চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ভারত-নিউজিল্যান্ড পয়েন্ট ভাগাভাগি

বিশ^কাপে জিতেই চলেছে বৃষ্টি

স্পোর্টস ডেস্ক

১৪ জুন, ২০১৯ | ২:০৯ পূর্বাহ্ণ

জমজমাট এক ম্যাচের অপেক্ষায় ছিল ক্রিকেট বিশ^। কিন্তু ভারত-নিউজিল্যান্ডের মধ্যকার এ ম্যাচটিও মাঠে গড়াতে দিল না বেরসিক বৃষ্টি। বিশ^কাপে জিতেই চলেছে বৃষ্টি। না খেলেই এগিয়ে চলছে ইংল্যান্ড বিশ^কাপ। এবারের বিশ্বকাপে এনিয়ে চারটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। ম্যাচটা ভেসে গেলে এ নিয়ে চতুর্থ যাবে বৃষ্টির পেটে। বিশ্বকাপ ঘিরে যে উত্তেজনা-রোমাঞ্চ জমে উঠেছিল, তাতে যেন জল ঢেলে দিল প্রকৃতি। এর আগে পাকিস্তান-শ্রীলংকা, বাংলাদেশ-শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচটি পরিত্যক্ত হয়। দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচটি মাঠে গড়ালেও বাকি তিনটি ম্যাচ বৃষ্টির কারণে শুরুই করা যায়নি।
গতকাল ইংল্যান্ডের নটিংহামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় বিশ্বকাপের ১৮তম ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ছিল ভারত-নিউজিল্যান্ডের। কিন্তু বেশ কয়েকবার মাঠ পরিদর্শন করেও খেলা হওয়ার মতো কোন পরিস্থিতি দেখেননি আম্পায়াররা। মাঝখানে কিছুক্ষণ বৃষ্টি থামলে কভার সরিয়ে ফেলে ট্রেন্ট ব্রিজ গ্রাউন্ডসম্যানরা মাঠ শুকাতে কঠোর পরিশ্রম করেছিলেন। কিন্তু আবারও মুসলধারে বৃষ্টি শুরু হলে আবার কভার দিয়ে মাঠ ঢেকে রাখতে হয়। রাত ৮টা পর্যন্ত অপেক্ষার পর ম্যাচ রেফারি রঞ্জন মাদুরগেল ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করেন। উভয় দলকে পয়েন্ট ভাগ করে দেয়া হয়েছে।
এর আগে কোনো বিশ্বকাপে এত ম্যাচ পরিত্যক্ত হয়নি। এর আগে ১৯৯২ সালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ও ২০০৩ সালের দক্ষিণ আফ্রিকা-কেনিয়া-জিম্বাবুয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি দুটি করে ম্যাচ পরিত্যক্ত হয়েছিল। চলমান বিশ্বকাপে এখন পর্যন্ত মাত্র ১৭টি ম্যাচ হয়েছে, এখনো বাকি ৩১ ম্যাচ। কিন্তু এরই মধ্যে পরিত্যক্ত ম্যাচের সংখ্যায় রেকর্ড গড়েছে ইংল্যান্ড-ওয়েলস বিশ্বকাপ। আবহওয়ার পূর্বাভাস অনুযায়ী প্রকৃতির এ বৈরিতায় সামনে আরো ম্যাচ প- হতে পারে।
গতকাল নিউজিল্যান্ডকে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠতে চেয়েছিল ভারত। দুটি দলই বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো ম্যাচে হারেনি। তবে বৃষ্টির জয়ে চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষেই থাকল নিউজিল্যান্ড। অন্যদিকে তিন ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে টেবিলের ৩ নম্বরে উঠে এল ভারত। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মতো দুটি দলকে হারিয়ে ফেভারিটের মতোই বিশ্বকাপ শুরু করেছে ভারত। অন্যদিকে টানা তিন জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা নিউজিল্যান্ডও উড়ছে। বিশ্বকাপে ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের জয়ের রেকর্ড ভালো। বিশ্বকাপে এ পর্যন্ত সাতবার মুখোমুখি হয়েছে ভারত ও নিউজিল্যান্ড। এর মধ্যে চারটিতে জিতেছে কিউইরা। আর তিন ম্যাচ জিতেছে ভারত। ওয়ানডেতে গতকালের আগ পর্যন্ত ৯৮টি ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও নিউজিল্যান্ড। এর মধ্যে ভারত ৪৯টি ম্যাচে জিতেছে, নিউজিল্যান্ড জয় পেয়েছে ৪৩টিতে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট