লক্ষ্যে রাখে উরুগুয়ে। দুই দলের গোলরক্ষকই বেশ কিছু দারুণ সেভ করেছেন।

তবে গোল করার মতো প্রথম সুযোগটা পেয়েছিল উরুগুয়েই। আর্জেন্টাইন ডিফেন্ডারদের ভুল বল পেয়ে ডি-বক্সের ঢুকে ডান প্রান্ত থেকে দারুণ এক কোণাকোণি শট নিয়েছিলেন লুইস সুয়ারেজ। দারুণ দক্ষতায় সে শট ঠেকান আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ। অষ্টম মিনিটে ছোট কর্নার থেকে বল পেয়ে জিওভানি লো সেলসোর শট অল্পের জন্য লক্ষ্যে থাকেনি।

২১ মিনিটে আবার আর্জেন্টিনার ত্রাতা গোলরক্ষক মার্টিনেজ। উরুগুয়েকে এগিয়ে দেওয়ার দারুণ এক সুযোগ পেয়েছিলেন সুয়ারেজ। নাহিতান নানদেসের ক্রস থেকে মাতিয়াস ভিনার ভলি থেকে ফাঁকায় বল পেয়ে গিয়েছিলেন তিনি। তার হাফ ভলি দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন আর্জেন্টাইন গোলরক্ষক। পাঁচ মিনিট পর দি পলের ক্রস থেকে লাউতারো ঠিকভাবে পা ছোঁয়াতে পারলে এগিয়ে যেতে পারতো স্বাগতিকরা। তার স্লাইড একটুর জন্য লক্ষ্যে থাকেনি।
অবশ্য শুরুতে বেশ ভালো সুযোগ তৈরি করেছিল উরুগুয়ে। ২৮ মিনিটের মধ্যে তিনবার গোলের খুব কাছে গিয়েও জালের দেখা পায়নি সফরকারিরা। এরপরই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় আর্জেন্টিনা।

৩৮ মিনিটে মেসির সৌভাগ্যের গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। তার উঁচু করে বাড়ানো বলে নিকোলাস গঞ্জালেস পা ছোঁয়াতে না পারলেও বল ঠিকই জড়িয়ে যায় জালে।

ছয় মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করেন রদ্রিগো ডি পল। মেসির পাস থেকে বল পেয়েছিলেন লাউতারো মার্টিনেস। তিনি ঠিক মতো শট নিতে পারেননি। তবে আলগা বল পেয়ে সেটা জালে জড়াতে ভুল করেননি পল।

দ্বিতীয়ার্ধে ৬২ মিনিটে ব্যবধান ৩-০ করে আর্জেন্টিনা। এই গোলেও অবদান পল-মার্তিনেস যুগলের। পলের ক্রস দূরের পোস্টে অরক্ষিত মার্তিনেস পেয়ে সহজেই গোল তুলে নেন।

এই ম্যাচের পর ১০ ম্যাচে ৬ জয় ও ৪ ড্রয়ে ২২ পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকা অঞ্চলে দুই নম্বরে রয়েছে আর্জেন্টিনা। ১১ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে চারে উরুগুয়ে। ১০ ম্যাচে ২৮ পয়েন্ট শীর্ষে থাকা ব্রাজিলের।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
The Post Viewed By: 241 People