চট্টগ্রাম শুক্রবার, ৩০ জুলাই, ২০২১

সর্বশেষ:

২২ জুলাই, ২০২১ | ১১:০২ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

‘সেঞ্চুরি’ ম্যাচে জয়ের রেকর্ড ধরে রাখতে পারবেতো বাংলাদেশ

১৯৮৬ সালের ৩১ মার্চ আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ। টেস্টে শুরু ২০০০ সালের ১০ নভেম্বর। আর ২০০৬ সালের ২৮ নভেম্বর টাইগাররা খেলেছিল প্রথম টি- টোয়েন্টি। চক্র পূরণের পথে ওয়ানডে ও টেস্টের শততম ম্যাচে জয় উপহার দিয়েছিল টাইগারর্সরা। সে পথে আজকের টি- টোয়েন্টিতে বাংলাদেশ কি পারবে আরেকটি জয়ে আলোকিত করতে ভক্তদের? জিম্বাবুয়ের বিরুদ্ধে চলতি সফরে যে ধরণের ক্রিকেট খেলছে টাইগাররা তাতে তারুণ্য নির্ভর দল হলেও ভক্তরা আরেকটি জয়ের উৎসব করতে মুখিয়ে।

এর আগে ২০০৪ সালে ওয়ানডেতে ও ২০১৭ সালে টেস্ট ফরম্যাটে নিজের শততম ম্যাচ খেলে বাংলাদেশ। ২০০৪ সালের ২৬ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্টেডিয়ামে ভারতের বিপক্ষে নিজেদের শততম ওয়ানডে ম্যাচ খেলেছিল বাংলাদেশ। সেদিন মাশরাফি বিন মর্তুজার অলরাউন্ড নৈপুণ্যে ১৫ রানে জিতে উৎসবে মেতেছিল স্বাগতিকরা। টেস্টে বাংলাদেশের শততম ম্যাচটি ছিল বিদেশের মাটিতে। ২০১৭ সালের ১৪ মার্চ শ্রীলংকা সফরের দ্বিতীয় টেস্টটি ছিল বাংলাদেশ টেস্টের শততম। সেদিন সাকিব আল হাসানের সেঞ্চুরি ও তামিম ইকবালের দু’টি মহাগুরুত্বপূর্ণ ইনিংসের সুবাদে কলম্বো টেস্টে ৪ উইকেটে জিতেছিল বাংলাদেশ। আগের দুই শততম ম্যাচের একটিতেও ছিলেন না বর্তমানে টি-টোয়েন্টির নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। আগের দুই সেঞ্চুরির ম্যাচে না থাকার আক্ষেপ মেটানোর পাশাপাশি, সেই দুই সেঞ্চুরির ম্যাচে জেতার ধারাবাহিকতাও ধরে রাখার দায়িত্ব এখন তার কাঁধে। এই মাহমুদউল্লাহ’ই সদ সমাপ্ত হারারে টেস্টে দীর্ঘদিন পর দলে ফিরেই শতক উপহার দেন। দলও পায় অনায়াস জয়। যদিও টেস্ট চলাকালীন সময়ে তার অবসরের ঘোষণা বাংলাদেশ ক্রিকেটকে কিছুটা নাড়িয়ে দেয়।

আজতের শততম টি- টোয়েন্টি ম্যাচটি কতটা গুরুত্বের সেটা নিশ্চয়ই জানেন মাহমুদউল্লাহ। তিনি বলেন, ‘টেস্টে ভালো খেলেছি। ওয়ানডেতে তিনটা ম্যাচই জিতেছি। বোলাররা ভালো করেছে। সেই আত্মবিশ্বাসটা অবশ্যই থাকবে। তা কাজে লাগিয়ে ফলটা নিজেদের পক্ষে আনতে পারি।’

প্রসঙ্গত. ধুম-ধাড়াক্কা ক্রিকেটে একশর বেশি ম্যাচ খেলে ফেলেছে ৮টি দল। বিশ্বের ৯ম দেশ হিসেবে টি-টোয়েন্টি ম্যাচের সেঞ্চুরি করতে চলেছে বাংলাদেশ। সবচেয়ে বেশি ১৭৩ টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ড পাকিস্তানের দখলে। সবচেয়ে বেশি ১০৫ জয়ও তাদের।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন
The Post Viewed By: 140 People

সম্পর্কিত পোস্ট