চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

দিল্লিকে হারিয়ে ফাইনালে ধোনির চেন্নাই

অনলাইন ডেস্ক

১১ অক্টোবর, ২০২১ | ১২:৩২ পূর্বাহ্ণ

প্রথম কোয়ালিফায়ারে যে দল জিতবে তারাই সরাসরি ফাইনালের টিকিট কাটবে। এমন সমীকরণে দুবাইয়ে দিল্লি ক্যাপিটালসের মুখোমুখি হয় ধোনির চেন্নাই সুপার কিংস।

আগে ব্যাট করে ওপেনার পৃথ্বী শ ও অধিনায়ক ঋষভ পন্তের অনবদ্য হাফসেঞ্চুরিতে ৫ উইকেটে ১৭২ রানের লড়াকু পুঁজি পায় দিল্লি। অর্থাৎ আইপিএলে-২১ এর ফাইনালের টিকিট নিশ্চিত করতে চেন্নাই সুপার কিংসের দরকার পড়ে ১৭৩ রান। আর সেই চ্যালেঞ্জে ঠিকই সফল হয় চেন্নাই। শেষ ওভারে ২ বল বাকি থাকতে লক্ষ্যে পৌঁছে প্রথম দল হিসেবে ফাইনাল নিশ্চিত করেছে ধোনির চেন্নাই সুপার কিংস।

শেষ দুটি ওভারটি ছিল টানটান উত্তেজনা। জয়ের পাল্লা দুদিকে ছিল ভারী। শেষ দুই ওভারে প্রয়োজন ছিল ২৪ রানের। হাতে ৬ উইকেট। ক্রিজে ৪৯ বলে ৭০ রানের ঝড়ো ইনিংস খেলা রুতুরাজ গায়কোয়াদ ও অলরাউন্ডার মঈন আলি। এমন পরিস্থিতিতে হেসেখেলেই ১২ বলে ২৪ রান নেয়া যায় টি-টোয়েন্টির ধুমধাড়াক্কার মঞ্চে।

কিন্তু ১৯তম ওভারের প্রথম ডেলিভারিতেই উত্তেজনার মাত্রা বাড়িয়ে দেন দিল্লির বোলার আবেশ খান। ডিপ মিড উইকেটে স্পিনার অক্ষর পাটেলকে ক্যাচ দিয়ে ফেরেন রুতুরাজ। চেন্নাইয়ের ফাইনালে উঠানোর দায়িত্ব এসে পুরোটাই ভর করে অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির কাঁধে।

ওভারের পঞ্চম বলে ছক্কা হাঁকান ধোনি সেই ডিপ মিড উইকেটের ওপর দিয়ে উড়িয়ে। মঈন আলির বাউন্ডারিসহ সেই ওভার থেকে আসে ১১ রান। অর্থাৎ ৬ বলে করতে হবে ১৩ রান।

শেষ ওভারের শুরুটা যেন আগেরটির প্রতিচ্ছবি। এখানেও প্রথম বলে আউট মঈন আলি। টম কুরানের বলে ডিপ স্কয়ার লেগে রাবাদার হাতে ক্যাচ তুলে দিন মঈন। ১২ বলে ১৬ রান করে সাজঘরে ফেরেন ইংলিশ অলরাউন্ডার।

নিজের আগের ওভারের শেষ বলে একটি উইকেট পাওয়ায় হ্যাটট্রিক চান্স পান কুরান। ব্যাটার ধোনি। কিন্তু ভাগ্য সহায় হয়নি কুরানের। এক্সট্রা কভার দিয়ে বল সীমানার বাইরে পাঠান ধোনি। কুরানের ৪র্থ বলটি ইনসাইড এজ হয়ে বল বাউন্ডারির রশি ছুঁয়ে ফেলে।

রান ঠেকাবেন কি চাপের মুখে পরের ডেলিভারি ওয়াইড দিয়ে বাড়তি রান যোগ করে দেন কুরান। ফলে চেন্নাইয়ের জয়ের জন্য শেষ ৩ বলে প্রয়োজন পড়ে মাত্র ৪ রান। বাকি দুই বলের অপেক্ষা করেননি মি. ফিনিশার। ৪র্থ ডেলিভারিকেই চারে পরিণত করে লক্ষ্যে পৌঁছে যান ধোনি। ২ বল বাকি থাকতেই ৪ উইকেটে জয় নিয়ে আইপিএলের ফাইনাল নিশ্চিত করে চেন্নাই সুপার কিংস।

কোনো সিঙ্গেলস নেননি ধোনি। ১১ বলে ৩ বাউন্ডারি ও ১ ছক্কায় ১৮ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেছেন ধোনি। তবে চেন্নাইয়ের জয় গুরুত্বপূর্ণ অবদান রুতুরাজ ও রবিন উথাপ্পার। ৫০ বলে ৫ বাউন্ডারি ও ২ ছক্কায় ৭০ রান করে ভিত গড়ে দেন রুতুরাজ।

এরপর ৪৪ বলে ৭ বাউন্ডারি ও ২ ছক্কায় ৬৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন উথাপ্পা। যে কারণে শেষ দিকে আর চেন্নাইয়ের জয়রথ থামাতে পারেনি দিল্লির বোলাররা। ৬ উইকেট হারিয়ে ১৭৩ রান করতে সক্ষম হয় ধোনির দল।

এর আগে টস হেরে প্রথমে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৭২ রান করে দিল্লি ক্যাপিটাল। দলের হয়ে ৩৪ বলে সাত চার ও তিন ছক্কায় সর্বোচ্চ ৬০ রান করেন ওপেনার পৃথ্বী শ। ৩৫ বলে তিন চার ও দুই ছক্কায় অপরাজিত ৫১ রান করেন অধিনায়ক ঋষভ পন্ত। এছাড়া ৩৭ রান করেন সিমরন হেটমায়ার। চেন্নাইয়ের পক্ষে ৪ ওভার বল করে ২৯ রান দিয়ে দুই উইকেট নেন জশ হ্যাজলউড। খবর যুগান্তরের।

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট