চট্টগ্রাম মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১

সর্বশেষ:

১৩ সেপ্টেম্বর, ২০২১ | ১২:১০ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

১৭ বছরের পথচলার ইতি টানছেন টেইলর

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন জিম্বাবুয়ের সবসময়ের সেরা ব্যাটসম্যানদের একজন ব্রেন্ডন টেইলর। সোমবার (১৩ সেপ্টেম্বর) আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডে দিয়ে জাতীয় দলের হয়ে ১৭ বছরের ক্যারিয়ারের ইতি টানবেন অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান।

আজ সোমবার আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের শেষ ওয়ানডে ম্যাচ খেলতে নামবে জিম্বাবুয়ে। এই ম্যাচ খেলেই জিম্বাবুয়ের জার্সি তুলে রাখবেন টেলর। সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট শেয়ার করে সেটি জানিয়েছেন তিনি।

২০০৪ সালের এপ্রিলে মাত্র ১৮ বছর বয়সে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দিয়ে জিম্বাবুয়ের জার্সিতে অভিষেক হয় ব্রেন্ডন টেলরের। এরপর নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারে অনেক চড়াই-উতরাই পার করেছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ১৭ বছরের ক্যারিয়ারে হয়ে উঠেছেন জিম্বাবুয়ে ক্রিকেটের পোস্টারবয়। এবার নিজের পথচলা থামিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন টেলর। রবিবার আবেগী বার্তায় ক্রিকেটকে বিদায় বলে দিলেন ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার।

‘ভারাক্রান্ত হৃদয়ে আমি ঘোষণা করছি, আগামীকাল (সোমবার) প্রিয় দেশের হয়ে আমার শেষ ম্যাচ। উত্থান-পতনের মধ্য দিয়ে ১৭ বছরের পথচলা… যা আমাকে বিনয়ী হতে শিখিয়েছে। সবসময় মনে করিয়ে দিয়েছে, আমি কতই না ভাগ্যবান যে এত দীর্ঘ সময় ধরে এমন অবস্থানে ছিলাম।’

‘২০০৪ সালে অভিষেকের পর থেকে সবসময় আমার লক্ষ্য ছিল দলকে সেরা অবস্থানে রেখে যাওয়া। আশা করি, আমি তা করতে পেরেছি।’

জিম্বাবুয়ের হয়ে টেইলরের অভিষেক ২০০৪ সালের এপ্রিলে, দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দিয়ে। অভিষেকে আউট হয়েছিলেন শূন্য রানে। পরে এই সংস্করণেই বেশি সমৃদ্ধ হয়েছে তার ক্যারিয়ার। ২০৪ ম্যাচে ৩৫.৭০ গড়ে করেছেন ৬ হাজার ৬৭৭ রান, দেশের হয়ে যা দ্বিতীয় সর্বোচ্চ। সোমবার শেষ ম্যাচে ১১০ রান করতে পারলে অ্যান্ডি ফ্লাওয়ারকে ছাড়িয়ে তিনি উঠে যাবেন চূড়ায়।

সঙ্গে আরও লিখেছেন টেলর ‘জিম্বাবুয়ে ক্রিকেট, ধন্যবাদ আমাকে সুযোগ দেবার জন্য। আমি আশা করি আমি আমাদের দেশকে কিছুটা হলেও গর্বিত করেছি। ২০০৪ সালে অভিষেকের পর থেকে সবসময় আমার লক্ষ্য ছিল দলকে সেরা অবস্থানে রেখে যাওয়া। আশা করি, আমি তা করতে পেরেছি।’

অ্যান্ডি ফ্লাওয়ারের (৬৭৮৬) পর এখন পর্যন্ত ২০৪ ওয়ানডে খেলা টেলর জিম্বাবুয়ের দ্বিতীয় সর্বোচ্চ রান (৬৬৭৭) সংগ্রাহক। ওয়ানডেতে জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ ১১টি সেঞ্চুরি তার দখলে। ৩৪ টেস্টে ২৩২০ ও ৪৫টি টি-টোয়েন্টিতে ৯৩৪ রান করেছেন তিনি। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে তার ব্যাটেই অস্ট্রেলিয়াকে হারিয়েছিল জিম্বাবুয়ে। ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত জিম্বাবুয়ে দলের অধিনায়কত্ব করেছেন। তবে কলপ্যাক চুক্তিতে নটিংহ্যাম্পশায়ারে খেলতে যাওয়ায় তিন মৌসুম তাকে পায়নি জিম্বাবুয়ে।

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 279 People