চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শেষ চারের সম্ভাবনা দেখছেন রকিবুল, তবে…

স্পোর্টস ডেস্ক

১ জুন, ২০১৯ | ২:১৪ পূর্বাহ্ণ

‘বিশ্বকাপে বাংলাদেশ সেমি ফাইনালে খেলবে’ টাইগার টিম ম্যানেজমেন্ট থেকে শুরু করে দলের একাধিক সিনিয়র সদস্যও বৈশ্বিক আসরে লাল সবুজের এমন সম্ভাবনা নিয়ে মন্তব্য করেছেন। প্রথমের সেই অভিযানেই স্টিভ রোডস শিষ্যরা প্রস্তুত। সেই ঐকতানে এবার যোগ দিলেন লাল সবুজের সাবেক অধিনায়ক ও দেশসেরা ক্রিকেট বোদ্ধা রকিবুল হাসান। তার মতে, বিশ্বকাপে বাংলাদেশ নিশ্চয়ই সেমি ফাইনালে খেলবে। তবে এক্ষেত্রে তাদেরকে অন্তত পাঁচটি ম্যাচ জিততেই হবে। আর সেই কাজটি করতে হলে ভয়-ডরহীন ক্রিকেটের কোনো বিকল্প নেই। বাংলাদেশের সম্ভাবনার প্রশ্ন নিয়ে রকিবুল হাসান জানান, ‘দেশ থেকে দল যাওয়ার আগে একটি লক্ষ্য স্থির করেছে আমি যেটার সঙ্গে সহমত পোষণ করি। এরকম একটা লক্ষ্য থাকতে হবে। সেমি ফাইনালকে টার্গেট করে বাংলাদেশ বিশ্বকাপ শুরু করতে যাচ্ছে। এই ক্ষেত্রে বাংলাদেশকে অন্তত পাঁচটি ম্যাচ জিততেই হবে। এই কর্মযজ্ঞটাকে সম্পন্ন করতে হলে ধারাবাহিকভাবে প্রত্যেককে দলগতভাবে ভয়-ডরহীন ক্রিকেট খেলতে হবে। শুধু পাঁচজন বা চারজনের ওপর নির্ভরশীল হলে হবে না। যারা পরবর্তীতে থাকবে তাদেরকেও তাদের অবস্থান থেকে নিজেদের সেরাটা মেলে ধরতে হবে।’
‘অতীতে বাংলাদেশ বিশ্বকাপের শেষ চারে খেলেনি সত্যি, কিন্তু কোয়ার্টার ফাইনালে তো তারা উঠেছে। শুধু কী তাই? মাত্র দুই বছর আগে এই ইংল্যান্ডেই চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি ফাইনালে খেলে এসেছেন মাশরাফিরা। আছে তিনটি সাম্প্রতিক টুর্নামেন্টের (নিদাহাস ট্রফি, এশিয়া কাপ, আয়ারল্যান্ড ত্রিদেশীয় সিরিজ) ফাইনালে খেলার টাটকা অভিজ্ঞতাও। ‘বাংলাদেশ যদি তাদের মেধা অনুযায়ী খেলতে পারে তাহলে অসম্ভব নয়। আমরা অতীতে দেখেছি বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে গিয়েছে, চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমি ফাইনালে খেলেছে, এশিয়া কাপে ফাইনাল খেলেছে, নিদাহাস ট্রফির ফাইনালও খেলেছে। কাজেই আমাদের প্লেয়ারদের সেই সক্ষমতা আছে। তারা যদি তাদের সেই সক্ষমতা অনুযায়ী সেরা খেলাটা ধারাবাহিকভাবে খেলতে পারে, তাহলে বাংলাদেশ সেমি ফাইনালে খেলবে। এটা নিয়ে অবাক হওয়ার কিছু থাকবে না।’ যোগ করেন দেশের সাবেক এই দলপতি।
‘উইকেট বোলারদের জন্য কঠিন হবে। কারণ এটা ব্যাটিং বান্ধব উইকেট। তো আমাদের স্পিনারদের ওপর দায়িত্বটা বেশি থাকবে। রিস্ট স্পিনার থাকলে খুবই ভালো হত। কারণ এই ধরনের কন্ডিশনে রিস্ট বা লেগ স্পিনারদের স্লোয়ার খুব কার্যকর হয়ে থাকে। যেহেতু নেই, সেহেতু এ নিয়ে কথা বলে লাভ নেই। তাছাড়া আমাদের এমন কোনো ফাস্ট বোলারও নেই যে শর্ট বাউন্সার দিয়ে নাক বরাবর ডেলিভারি দিয়ে চমকে দিতে পারবে প্রতিপক্ষের ব্যাটসম্যানদের। আমাদের রাহি (আবু যায়েদ চৌধুরী) সুইং বোলার, রুবেল জোরে বল করে, মাশরাফি লাইন লেংথে ভালো বল করতে পারে। স্পিনার মিরাজ খেলবে। খুবই বিচক্ষণ একজন বোলার সে। সাকিব তো আছেই। পেসারদের সাথে ওরাও যদি হাল ধরে দেখবেন ভালো কিছুই হবে।’ মার মার-কাট কাট ব্যাটিং, সঠিক লাইন লেংথের বোলিং আর উচ্চমর্গীয় ফিল্ডিং। এই তিনের মিশেল থাকলে সেমি ফাইনাল তো বটেই, প্রথমবারের মতো মাশরাফিদের বিশ্বকাপের ফাইনালও দূরের বাতিঘর মনে হওয়ার কথা নয়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট