চট্টগ্রাম শুক্রবার, ৩০ জুলাই, ২০২১

সর্বশেষ:

২২ জুলাই, ২০২১ | ২:৩৯ অপরাহ্ণ

হুমায়ুন কবির কিরণ

একদিন আগে বরখাস্ত উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’র পর্দা উঠছে কাল

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’- অলিম্পিকের আসরকে এই নামেই ডাকা হয়। এই শো (অলিম্পিক)’র চলতি আসরটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল গত বছরের ২৪ জুলাই। কিন্তু করোনা মহামারীর ছোবলে বিশ্বই যখন বিপর্যস্ত তখন খেলাধুলা আয়োজন করে ক্রীড়াবিদদের ঝুঁকির মুখে ঠেলে দিতে সাহস করেনি আয়োজকরা। তাছাড়া সে সময় পুরো বিশ্বে প্রায় সব ধরণের ক্রীড়াযজ্ঞই বন্ধ ছিল। পরিস্থিতি যে পাল্টেছে তা নয়, কিছু কিছু দেশে উন্নতি হলেও করোনা এখনও তার থাকা বিস্তার করে চলেছে। এরই মধ্যে আয়োজক জাপান চলতি অলিম্পিক আয়োজনে বদ্ধ পরিকর। সে পথে ২৩ জুলাই বাংলাদেশ সময় বিকাল ৫টায় শুরু হবে টোকিও অলিম্পিকের উদ্বোধনী আয়োজন।

অবশ্য যে হারে করোনা বিস্তার লাভ করছে তাতে সফল আয়োজন নিয়ে শংকিত খোদ আয়োজকরাই। সর্বশেষ খবর অনুযায়ী অলিম্পিক পল্লিতে ১০ ক্রীড়াবিদের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। প্রতিযোগিতার সাথে সংশ্লিষ্ট ৭০ জনের বেশি এখন কোভিড পজিটিভ হয়েছেন। কাল ২৩ জুলাই শুক্রবার অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান শুরুর আগে আয়োজক কমিটির প্রধান বলেছেন প্রতিযোগিতা বাতিলের সম্ভাবনা তিনি উড়িয়ে দিচ্ছেন না। তোশিরো মুতো বলেন তিনি সনাক্ত হওয়া এথলেটদের সংখ্যার দিকে নজর রাখছেন এবং প্রয়োজনে তিনি বিষয়টি নিয়ে ‘আলোচনা’ করবেন। এদিকে উদ্বোধনের একদিন আগে সরিয়ে দেয়া হয়েছে উদ্বোধনী অনুষ্ঠানের প্রধানকে। আয়োজকদের তরফে জানানো হয়েছে বহু পুরনো একটি কৌতুক চিত্রনাট্যর জন্য বরখাস্ত করা হয়েছে কেন্টারো কোবায়াসিকে। উদ্বোধনী অনুষ্ঠানের আগে পুরনো একটি ভিডিও সামনে আসে। সেখানে দেখা যায় হত্যাকা- নিয়ে মজা করছেন কেন্টারো। তার পরেই বরখাস্ত করা হয় তাকে।  ১৯৯৮ সালের বলে দাবি করা ভিডিওতে দেখা যায় কাগজের পুতুল নিয়ে কেন্টারো বলছেন, মনে করুন এরা  হত্যাকাণ্ডের সময়ের। এর পরেই কেন্টারো এবং তাঁর সঙ্গী ব্যঙ্গ করেন হত্যাকা-কে বিষয় হিসেবে তুলে ধরার জন্য এক টেলিভিশন প্রযোজক কী ভাবে রেগে গিয়েছিলেন। এই ঘটনা জাপানের অনেককেই অবাক করেছিল। কেন্টারো প্রথম ব্যক্তি নন যিনি উদ্বোধনী অনুষ্ঠান থেকে বাদ পড়েছেন। এর আগে অনুষ্ঠানের সুরকারও সরে দাঁড়িয়েছেন। সরিয়ে দেওয়া হয়েছে সৃজনশীল পরিচালককেও।

২০২১ সালে অনুষ্ঠিত হলেও এবারের আসরের নাম থাকবে ‘টোকিও ২০২০’ই। মহামারীর শংকা নিয়েই কাল ২৩ জুলাই শুক্রবার আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠান হবে। যদিও ফুকুশিমায় দুই দিন আগেই সফটবল দিয়ে শুরু হয়ে গেছে উন্মাদনা। টোকিও অলিম্পিকে অংশগ্রহণ করছে ২০৬ জাতীয় অলিম্পিক দল ও আইওসি শরণার্থী অলিম্পিক দল। ৩২ আন্তর্জাতিক ফেডারেশন যুক্ত থাকছে এবারের অলিম্পিকে। ৩৩ ক্রীড়ার সাথে ১৮ টি মিশ্র ও উন্মুক্ত ইভেন্ট সহ ৩৩৯ পদকের জন্য লড়াইয়ে নামবেন ১১,০৯০ এথলিট। আসওে মাসকটের নাম দেয়া হয়েছে মিরাইতোয়া। জাপানী শব্দ মিরাইতোয়া ‘মিরাই’ ও ‘তোয়া’ শব্দের সমন্বয়ে গঠিত হয়েছে। মিরাই অর্থ ভবিষ্যৎ এবং তোয়া অর্থ চিরস্থায়ী। মিরাইতোয়া এর অর্থ চিরস্থায়ী ভবিষ্যৎ। জাপানের ১৬ হাজার ৭৬৯টি স্কুলের শিশুদের ভোটে নির্বাচিত করা হয়েছে মাসকট। ২০১৩ সালের সেপ্টেম্বরে অনুষ্ঠিত আইওসি ভোটে ইস্তাম্বুল ও মাদ্রিদকে হারিয়ে টোকিওকে ২০২০ গেমস আয়োজনের দায়িত্ব দেয়া হয়। দ্বিতীয়বারের মতো টোকিওতে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে ১৯৬৪ সালে অলিম্পিক আসর বসেছিল টোকিওতে। ১৯৭২ এবং ১৯৯৮ সালে দুটি শীতকালীন অলিম্পিক অনুষ্ঠিত হয়েছিল জাপানে।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
The Post Viewed By: 204 People

সম্পর্কিত পোস্ট