চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ছাদের নিচে ক্রিকেট-এর অপেক্ষা !

স্পোর্টস ডেস্ক

১৪ জুন, ২০১৯ | ১:৩৫ পূর্বাহ্ণ

ইংল্যান্ডে ক্রিকেট খেলায় বৃষ্টি এসে বাগড়া দেবার ঘটনা নিয়মিতই ঘটতে দেখা যায়। ইংলিশ ওয়েদারের দুর্নাম দুনিয়াজোড়া। এখানে এই দেখলেন ঝলমলে রোদ, তো আধঘন্টা না যেতেই আকাশ গোমড়া করে মেঘ, তার পরই হয়তো টিপটিপ করে শুরু হয়ে গেল বৃষ্টি। পর্যটক বা ভ্রমণকারী থেকে শুরু করে এখানে নানান কাজে-কর্মে যে বিদেশীরা আসেন, তাদের সাথে ব্রিটেনে থাকার অভিজ্ঞতা নিয়ে কথা বললেই শুনবেন – এখানকার আবহাওয়ার নিন্দা। ইংলিশ প্রিমিয়ার লিগে খেলতে আসা বিদেশী ফুটবলাররাও দুর্নাম করেন ইংল্যান্ডের বৃষ্টি নিয়ে। ব্রিটেনের স্থানীয় লোকেরা এ জন্য ব্যাগে একখানা ছাতা নিয়ে ঘোরেন, অনেকে বুড়ো বয়েসে রৌদ্রকরোজ্জ্বল আবহাওয়ায় বাকি জীবনটা কাটানোর জন্য স্পেনে বাড়ি কেনেন। সমস্যা হলো, এরকম একটা দেশেই বসেছে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯-এর আসর, এবং দু’সপ্তাহ যেতে না যেতেই তিনটি ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে। যেতে পারে আরও। অসংখ্য ক্রিকেটভক্তের মুখে ছিল একটি প্রশ্ন, যে দেশের আবহাওয়া এরকম, সেখানে এই বিশ্বকাপের আয়োজন করা কতটা উচিত কাজ হয়েছে? সমালোচনা হতেই পারে তবে বিশ্লেষকদের কথা, আবহাওয়ার ওপর তো কারো হাত নেই। মনে রাখা উচিত এই ইংল্যান্ডেই কিন্তু ক্রিকেট খেলার জন্ম – এই রোদ-মেঘ-বৃষ্টির দেশেই কয়েক শতাব্দী ধরে ক্রিকেট খেলা হচ্ছে। টেস্ট ক্রিকেট তো বটেই, এমনকি ৫০ ওভারের ক্রিকেট বা টি২০ ক্রিকেটেরও উদ্ভব এই দেশেই। শুধু তাই নয়, ক্রিকেট বিশ্বকাপের জন্মও এই ইংল্যান্ডে, এবং ইংল্যান্ডের মাটিতে এর আগে একটি-দুটি নয়, চার-চারবার বিশ্বকাপের আসর বসেছে। ইংল্যান্ডে বিশ্বকাপ ক্রিকেট হয়েছে এর আগে ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯ সালে। এটাও মানতে হবে, বৃষ্টির উপদ্রবও তখন কমবেশি হয়েছে। বাস্তবতা হলো ইংল্যান্ড ছাড়া অন্য দেশেও যখন বিশ্বকাপ হয়েছে, সে সময়ও বৃষ্টিতে খেলা পন্ড হয়েছে, পয়েন্ট ভাগাভাগি হয়েছে। তবে সেটা এবারের মতো এতটা মহামারির (!) রুপ নেয়নি কখনোই। মজার ব্যাপার হলো একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের জন্মও হয়েছিল এই বৃষ্টির কারণেই। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যে একটি টেস্ট ম্যাচের প্রথম তিন দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় দর্শকদের জন্য ‘সান্ত¡না পুরস্কার’ হিসেবেই খেলা হয়েছিল ৪০ ওভারের (অস্ট্রেলিয়ায় তখন ছিল ৮ বলে এক ওভার) প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ, ১৯৭১ সালের ৫ জানুয়ারি।
কথা হলো এখনকার দিনে ক্রিকেট যেমন অনেক টাকার পেশাদারদের খেলা হয়ে উঠেছে, এখানে টিভি, বিজ্ঞাপন, স্পন্সর ইত্যাদি বহু রকমের বিষয় জড়িয়ে গেছে – তাই বৃষ্টিতে খেলা পন্ড হলে তো সবারই ক্ষতি। এটা ঠেকাতে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে খেলা সংক্ষিপ্ত করা, রিজার্ভ ডে, পয়েন্ট ভাগাভাগি – এগুলো হচ্ছে বৃষ্টি সামাল দেবার এক ধরনের উপায় – যার প্রয়োগ সব সময়ই হচ্ছে। বৃষ্টির হাত থেকে উইম্বলডন টেনিস টুর্নামেন্টকে বাঁচাতে লন্ডনের সেন্টারকোর্টে সচল ঢাকনা বসানো হয়েছে। অনেক ফুটবল স্টেডিয়ামেও ঢাকনা আছে।
কিন্তু ক্রিকেটের মতো খেলায় এত বড় মাঠের স্টেডিয়ামেও কি ছাদ বসানো সম্ভব? এ পরীক্ষাও ইতিমধ্যেই করা হয়েছে। অস্ট্রেলিয়ার মেলবোর্নে টেলস্ট্রা ডোম নামে একটি ছাদওয়ালা স্টেডিয়ামে ২০০০ সালের ১৬ আগস্ট অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা প্রথম একদিনের ম্যাচ খেলেছিল, ওই স্টেডিয়ামে মোট ৫টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ হয়েছে। কিন্তু ক্রিকেট স্টেডিয়াম তো টেনিস-ফুটবলের মাঠের চেয়ে অনেক বড়, আকৃতিও অন্যরকম, তাই ক্রিকেট মাঠের ওপর কি ছাদ দেয়া সম্ভব? টেলস্ট্রা ডোম তো আসলে ছাদওয়ালা ফুটবল স্টেডিয়াম, সেখানে যদি ক্রিকেট ম্যাচ হতে পারে তাহলে অন্যত্র কেন সম্ভব হবে না? হয়তো ১০ বছরের মধ্যেই এরকম কোন পরিবর্তন দেখতে পাওয়া যাবে। অন্তত সারাবছর ক্রিকেট আয়োজনে এর কোন বিকল্প নেই।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট