চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সেমিফাইনালে বাংলাদেশের সম্ভাবনা কতটুকু?

ক্রীড়া প্রতিবেদক

১৮ জুন, ২০১৯ | ৭:৩৬ অপরাহ্ণ

ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়ে বিশ্বকাপে আবারো জয়ের ধারায় ফিরেছে বাংলাদেশ দল। এতে করে ৫ পয়েন্ট নিয়ে এককভাবে টেবিলের ৫ নাম্বারে এখন টাইগাররা। নিজেদের ৫ম ম্যাচে জয়ের সাথে সাথে টিকে থাকলো বাংলাদেশের সেমিফাইনালের আশাও।

পয়েন্ট টেবিলে সবার উপরে অস্ট্রেলিয়া, তারপর নিউজিল্যান্ড, ভারত ও ইংল্যান্ড সেমির দৌড়ে এগিয়ে। তবে অনেকটাই আশা শেষ হয়ে গেছে ক্যারিবীয়দের।

বাংলাদেশের বাকি আর ৪টি ম্যাচ। ২০ জুন অস্ট্রেলিয়া ও ২৪ জুন লড়তে হবে র‍্যাংকিংয়ের নিচের সারির দল আফগানিস্তানের সাথে। এরপর ২ জুলাই ভারত, আর গ্রুপ পর্বের শেষ ম্যাচ ৫ জুলাই লর্ডসে পাকিস্তানের বিপক্ষে।

বাংলাদেশ যদি এ ৪ ম্যাচের সবগুলো জিতে তাহলে আর দরকার হবে না কোন সমীকরণের। সোজা চলে যাবে সেমিফাইনালে। এমনকি ৩ ম্যাচ জিতলেও পয়েন্ট হবে ১১। সেক্ষেত্রেও সেমিফাইনালের পথ খুলে যাবে বাংলাদেশের সামনে। কারণ তাহলে নিচের কোন দলেরই আর বাংলাদেশকে টপকানোর সুযোগ থাকবে না।

আর ওপরের সারির ৪ দল যেহেতু নিজেদের মধ্যে ম্যাচ খেলবে তাই তারা কেউ পয়েন্ট হারালেই উপরে উঠে আসবে মাশরাফী-সাকিবরা। তবে বাংলাদেশ যদি বাকি ৪ ম্যাচের দুটিতে হেরে যায় তাহলে শেষ হয়ে যেতে পারে সেমির সম্ভাবনা।

আর বৃষ্টি সব সমীকরণে জল ঢেলে দিতে পারে। কারণ পয়েন্ট ভাগাভাগি হলেই ওলট-পালট হয়ে যাবে টেবিলের সমীকরণ। তাই প্রতিটি ম্যাচেই এখন থেকে জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামতে হবে বাংলাদেশকে।

কারণ, দুটো দলের যদি পয়েন্ট সমান হয়, তাহলে সবার আগে দেখা হবে কে কটি ম্যাচ জিতেছে। জয়ের সংখ্যার হিসেবে নির্ধারণ হবে সেমিফাইনাল স্পট। যদি সেটাও সমান হয়, তাহলে আসবে নেট রান রেট।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট