চট্টগ্রাম শুক্রবার, ৩০ জুলাই, ২০২১

সর্বশেষ:

২২ জুলাই, ২০২১ | ১২:১৭ অপরাহ্ণ

হুমায়ুন কবির কিরণ

জিম্বাবুয়ের বিরুদ্ধে আজ বিকালে নামছে টাইগাররা

শততম টি-টোয়েন্টি ম্যাচে জয় চায় বাংলাদেশ

জিম্বাবুয়ে সফরে টেস্ট এবং ওয়ানডে মিশন শতভাগ সফলতা দিয়ে শেষ করেছে বাংলাদেশ দল। এবারের মিশন টি- টোয়েন্টির। তিন ম্যাচের এই ধুম-ধাড়াক্কা সিরিজ আগের সুচিতে ২৩ জুলাই শুরুর কথা থাকলেও দু’দেশের বোর্ডের সম্মতিতে সিরিজটির সুচি একদিন এগিয়ে আনা হয়েছে। সে হিসাবে প্রথম টি- টোয়েন্টি ম্যাচটি মাঠে গড়াবে ২২ জুলাই বৃহস্পতিবার, আজ বিকালে। ২৩ ও ২৫ জুলাই শেষ দুটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। বিকাল ৪.৩০টায় হারারে স্পোর্টস ক্লাব মাঠে শুরু হতে যাওয়া সিরিজের প্রথম ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে জিটিভি ও টি স্পোর্টস।

সিরিজে বাংলাদেশ দল পাচ্ছে না নিয়মিত অধিনায়ক (ওয়ানডে) তামিম ইকবালকে। ওয়ানডে সিরিজে ছিলেন না মুশফিকুর রহিমও। সে অর্থে বড় দুই তারকা ছাড়া আজ বাংলাদেশ সময় বিকালে মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বে টিম বাংলাদেশ নামবে জিম্বাবুয়ের বিরুদ্ধে, লক্ষ্য অবশ্যই জয়। এদিকে ওয়ানডেতে গত মঙ্গলবার স্বাগতিকদের বাংলাওয়াশ করার পর টি টোয়েন্টিতে নামার আগে একদিন বিরতি পায় টাইগাররা। আর সেটি ছিল পবিত্র ঈদ-উল আযহার দিন। যে কারণে কোন অনুশীলন নয়, পূর্ণ ছুটিতেই কাটিয়েছেন ক্রিকেটাররা। পরিবার-পরিজন থেকে বেশ দূরে থাকলেও, নিজেদের মধ্যে আনন্দটা ভাগাভাগি করে নিয়েছেন সকলে। বুধবার সকালে সাজগোজ করে জামাতে ঈদের নামাজ পড়তে যান সবাই। সংক্ষিপ্ত খুতবা শেষে নামাজের ইমামতি করেন মাহমুদউল্লাহ রিয়াদ। নামাজ শেষে সবাই একে-অপরকে জড়িয়ে ধরে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন। টেস্ট এবং ওয়ানডে সফলভাবে শেষ করার পর টি টোয়েন্টি সিরিজেও একই ধারাবাহিকতা থাকলে নিশ্চিতভাবে আনন্দ বহুগুণে বেড়ে যাবে ক্রিকেটার ও ভক্তদের।

টি-টোয়েন্টিতে বাংলাদেশ বরাবরই আন প্রেডিক্টেবল। এই ফরম্যাটে সর্বশেষ খেলা ১০ ম্যাচে মাত্র ৩টিতে হাসতে পেরেছে টাইগাররা। সবমিলিয়ে ৯৯ ম্যাচে বাংলাদেশের জয় ৩২টিতে, পরাজয় ৬৫ ম্যাচে, পরিত্যক্ত হয়েছে বাকি দুই ম্যাচ। সে হিসাবে আজ বিকালে বাংলাদেশ দল নিজেদের ইতিহাসে শততম কুড়ি ওভারের ম্যাচটি খেলতে নামবে। এখানেই একটি মজার তথ্য, এই বাংলাদেশ নিজেদের প্রথম টি- টোয়েন্টিও খেলেছিল জিম্বাবুয়ের বিরুদ্ধে। ২০০৬ সালে শাহরিয়ার নাফিসের নেতৃত্বে ম্যাচটি ৪৩ রানে জিতেছিল বাংলাদেশ। ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন মাশরাফি বিন মর্তুজা। আজকের বাংলাদেশ ক্রিকেটের শততম ধুম-ধাড়াক্কা ম্যাচে সাকিব আল হাসান হচ্ছেন এ ফরম্যাটের প্রথম এবং শততম ম্যাচ খেলা বাংলাদেশি প্রথম খেলোয়াড়। এছাড়া জিম্বাবুয়ে দলের দুই খেলোয়াড় ব্রেন্ডন টেইলর ও শন উইলিয়ামস বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচের অংশ ছিলেন। দু’জনের একজনও আজকের ম্যাচে থাকছেন না।

প্রতিপক্ষ জিম্বাবুয়ে টানা হারে নিশ্চিতভাবেই বিধ্বস্ত। তবে স্বাগতিক জিম্বাবুয়ে ব্যর্থতা থেকে বেরুতে মুখিয়ে থাকবে। কিন্তু জিম্বাবুয়ের সাথে হেড টু হেড-এ বাংলাদেশ পরিস্কার ব্যবধানে এগিয়ে। এখন পর্যন্ত পাঁচটি আলাদা সিরিজে মোট ১৩ ম্যাচ খেলেছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। যেখানে বাংলাদেশের জয় ৯ ম্যাচে আর জিম্বাবুয়ের ৪টিতে। জিম্বাবুয়ের মাঠে দু’দল মুখোমুখি হয়েছে দুটি টি টোয়েন্টি ম্যাচে। ২০১৩ সালের সিরিজটিতে প্রথম ম্যাচ জিতেছিল স্বাগতিকরা। তবে পরের ম্যাচটি জিতে সমতায় সিরিজ শেষ করে বাংলাদেশ। সবমিলিয়ে দুই দলের পাঁচ সিরিজের তিনটিই ছিল ড্র, বাকি দুইটি জিতেছে বাংলাদেশ। অর্থাৎ এখন পর্যন্ত লাল-সবুজের বাংলাদেশকে টি টোয়েন্টির কোন সিরিজে হারাতে পারেনি জিম্বাবুয়ে। 

বাংলাদেশের টি- টোয়েন্টি স্কোয়াড: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
The Post Viewed By: 172 People

সম্পর্কিত পোস্ট