চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বকালের বাজে বিশ্বকাপ একাদশ

৩১ মে, ২০১৯ | ২:২৯ পূর্বাহ্ণ

সর্বকালের সেরা বিশ্বকাপ একাদশ ইতোমধ্যেই সবাই দেখেছেন। এমন আরও একাদশ আছে। যেমন, সর্বকালের সেরা ওয়ানডে একাদশ, টি- টোয়েন্টি একাদশ।
এসব একাদশ তৈরি করা হয় বিশ্বের সেরা খেলোয়াড়দের নিয়ে। কিন্তু ইংল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপের আগে জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফো এমন এক একাদশ তৈরি করেছে, যেখানে কোনো ক্রিকেটারই নিজের নাম দেখতে চাইবেন না। কিন্তু দুর্ভাগ্যবশত এই একাদশে জায়গা হয়েছে বাংলাদেশের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমনের। একাদশটির নাম দেওয়া হয়েছে ‘অলটাইম ওয়ার্ল্ড কাপ হরর ইলেভেন।’ বাংলায় দাঁড়ায় সর্বকালের বাজে বা ভৌতিক বিশ্বকাপ একাদশ। বিশ্বকাপে বাজে পারফরম্যান্স করা ক্রিকেটারদের নিয়ে এই একাদশ তৈরি করা হয়েছে। এ নিয়ে বাংলাদেশের হাবিবুল বাশারের অবশ্য বেশি হতাশ হওয়ার কিছু নেই। কারণ এই একাদশে আছেন এলান বোর্ডার (অস্ট্রেলিয়া), জেমস এন্ডারসন (ইংল্যান্ড), রমেশ কালুভিতরানা (শ্রীলঙ্কা), ইনজামাম-উল-হকের (পাকিস্তান) মতো তারকা ক্রিকেটাররা। এই একাদশের অধিনায়ক করা হয়েছে অস্ট্রেলিয়ান কিংবদন্তি এলান বোর্ডারকে। সর্বকালের সবচেয়ে বাজে বিশ্বকাপ একাদশের বাকি নামগুলোও এক সময়ের অতি পরিচিত মুখ এবং সেই সময়ের তারকা ক্রিকেটার।
একাদশের বাকি ক্রিকেটাররা হলেন নাসির জামশেদ (পাকিস্তান), কিথ আথারটন (উইন্ডিজ), মনোজ প্রভাকর (ভারত), জন ব্রেসওয়েল (নিউজিল্যান্ড), টনি সুজি (কেনিয়া) ও শ্রীনিবাস ভেনকাটারাঘবন (ভারত)।
বাংলাদেশের সেরা অধিনায়কদের মধ্যে হাবিবুল বাশার অন্যতম। অধিনায়কত্বের পাশাপাশি ব্যাট হাতেও দলকে পথ দেখাতেন তিনি। পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলার কারণে তার নামই হয়ে গিয়েছিল মি. ফিফটি। কিন্তু সাবেক ডানহাতি এই ব্যাটসম্যান বিশ্বকাপের কোনো আসরেই কিছু করতে পারেননি। ২০০৩ বিশ্বকাপে দুটি ম্যাচ খেলেন হাবিবুল বাশার। দুই ম্যাচেই শূন্য রানে সাজঘরে ফিরতে হয় তাকে।
২০০৭ বিশ্বকাপে বাংলাদেশ দলের অধিনায়কত্ব ছিল তার কাঁধে। এই আসরে দল ইতিহাস গড়ে সুপার এইটে উঠলেও হাবিবুল বাশার ছিলেন নিজের ছায়া হয়ে। দুঃস্বপ্নের একটি টুর্নামেন্ট পার করেন তিনি। উইন্ডিজে অনুষ্ঠিত ওই আসরে ৯ ম্যাচে ১৩.১২ গড়ে মাত্র ১১৩ রান করেন বাংলাদেশ অধিনায়ক। এসব পারফরম্যান্সই তাকে অনাকাংখিত এই একাদশে জায়গা করে দিয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট