চট্টগ্রাম সোমবার, ১৭ মে, ২০২১

সর্বশেষ:

২৫ এপ্রিল, ২০২১ | ২:০৩ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাংলাদেশ, শুরুতেই ২ উইকেটের পতন

পাল্লেকেলে টেস্টের পঞ্চম দিনে লাঞ্চ বিরতিতে শ্রীলঙ্কার রান ৮ উইকেটে ৬৪৮। লিড তাদের ১০৭ রানের। এরপর তারা আর ব্যাটিংয়ে নামেনি। ইতোমধ্যে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে। তবে প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়া ওপেনার সাইফ হাসান দ্বিতীয় ইনিংসে সুরাঙ্গা লাকমলের বলে ব্যক্তিগত এক রান করে ফেরেন।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ১০ ওভার শেষে দুই উইকেটে ৩০ রান করেছে।  

রবিবার (২৫ এপ্রিল) ক্যান্ডির পাল্লেকেলের ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটির পঞ্চম দিন মাঠে নামে শ্রীলঙ্কা-বাংলাদেশ।

এর আগে সকালে ২৩৪ রানে দিন শুরু করেন করুনারত্নে, ১৫৪ রানে ধনাঞ্জয়া। প্রথম ৩ ওভারে ১৮ রান তুলে তারা জানিয়ে দেন দলের লক্ষ্য।

এরপর বাংলাদেশকে অনেক প্রতীক্ষার উইকেট এনে দেন তাসকিন। তার শর্ট অব লেংথ বল ধনাঞ্জয়ার ব্যাট ছুঁয়ে আঘাত করে স্টাম্পে। তিন দিন মিলিয়ে ৯১.১ ওভার পর উইকেটের উল্লাস করতে পারে বাংলাদেশ।

২২ চারে ২৯১ বলে ১৬৬ রানে আউট হন ধনাঞ্জয়া। করুনারত্নের সঙ্গে তার জুটি থামে ৩৪৫ রানে, বাংলাদেশের বিপক্ষে যে কোনো জুটিতে যা শ্রীলঙ্কার সর্বোচ্চ।

নিজের পরের ওভারেই আরেকবার উদযাপনের উপলক্ষ্য পান তাসকিন। এবার তার ১৪১ কিলোমিটার গতির শর্ট বল পুল করতে গিয়ে মিড উইকেটে সহজ ক্যাচ দেন দিমুথ করুনারত্নে।

লঙ্কান অধিনায়কের ৬৯৮ মিনিটের ক্যারিয়ার সেরা ইনিংস থামে ৪৩৭ বল খেলে ২৪৪ রানে। বাউন্ডারি সেখানে ২৬টি।

আগের দুই দিনের মতোই নিজেকে উজার করে বোলিং করেন তাসকিন। নিষ্প্রাণ উইকেটে, প্রচণ্ড গরমেও ধরে রাখেন গতি আর আগ্রাসন।

জোড়া ধাক্কার পর পাথুম নিসানকা টিকতে পারেননি বেশিক্ষণ। ইবাদত হোসেনের অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে কিপারের হাতে ধরা পড়েন তিনি ১২ রানে।

সহজাত আগ্রাসী ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা আদর্শ পরিস্থিতি পেয়ে খেলতে থাকেন নিজের মতো। তার ৩৩ বলে ৩১ রানের ইনিংস থামে রান আউটে।

এরপরও অবশ্য লঙ্কানদের রানের গতি কমেনি। সুরাঙ্গা লাকমলকে নিয়ে ওয়ানডের গতিতে কার্যকর জুটি গড়ে তোলেন ভানিন্দু হাসারাঙ্গা। ফিল্ডিং ছিল ছড়ানো, বোলিং রক্ষণাত্মক। তারপরও রান আসতে থাকে গতিময়তায়।

লাঞ্চের একটু আগে তাইজুলের একটু জোরের ওপর করা ডেলিভারি অন সাইডে খেলতে গিয়ে লাইন মিস করে বোল্ড হন হাসারাঙ্গা (৫৫ বলে ৪৩)। লাকমলের সঙ্গে তার জুটিতে আসে ৬৪ বলে ৬২ রান।

লাঞ্চের আগে বাকি সময়ে আর উইকেট পড়েনি। তবে চোটের কারণে লাহিরু কুমারা ব্যাট করতে পারবেন না। লঙ্কান ইনিংসের সমাপ্তি ধরে নেওয়া যায় খুব কাছেই।  

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 297 People

সম্পর্কিত পোস্ট