চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

UEFA president Michel Platini attends the draw for the UEFA Europa League football group stage 2015/16, on August 28, 2015 in Monaco. AFP PHOTO / VALERY HACHE / AFP / VALERY HACHE

কাতারকে ২০২২ বিশ্বকাপ ‘উপহার’: গ্রেপ্তার প্লাতিনি

স্পোর্টস ডেস্ক

১৮ জুন, ২০১৯ | ৫:১৬ অপরাহ্ণ

সাবেক উয়েফা প্রেসিডেন্ট মিশেল প্লাতিনিকে গ্রেপ্তার করেছে পুলিশ। কাতারকে ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজক করার দায়ে আজ মঙ্গলবার (১৮ জুন) সকালে তাকে গ্রেপ্তার করা হয়।

৬৩ বছর বয়সী প্লাতিনিকে দুর্নীতির অভিযোগে ২০১৫ সালে ফিফা থেকে নিষিদ্ধ করা হয়েছিল। তবে কোনো ধরনের দুর্নীতির সঙ্গে জড়াননি বলে প্লাতিনি জানিয়েছিলেন।

এদিকে, অভিযোগ ওঠে কাতারকে ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজক করতে ফিফা দুর্নীতির পথ বেছে নেয়। ফুটবলের সর্বোচ্চ সংস্থার সাবেক ভাইস-প্রেসিডেন্ট সেসময় দাবি করেছিলেন, বিশাল অঙ্কের অর্থের বিনিময়ে কাতারকে বিশ্বকাপের আয়োজক করা হয়েছিল। আর ফুটবলের কিংবদন্তি প্লাতিনি দুর্নীতিগ্রস্ত সাবেক ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটারের সবচেয়ে বড় সহযোগীদের একজন ছিলেন বলে অভিযোগ রয়েছে। তিনি উয়েফা প্রেসিডেন্টের পাশাপাশি ফিফার টেকনিক্যাল এন্ড ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যানও ছিলেন। তবে দুর্নীতির দায়ে দু’জনকেই ফুটবলের সকল কার্যক্রম থেকে চার বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল।

দুর্নীতির অভিযোগের ব্যাপারে প্লাতিনি তখন দাবি করেন, ‘আমি যখন যেখানে কাজ করেছি, সেখানেই অত্যন্ত সততার সঙ্গে দায়িত্ব পালন করেছি।’

উল্লেখ্য, বিশ্বকাপ আয়োজনের সুযোগ পাওয়ার পর এবার কোপা আমেরিকা কাপে নিমন্ত্রিত দল হিসেবে জাপানের সঙ্গে কাতারও অংশ নিচ্ছে। নিজেদের প্রথম ম্যাচে তারা প্যারাগুয়ের সঙ্গে ২-০ গোলে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র করে বিশ্বকে জানান দিচ্ছে, ফুটবলে পিছিয়ে নেই কাতার।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট