চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

প্রস্তুতি ম্যাচে রান উৎসবে ভারত-উইন্ডিজ, হার টাইগারদের

কাল শুরু ক্রিকেটের মহারণ

হুমায়ুন কবির কিরণ

২৯ মে, ২০১৯ | ২:৫৯ পূর্বাহ্ণ

ক্ষণগণনা প্রায় শেষ, কাল বিকালেই (বাংলাদেশ সময়) মাঠে গড়াচ্ছে বিশ্বকাপ ক্রিকেটে দ্বাদশ আসর। ইংল্যান্ডের মাটিতে শুরু হওয়ার অপেক্ষায় থাকা এবারের আসরে অংশ নিচ্ছে বাংলাদেশসহ ১০টি টেস্ট খেলুড়ে দেশ। শুধুমাত্র জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড নিজেদের বিশ্বকাপের টিকেট অর্জণে ব্যর্থ হয়েছে। কাল উদ্বোধনী দিনে মাঠে নামবে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ওভালে বিকাল সাড়ে তিনটায় শুরু হতে যাওয়া ম্যাচটি স্টার স্পোর্টস ও জিটিভি সরাসরি সম্প্রচার করবে।
মুল লড়াইয়ে মাঠে নামার আগে প্রতিটি দলই প্রস্তুতিতে নিজেদের ঝালিয়ে নেওয়া চেষ্টা করেছে। গতকাল ছিল এই প্রস্তুতি পর্বের শেষ দিন। দুটি ম্যাচে কার্ডিফে বাংলাদেশ খেলে ভারতের বিরুদ্ধে অন্যদিকে ব্রিস্টলে নিউজিল্যান্ডকে মোকাবেলা করে ওয়েস্ট ইন্ডিজ। দুটো ম্যাচই ছিল হাইস্কোরিং। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজ করে ৪২১ রান। নিউজিল্যান্ড থামে ৩৩০ রানে। তারপরও তাদের হারতে হয় বড় ব্যবধানে, ৯১।
তবে এই বাংলাদেশে সবার নজর ছিল কার্ডিফে। সেখানে প্রবল প্রতিপক্ষ ভারতের বিরুদ্ধে নেমেছিল টাইগাররা। লোকেশ রাহুলের ১০৮ ও মাহেন্দ্র সিং ধোনির ১১৩ রানের সাথে অধিনায়ক বিরাট কোহিলর ৪৭ রানের উপর ভর করে ভারত ৩৫৯ রানের পাহাড় লক্ষ্য ছুঁড়ে দেয় বাংলাদেশের সামনে। জবাব দিতে নেমে বাংলাদেশ ৩ বল হাতে থাকতে অল-আউট হওয়ার আগে ২৬৪ রান করে। সুবাদে টাইগারদের হার মানতে হয় ৯৫ রানে। নিয়মিত ওপেনার তামিম ইকবালকে বিশ্রামে রেখে খেলতে নামা টাইগাররা সমানতালেই পাল্লা দিচ্ছিল। শুরুতে লিটন দাসের সাথে সৌম্য সরকার ছিলেন যথারীতি আক্রমনাত্মক। তবে ২৯ বলে ২৫ রান করে সৌম্য ফিরে যাবার পরের বলেই সাকিব আল হাসান প্রথম বলেই বুমরাহর শিকারে পরিনত হলে ৪৯ রানেই দ্বিতীয় উইকেটটি হারায় বাংলাদেশ। লিটন দাসের সাথে মিলে মুশফিকুর রহিম দুর্দান্ত জুটি উপহার দিলেও শেষ পর্যন্ত হতাশাই সঙ্গী হয় তাদের। প্রথমে লিটন দাস দলীয় ১৬৯ রানে ফিরে যান ৭৩ রান করে। মুলত এরপরই ছন্দ হারিয়ে ফেলে টাইগার ব্যাটসম্যানরা। একপ্রান্তে মুশফিকুর রহিম ৯০ রান পর্যন্ত টিকে থাকতে পারলেও লিটনের চাইতে মি. ডিপেন্ডবলই হতাশায় পুড়বেন বেশি। কারণ, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২ জুন মাঠে নামার আগে একটি শতক মানসিকতাই পাল্টে দিতে পারতো। তবে লিটন ও মুশি যা করেছেন তা’ও প্রস্তুতি ম্যাচের অন্যতম প্রাপ্তি। মাহমুদউল্লাহ, সাব্বির, মিথুনরা দুই অংকের ডিজিটের আগেই সাজঘরে ফিরেন। শেষ দিকে সাইফউদ্দিন নিজের বোলিং অল-রাউন্ডার সত্তা মেলে ধরে ২৫ বলে ১৮ রান করেন। মেহেদী মিরাজ ৩০ বলে ২৭ রান করেন। ভারতের পক্ষে কুলদীপ যাদব ও চাহাল ৩টি করে উইকেট লাভ করেন।
এর আগে ভারতের ইনিংসে বাংলাদেশের সফলতম বোলার ছিলেন রুবেল হোসেন ও সাকিব আল হাসান। দু’জনেই দুটি করে উইকেট লাভ করেন। এছাড়া ১টি করে উইকেট লাভ করেন মুস্তাফিজ, সাইফউদ্দিন ও সাব্বির রহমান। গতকালের ম্যাচে অধিনায়ক মাশরাফি তার একাদশের ৯ জনকেই বোলিং করান। শুধু মুশফিক আর লিটন দাশের হাতে বল তুলে দেননি তিনি!
ব্রিস্টলে রান উৎসব ছিল মুলত ওয়েস্ট ইন্ডিজের। শাই হোপের আরেকটি সেঞ্চুরি, ক্রিস গেইলের মারমুখি ৩৬, আন্দ্রে রাসেলের ঝড়োগতির ৫৪ রানের সাথে এভিন লুইসের ৫০ ও অধিনায়ক জ্যাসন হোল্ডারের ৪৭ রানের উপর ভর করে ৪ বল বাকি থাকতে অল-আউট হওয়ার আগে ক্যারিবিয়রা ৪২১ রানের পাহাড় তুলে দেয় কিউইদের সামনে। পাহাড় চড়তে গিয়ে বারবারই হড়কে পড়ে শেষ পর্যন্ত ৩৩০ রানে গিয়ে থামে কিউইরা। টম ব্লান্ডেল ১০৬ ও অধিনায়ক উইলিয়ামসন ৮৫ রান করেন। উইন্ডিজের পক্ষে ব্রাথওয়েট ৩টি ও এলান জোড়া উইকেট নেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট