চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১

১৮ সেপ্টেম্বর, ২০২০ | ৪:৪৬ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

নেতৃত্বে ফিরবেন কি সাকিব?

শেষ হচ্ছে সাকিবের এক বছরের নিষেধাজ্ঞা। এ বছরের ২৯ অক্টোবর থেকেই মাঠে ফিরতে পারবেন এই অলরাউন্ডার। সব ঠিক থাকলে আসন্ন শ্রীলঙ্কা সিরিজেই বাংলাদেশের হয়ে ফের মাঠে নামতে যাচ্ছেন তিনি। এরই মধ্যে প্রশ্ন উঠেছে নির্বাসন কাটিয়ে মাঠে ফিরেই অধিনায়কত্ব পাচ্ছেন সাকিব? কেননা নিষিদ্ধ হওয়ার আগে টেস্ট ও টি-টোয়েন্টি দলের নেতৃত্বে ছিলেন সাকিব। নাকি মুমিনুল এবং মাহমুদউল্লাহ রিয়াদেই আস্থা রাখবে বোর্ড। এসব প্রশ্নের উত্তর কিছুটা হলেও দিয়েছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

নাজমুল হাসান জানিয়েছেন, তিন ফরম্যাটেই অধিনায়ক হতে পারেন সাকিব। এই ক্ষমতা এবং গুণাবলী আছে তাঁর। তবে বিসিবি ফরম্যাট ভিত্তিক অধিনায়ক রাখার ভাবনায় আছে বলেও জানিয়েছেন তিনি। যে জন্য ফরম্যাট অনুসারে দলও সাজাতে চায় বোর্ড। বোর্ড প্রেসিডেন্ট বলেন, সাকিব তিন ফরম্যাটেই হতে পারে। ওর এই ক্ষমতা আছে, কিন্তু সাকিব বদলে গেছে। সে কিন্তু আগের সাকিব নেই। আমি বলতে চাই আমার ধারণা ভুলও হতে পারে, সে সব খেলোয়াড়দের সঙ্গে যতটা মিশতো তাঁর চেয়ে বেশি মিশে। আগে সাকিব মাঠে যতটুকু সম্পৃক্ত থাকতো এখন তাঁর চেয়ে হতে পারে। এই জিনিসটা বা সম্পর্কটার উন্নতি হয়েছে। এতো বছরে। ওকে আমি আলাদা মানুষ হিসেবে ধরি এখন। ওকে দলের সবাই গ্রহণ করে নেয়। এটা অধিনায়ক হতে হলে অনেক গুরুত্বপূর্ণ বিষয়। ওর সব গুন আছে তিন ফরম্যাটেরই অধিনায়ক হওয়ার জন্য। আমাদের আসলে ফরম্যাট অনুযায়ী অধিনায়ক রাখতে পারলে ভালো হয়। এমনকি আলাদা যদি দল থাকে। পুরা দল তো আর আলাদা হবে না। অন্তত প্রতি ফরম্যাটের জন্য যদি ৩-৪জন স্পেশালিস্ট খেলোয়াড় পাওয়া যায় বিশেষ করে টেস্ট এবং টি-টোয়েন্টি। তাহলে আমাদের জন্য ভালো হয়। এই প্রক্রিয়া থেকেই আসছে অধিনায়ক আলাদা হলে ভালো হয়। কিন্তু এর মানে এই না সাকিব হইলে বা অন্য কেউ হলে পারবে না। একটা জিনিষ ঠিক করেছি যে যাকেই দেয়া হোক দীর্ঘ মেয়াদের জন্য দেব, আরও যোগ করেন তিনি।

 

নাজমুল হাসান আরও বলেন, উদাহরণ হিসেবে ধরুন, তামিমকে ওয়ানডের নেতৃত্ব দেয়া হয়েছে দীর্ঘ মেয়াদের জন্য। নাহলে খেলোয়াড়রা মানিয়ে নিতে পারে না। ওরা বলে যে আমি নিজেকে প্রমান করার সুযোগই পাইনি যে আমি অধিনায়ক হিসেবে কেমন। তাই আমরা দীর্ঘ মেয়াদে চিন্তা করছি। সাকিব অবশ্যই সব ফরম্যাটেই হতে পারে। তবে আমাদের মাথায় এই চিন্তা নেই যে সব ফরম্যাটে সাকিব হবে।

 

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 184 People

সম্পর্কিত পোস্ট