চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘পুরনো ফিজকে দেখবে বিশ্ব’

স্পোর্টস ডেস্ক

২ জুন, ২০১৯ | ২:৩১ পূর্বাহ্ণ

পুরো নাম মুস্তাফিজুর রহমান, তবে ভক্তরা তাকে আদর করে ফিজ নামেই ডাকেন। বিশ্ব ক্রিকেটে মহরথীরাও বাংলাদেশেল এই পেসারকে ফিজ নামে ডাকতে পছন্দ করেন। এই দুটো নামের সাথে মুস্তাফিজ বোলিংয়ে এলেই চলে আসে কাটার মাস্টার নামটিও। বাংলাদেশ যখন আজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশ্বকাপ মিশন শুরু করতে যাচ্ছে তখন বড় ওজনের প্রশ্নটি হলো, পুরনো ফিজকে কি দেখা যাবে। বোলিং কোচ কোর্টনি ওয়ালশ অবশ্য ভক্তদের আশ্বস্ত করলেন, মুস্তাফিজকে আগের রুপেই দেখা যাবে।
সাম্প্রতিককালে প্রতিপক্ষ ব্যাটসম্যানের বদলে মুস্তাফিজুর রহমানকে নিয়ে ভাবনায় তাঁর দল বাংলাদেশ। ইনজুরি কাটিয়ে উঠেছেন, কিন্তু সেই ফর্ম অনিয়মিত। উল্টো গতি কমিয়ে প্রায়ই মাঠে দুঃসময় দেখে ফেলেন বাঁহাতি এ পেসার। তবে কার্ডিফে ভারতের বিপক্ষে গতির সঙ্গে লাইন-লেংথ খুঁজে পাওয়া ‘দ্য ফিজ’কে ঘিরে আশা দেখছেন টাইগার ভক্তরা। গতকাল ফিজ ও বাংলাদেশ দল সম্পর্কে অনেক কথাই বললেন ওয়ালশ…
প্রশ্ন : ইংল্যান্ডে খেলা বলেই পেসারদের ঘিরে প্রত্যাশা বেশি। আপনার শিষ্যরা কেমন আছেন? অনেকেরই চোট আছে।
কোর্টনি ওয়ালশ : আমাদের হাতে রবিবার (আজ) পর্যন্ত সময় আছে। তাতে কিছুটা সময় পাচ্ছি। আগের ম্যাচে (ভারতের বিপক্ষে) ব্যথা অনুভব করায় সাইফউদ্দিনকে বিশ্রাম দেওয়া হয়েছে। ও সেরেও উঠছে। দেখি ফিজিও কী বলে। ম্যাশেরও (মাশরাফি বিন মর্তুজা) ব্যথা আছে। রবিবারের (আজ) ম্যাচের আগে পুরো ফিট করে তুলতে প্রয়োজনীয় ব্যবস্থা আমার নেব।
প্রশ্ন : ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মুস্তাফিজের বোলিং আপনাকে কতটা আশাবাদী করছে?
কোর্টনি ওয়ালশ : আমারও তাই মনে হয়েছে। ফিজ চোট পাওয়ার প্রথম দিন থেকেই বলে আসছি যে এ অবস্থা থেকে ম্যাচ ফিট হতে সময় লাগবে। ওর যতটা উন্নতি হচ্ছে তাতে আমি আশা করি সে সঠিক পথেই এগোচ্ছে। অনেককেই বলতে শুনি ফিজ আর আগের মতো বোলিং করতে পারবে না। তাদের জন্য বলছি, ক্রিকেটারের জীবনে ভালোর সঙ্গে মন্দ দিনও আসবে। ইনজুরির পর মানসিক এবং শারীরিকভাবে আগের অবস্থায় ফিরে যাচ্ছে ও। এর সঙ্গে আত্মবিশ্বাসও ফিরে আসবে।
প্রশ্ন : বিশ্বকাপ তো সব ক্রিকেটারের জন্যই অনুপ্রেরণা। মুস্তাফিজের সামনে তো দারুণ সুযোগ বিশ্বকে আরেকবার জোর ঝাঁকুনি দেওয়ার।
কোর্টনি ওয়ালশ : বিশ্বকাপে ফিজ যদি নিজের সেরাটা দিতে পারে তবে সেটা দলের এবং ওর নিজের জন্যও দারুণ ব্যাপার হবে। হালকা চোট আছে। ও ৯০-৯৫ ভাগ ফিট হলেও আমি খুশি। কারণ ওর বোলিংয়ের উন্নতি অবিশ্বাস্য গতিতে হচ্ছে। কঠোর পরিশ্রম করছে।
প্রশ্ন : পেস বোলিং লাইন আপে মাশরাফির সঙ্গে মুস্তাফিজ নিশ্চিত। কিন্তু তৃতীয় পেসার হবেন কে, রুবেল হোসেন নাকি সাইফউদ্দিন?
কোর্টনি ওয়ালশ : বিশ্বকাপে আসার আগে খুব বেশি ম্যাচ খেলেনি রুবেল। আমার মনে হয় তিন পেসার নিয়ে খেললে তাদেরই প্রাধান্য দেওয়া হবে যারা সাম্প্রতিককালে বেশি ম্যাচ খেলেছে। তবে সাইফউদ্দিন চোটে পড়েছে। ম্যাচে ফিট খেলোয়াড় নামানো জরুরি। অবশ্য এটা নির্বাচকদের ব্যাপার। আমার কাজ হলো সব পেসারকে তৈরি রাখা।
প্রশ্ন : আয়ারল্যান্ড সফর মিলিয়ে এক মাস হলো প্রস্তুতিতে আছে বাংলাদেশ, ত্রিদেশীয় সিরিজ জিতে আত্মবিশ্বাসীও এখন। সব মিলিয়ে বিশ্বকাপ প্রস্তুতি নিয়ে আপনি কতটা সন্তুষ্ট?
কোর্টনি ওয়ালশ : আগেভাগে এখানে এসে পড়ার প্রধান কারণ ছিল ঠা-ার সঙ্গে মানিয়ে নেওয়া। আয়ারল্যান্ডে আমরা ক্রিকেটটাও খুব ভালো খেলেছি। কার্ডিফে বাজে আবহাওয়ার কারণে খুব বেশি কিছু করা হয়নি, দুটির জায়গায় মাত্র একটি ম্যাচ খেলতে পেরেছি। এরপর দল বিশ্রামও পেয়েছে। আমার তো মনে হয় আমাদের ওয়ার্ল্ড কাপ বিল্ডআপটা খুব ভালো হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট