চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আফগানিস্তানের টিকে থাকার লড়াই

স্পোর্টস ডেস্ক

১৮ জুন, ২০১৯ | ২:৩৫ পূর্বাহ্ণ

সেমিফাইনালের পথে আরো এক ধাপ এগিয়ে যাওয়ার লক্ষ্য নিয়ে আইসিসি বিশ্বকাপে আজ আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক ইংল্যান্ড। ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়। উভয় দলেরই এটা হবে টুর্নামেন্টে পঞ্চম ম্যাচ। বড় জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করা ইংল্যান্ড চার ম্যাচের তিনটি জয়ী হয়েছে, পরাজিত হয়েছে একটিতে। নিজেদের শেষ দুই ম্যাচেই জয় পেয়েছে ইয়ান মরগানের নেতৃত্বাধীন ইংলিশরা। পক্ষান্তরে যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান এখনো জয়ের মুখ দেখেনি। তবে ফেবারিট ইংল্যান্ড দলের সামনে এই মুহূর্তে বড় সমস্যা ইনজুরি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় পাওয়া গত ম্যাচে পিঠে সমস্যার কারণে মাঠ ছাড়তে বাধ্য হয়েছেন অধিনায়ক ইয়ান মরগান। ওপেনিং ব্যাটসম্যান জেসন রয়ও একই ম্যাচে হ্যামস্ট্রিং ইনজুরির কারণে মাঠ ছেড়েছেন। ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এক বিবৃতিতে জানিয়েছে হ্যামস্ট্রিং ইনজুরিতে আক্রান্ত ব্যাটসম্যান জেসন রয় আগামী দুই ম্যাচে খেলতে পারছেন না।
তবে অধিনায়ক মরগানের মতে ইনজুরি ততটা গুরুতর নয়। আজকের ম্যাচে খেলার ব্যপারে আশাবাদী মরগান। ম্যাচের আগ পর্যন্ত অধিনায়কের জন্য অপেক্ষা করবে ইসিবি। একান্তভাবেই তিনি খেলতে না পারলে সহ অধিনায়ক জস বাটলার আফগানিস্তানের বিপক্ষে দলের নেতুত্ব দিতে পারেন। তা ছাড়া দল ফিরতে পারেন টম কারান ও মঈন আলী। পাকিস্তানের কাছে অবিশ্বাস্যভাবে হেরে যাওযার পর তিন বিভাগেই নিজেদের শক্তি বৃদ্ধি করা স্বাগতিক দল জয়ের ধারা অব্যাহত রাখতে চায়। আফগানদের বিপক্ষে ম্যাচে আগে সহ-অধিনায়ক বাটলার জানিয়েছেন, নেতৃত্বের দায়িত্ব আসলে তা পালনে পুরোপুরি প্রস্তুত তিনি। আশা করছি মর‌্যান খেলতে পারবে। অবশ্যই তাদের সুস্থতা কামনা করছি।’ তবে তিনি একইসাথে জানিয়েছেন মরগান সময়মতো সুস্থ হয়ে উঠতে না পারলে ইংল্যান্ডের মানসিকতায় কোন ধরনের পরিবর্তন আসবে না। বাটলার বলেন, ‘আমরা মরগানের অধীনে দীর্ঘদিন খেলেছি। আমি মনে করি সে একজন দুর্দান্ত অধিনায়ক। সহ-অধিনায়ক হিসেবে তার কাছ থেকে কিছুটা হলেও শেখার চেষ্টা করি। ম্যাচ সম্পর্কে তার সাথে আমার অনেক কথা হয়। আমাদের চিন্তাধারার মধ্যে বেশ মিল রয়েছে।’
অন্যদিকে আজ আফগানিস্তানও এ টুর্নামেন্টে প্রথম জয় তুলে নিতে চাইবে। যদিও দ্বিতীয়বার বিশ্বকাপ খেলতে নামা আফগানিস্তান এ পর্যন্ত তাদের চার ম্যাচে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, শ্রীলংকা ও নিউজিল্যান্ডের কাছে পরাজিত হয়েছে। তবে শ্রীলংকা ম্যাচে শক্ত প্রতিদ্বন্দ্বিতা থেকে আত্মবিশ্বাস নিতে চাইবে আফগানিস্তান। দলটির মূল চিন্তা হচ্ছে ব্যাটিং লাইন আপ নিয়ে। এ পর্যন্ত কোনো ম্যাচেই তারা ৪০ ওভারের বেশি খেলতে পারেনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই এবং নুর আলী জাদরান চোখ ধাঁধানো শুরুর পরও সেটা ধরে রাখতে পারেনি আফগানিস্তান। একমাত্র রশিদ খান ছাড়া দলের আর কোন ব্যাটসম্যানই দুই অঙ্কের কোটা স্পর্শ করতে পারেনি। কন্ডিশন, ও স্পিন সহায়ক পিচে আজ আফগান দলের হয়ে মূল ভূমিকা পালন করতে পারেন রশিদ খান ও মোহাম্মদ নবী। আফগান ব্যাটসম্যান হাশমতুল্লাহ শহীদি জায়ান্ট বধের স্বপ্ন দেখছেন। তবে সেজন্য ভালো ব্যাটিং গুরুত্বপূর্ণ বলে মনে করেন তিনি। তিনি বলেন, ‘যদি আমরা ভালো ক্রিকেট খেলি তবে যে কোনো দলকেই হারাতে পারবো। কিন্তু ওটা নির্ভর করছে ব্যাটিংয়ের ওপর।’ শহীদি বলেন, ‘আমরা ভালো শুরুর পরও বড় দলীয় ইনিংস খেলতে পারছিল না। কারণ, দু-চার ওভারে ব্যবধানে আমরা ৩-৪ উইকেট হারিয়ে ফেলছি। এটাই আমাদের পরাজয়ের আসল কারণ।’ ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে ভালো ব্যাটিং দেখতে চান শহীদি। নিজেদের পরিকল্পনা নিয়ে বলেন, আমাদের ৩০-৩৫ ওভার পর্যন্ত উইকেট ধরে রাখতে হবে। আমাদের হাতে এখনো পাঁচটি ম্যাচ বাকি আছে। কিছু অর্জনের জন্য আমরা সর্বোচ্চটা দিয়েই চেষ্টা করবো।’
আফগানিস্তান : হযরতউল্লা জাজাই, রহমত শাহ, হাশমতউল্লাহ শাহিদি, নজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, আজগর আফগান, গুলবাদিন নাইব(অধিনায়ক), রশিদ খান, মুজিব উর রহমান, নুর আলী জাদরান,সামিউল্লা সিনওয়ারি, হামিদ হাসান, দৌলত জাদরান, আফতাব আলম, ইকরাম আলী খিল।
ইংল্যান্ড : ইয়ান মরগান (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কারান, লিয়াম প্লানকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ডেভিড উইলি, ক্রিস ওকস, মার্ক উড, জেমস ভিন্স, জোফরা আর্চার।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট