চট্টগ্রাম বুধবার, ২০ অক্টোবর, ২০২১

সর্বশেষ:

৩১ জুলাই, ২০২১ | ১:২৩ অপরাহ্ণ

হুমায়ুন কবির কিরণ 

আরচার আন সানের বিরল অর্জন

রোমান সানাকে নিয়ে স্বপ্ন ছিল। এই আরচার পারেননি সফল হতে। টোকিও অলিম্পিকে রোমান ছাড়া আরও ৫ জন রয়েছেন যারা লাল-সবুজের পতাকা বহন করছেন। কিন্তু তাদের জন্য ‘অংশগ্রহনই আসল’-এই শব্দযুগলই বেশি প্রযোজ্য। গতকাল ছেলেদের ৫০ মিটার ফ্রিস্টাইলে নিজের সেরা টাইমিং করেছেন আরিফুল ইসলাম।

টোকিওতে ব্যক্তিগত সেরা টাইমিং ছাপিয়ে গেছেন আরেক সাঁতারু জুনাইনা আহমেদও। কিন্তু কোন ভালো খবর নয়, ছিটকে পড়েছেন দু’জনেই। বাংলাদেশের কোন ক্রীড়াবিদ পদক মঞ্চে উঠতে না পারলেও মিরাবাই চানুর পর ভারত পেয়েছে আরেকটি পদক। কোয়ার্টার ফাইনালে জিতে ৬৯ কেজি বক্সিংয়ে সেমিফাইনালে পৌঁছান লাভলিনা। অলিম্পিকের বক্সিং ইভেন্টে সেমিফাইনালে হার মানা দু’জনকেই ব্রোঞ্জ পদক দেওয়া হয়। ফলে হারলেও অন্তত একটি পদক পাওয়া নিশ্চিত হয়ে গেল তার।

অলিম্পিক ভিলেজ থেকে গতকাল নিজের নামটি বিশ্বে ছড়িয়ে দিয়েছেন দক্ষিণ কোরিয়ান আরচার আন সান। অলিম্পিকের ইতিহাসে প্রথম আরচার হিসেবে একটি গেমসেই ৩টি স্বর্ণপদক জয়ের কৃতিত্ব  দেখান সান। গতকাল ব্যক্তিগত ইভেন্ট জেতার আগে মেয়েদের দলীয় এবং মিশ্র ইভেন্টেও স্বর্ণ জিতেছিলেন তিনি। অলিম্পিকে একটি পদকের জন্য হাহাকার থাকে কত দেশের। সেখানেই একাই দক্ষিণ কোরিয়াকে তিনটি স্বর্ণ এনে দিয়েছেন সান। কিন্তু পুরুষশাসিত দেশটির নারীবাদী বিরোধীরা কি না পড়েছে সানের ছোট চুলের পেছনে। ইতিহাস গড়ার দিন প্রশংসা পাওয়ার বদলে উল্টো ‘মেয়ে হয়েও চুল ছোট কেন’- এমন অযাচিত প্রশ্নই করা হচ্ছে সানকে ঘিরে। এমনকি চুল ছোট হওয়ায় সানকে নারীবাদীও বলছেন হাজারও কোরিয়ান নাগরিক।

আরচারিতে আন সানের বিরল রেকর্ডের দিনে আরেকটি ঘটনা নাড়িয়ে দিয়েছে ক্রীড়া বিশ্বকে। ঘটনাটি ঘটে ১০ হাজার মিটার দৌড়ে। এই ইভেন্টে বিশ্ব রেকর্ডধারী ও বিশ্ব চ্যাম্পিয়ন জশুয়া চেপটেগাইকে হারিয়ে সেরা হয়েছেন ইথিওপিয়ার সেলেমন বারেগা। এথলেটিকসে প্রথম পদক নির্ধারণী ইভেন্টে দেশের মানুষকে সোনা উপহার দিলেন বারেগা। সোনা জিততে ২৭ মিনিট ৪৩ দশমিক ২২ সেকেন্ড সময় নেন তিনি।

প্রতিদিনই অলিম্পিকের আকর্ষণ বাড়ছে, পাল্লা দিয়ে বাড়ছে করোনার সংক্রমণও। গতকাল বৃহস্পতিবার প্রথমবারের মতো জাপানে এক দিনে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। এ অবস্থায় নতুন করে জাপানের চারটি অঞ্চলে জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে জাপান সরকার। অলিম্পিক আয়োজকরা বলছেন তারা সতর্কতা আরও বাড়িয়ে নির্বিঘ্নে গেমস চালিয়ে যাবেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 357 People

সম্পর্কিত পোস্ট