চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সাউদাম্পটনে আজ মিলবে হিসেব ?

স্পোর্টস ডেস্ক

২৪ জুন, ২০১৯ | ১:২৪ পূর্বাহ্ণ

ক’দিন আগেও সেমির স্বপ্ন কঠিন হয়ে গিয়েছিল নিজেদের হিসেবের মারপ্যাচে। তবে বদলেছে প্রেক্ষাপট। ঘন কালো মেঘ ফুঁড়ে উঁকি দিচ্ছে কিঞ্চিত আশার আলো। সেমিফাইনালের সমীকরণ মেলাতে এখনও যেতে হবে অনেকটা পথ। সে পথে নিজেদের জয়ের বাইরে চোখ রাখতে হবে শীর্ষ চারে থাকা দলগুলোর ম্যাচের ফলের উপরও। সে যাত্রা শুরু হয়ে গেছে এরই মধ্যে। বলতে গেলে একতরফা বিশ্বকাপে রোমাঞ্চের শুরু ট্রেন্ট ব্রিজ থেকেই। হেরে গেলেও সেদিন অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াকু এক বাংলাদেশকেই দেখেছে বিশ্ব। নটিংহ্যাম থেকে শুরু হওয়া সেই স্বপ্নের রোলার কোস্টারের ফুয়েল দিয়েছে উড়তে থাকা ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার রোমাঞ্চকর জয়।
মাশরাফিদের আজকের প্রতিপক্ষ লড়াকু আফগানরা। পয়েন্টের ঘরে শুন্য, এরইমধ্যে বিদায় নিশ্চিত হলেও পরশু শক্তিধর ভারতকে কাঁদিয়ে ছেড়েছিল তারা। তাই আফগানদের বিরুদ্ধে টাইগারদের আজকের ম্যাচটিকে সহজ ভাবছেন না কেউই। তবে শেষ চারের স্বপ্ন জিইয়ে রাখতে হলে জয় ছাড়াতো ভিন্ন কোন রাস্কাও খেলা নেই। তাছাড়া কার্লোস ব্রাথওয়েন্ট দুর্দান্ত খেলার পরও নিউজিল্যান্ডের কাছে উইন্ডিজের হার বাংলাদেশের রাস্তাকে আরও বন্ধুর করে তুলেছে।
বলতে গেলে ক্ষণে ক্ষণে রঙ বদলানো বিলেতের আকাশের সঙ্গে মিল রেখেই যেন বিশ্বকাপে বাংলাদেশের মেজাজ-মর্জির হচ্ছে উঠা-নামা। তবে এরই মাঝে এমন কিছু খবর, এমন কিছু গুঞ্জন বাতাসে ভাসছে যা বেশ অস্বস্তিরই কারণ। বিশ্বকাপে ক্রমাগত হারতে থাকা আফগানিস্তানের বিপক্ষে আর কী এমন চ্যালেঞ্জ? ‘খেলতে নামব, খেলব এবং জিতব’, এমনটাই তো হওয়ার কথা। কিন্তু বাস্তব আসলে বলছে, আজকের ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ কেবলই আফগানিস্তান নয়, দলের ভিতর থেকে বেরিয়ে আসা কিছু অস্বস্তির খবর। প্রথম অস্বস্তির কারণ, সাইফউদ্দিন বিতর্ক। অস্ট্রেলিয়ার বিপক্ষে না-কী ‘চোটের ভান’ করে নামেননি মোহাম্মদ সাইফউদ্দিন, অনলাইনে প্রতিবেদন সুত্রেই এমনটি জানা। টুর্নামেন্টে এখন পর্যন্ত বাংলাদেশের সফলতম বোলার তিনি। ৪ ম্যাচে নিয়েছেন ৯ উইকেট। ডেথ ওভারে দারুণ বল করেন বলে রুবেল হোসেনকে বসিয়ে তাকে খেলিয়ে যাচ্ছিল দল। অস্ট্রেলিয়া ম্যাচের আগের দিন আচমকা জানা যায়, পিঠের চোটে পড়েছেন এই পেস অলরাউন্ডার। টনটনে ম্যাচ খেলে আসার পরও যে চোট কারও নজরে আসেনি, নটিংহ্যামে আসার পর তা কোথা থেকে এলো! তা নিয়েই সংশয়। এরইমধ্যে আশার কথা হলো, আজ আফগানদের বিরুদ্ধে সাইফউদ্দিন খেলতে পারেন।
ব্যাটিংয়ে দুর্দান্ত বাংলাদেশকে পেলেও বোলিংটা হচ্ছে না আপ-টু-দ্য মার্ক। সেই সঙ্গে ফিল্ডিং বাড়চ্ছে চিন্তার স্রােত। অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটসম্যানরা প্রাণপণ চেষ্টা চালিয়েছেন। অতো বিশাল লক্ষ্য হওয়ায় কেউ তাদের খামতি দেখছে না। বোলিংয়ের হতশ্রী দশা নিয়ে আগেই সমালোচনা হয়েছে। কিন্তু যেটা এড়িয়ে গেছে, সেটা হলো ফিল্ডিং। এখন পর্যন্ত বিশ্বকাপে সবচেয়ে বাজে ফিল্ডিং দল বাংলাদেশ কী-না, এই প্রশ্নেরই আসল জোগাড়। একদম শুরুর ম্যাচ থেকে ফিল্ডিং ছিল না ধারাবাহিক। ক্যাচ পড়েছে হর-হামেশা। ফিল্ডিংয়ে ক্ষিপ্রতার অভাব দেখা গেছে ভীষণ। বল গড়িয়ে যাচ্ছে, আরেকটু বাড়তি তাগিদ নিয়ে ডাইভ দিচ্ছেন না কেউ। বল ধরে থ্রো করতে দেরি হচ্ছে, দুইয়ের জায়গায় হয়ে যাচ্ছে তিন রান। ঠিকঠাক জাজমেন্টেরও ঘাটতি চোখে লাগার মতো। ডেভিড ওয়ার্নার যেমন দু’বার পান জীবন। মাত্র ১০ রানে তার ক্যাচ ফেলেন সাব্বির রহমান। ফিফটি পেরুনোর পর সেই সাব্বিরই রান আউট করতে পারেননি তাকে। সবশেষে মাথা ব্যাথার বড় কারণ প্রতিপক্ষের শক্তি আর রোজ বোলের মাঠ। বিশ্বকাপে আফগানিস্তানের যা পারফরম্যান্স। বিশেষ করে যে শক্তিতে তারা আলোচিত, সেই স্পিনারদের যা হাল, তাতে ভয় অতো পাওয়ার কথা না বাংলাদেশের। ইংল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচেই ৩৯৭ রান ছুটেছে তাদের হাত থেকে। তুরুপের তাস রশিদ খান ৯ ওভারেই ১১ ছক্কা খেয়ে দিয়েছেন ১১০ রান। সেই রশিদ খানই ভারতের বিরুদ্ধে নিজেকে ফিরে পেয়েছেন। তাছাড়া রশিদের বিপক্ষে বাংলাদেশের ব্যটসম্যানদের দাপটের নজিরও নেই। সাউদাম্পটনের রোজ বোলের মাঠের আকারও আসলে আফগান স্পিনারদের সুবিধা দেবে। ইংল্যান্ডের মাঠগুলোর মধ্যে বড়মাঠগুলোর একটি রোজ বোল। বড় মাঠে স্পিনাররা তুলনামূলক বেশি কার্যকর হন। তবে এখানে সুবিধা পেতে পারে বাংলাদেশও। সাকিব আল হাসান আর মেহেদী হাসান মিরাজ হতে পারেন দলের বোলিংয়ের মূল ভরসা। প্রতিপক্ষের বাইরে এতগুলো প্রতিপক্ষ থাকার পরও আফগানদের বিপক্ষে আসলে অনেকখানি এগিয়ে বাংলাদেশ। সব বিভাগ মিলিয়ে শক্তিতে এগিয়ে, র‌্যাঙ্কিংয়ে এগিয়ে, সাম্প্রতিক পারফরম্যান্সে তো বটেই। ব্যাটিং নিয়ে এখন পর্যন্ত বিশ্বকাপ মাত করা বাংলাদেশের তুলনায় ব্যাটিং শক্তিতে বেশ পিছিয়ে আফগানরা।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট