চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

উত্তাপ ছড়াবে রোজ বোল ও এজবাস্টনের ম্যাচগুলো

স্পোর্টস ডেস্ক

২৮ মে, ২০১৯ | ১:৫৩ পূর্বাহ্ণ

দেখতে দেখতে একেবারে কাছেই চলে এলো বিশ্বকাপ ক্রিকেটের দ্বাদশ আসরের শুরুর ক্ষণ। আর মাত্র ২ দিনের অপেক্ষা। শুরুর আগে ভেন্যু পরিচিতির আজকের প্রতিবদেন থাকছে রোজ বোল ও এজবাস্টন ভেন্যু দুটির সংক্ষিপ্ত রুপ।
রোজ বোল : সাউদাম্পটনের এই স্টেডিয়ামটি খুব একটা পুরনো নয়। নির্মিত হয়েছে ২০০১ সালে। হ্যাম্পশায়ার বোলে ২০১৯ আসরেই প্রথমবারের মত হ্যাম্পশায়ারে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হবে। এই মাঠে গ্রুপ পর্বের মোট পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে হ্যাম্পশায়ারে এর আগে ১৯৮৩ এবং ১৯৯৯ সালেও বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। তবে সে সময় সে ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছিল সাউদাম্পটনের নর্দল্যান্ডস রোড গ্রাউন্ডে। কাউন্টি ক্লাব হ্যাম্পশায়ারের নিজস্ব এই মাঠটি ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়। ইংল্যান্ডের দক্ষিণ তীরবর্তী সাউদাম্পটনে অবস্থিত এই মাঠটি। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যকার ওয়ানডে দিয়ে যাত্রা শুরুর পর এই মাঠে ক্রিকেটের তিন ফর্মেটেই আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ২০০৪ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির পাঁচটি ম্যাচও অনুষ্ঠিত হয় এই ভেন্যুতে। দর্শক ধারণক্ষমতা- ২৫ হাজার।
এজবাস্টন: বার্মিহামের কাউন্টি দল ওয়ার উইকশায়ারের নিজস্ব এই মাঠে একটি সেমিফাইনাল এবং ইংল্যান্ড-ভারতসহ বিশ্বকাপের পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৮৮২ সালে প্রতিষ্ঠিত এই মাঠে প্রথম শ্রেণীর ক্রিকেটে কোন খেলোয়াড়ের সর্বোচ্চ ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান ব্রায়ান লারার অপরাজিত ৫০১ রানসহ বেশ কিছু ঐতিহাসিক মুহূর্ত রয়েছে। এর আগের চারটি বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এজবাস্টনে। এছাড়া ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৭৯ বিশ্বকাপের সেমিফাইনাল এখানে অনুষ্ঠিত হয়েছে। হাই প্রোফাইল ইংল্যান্ড-ভারত ও একটি সেমিফাইনালসহ ২০১৯ বিশ্বকাপে এখানে পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে। নিঃসন্দেহে ওয়ানডে ক্রিকেটে এই যাবতকালের সেরা হিসেবে ১৯৯৯ বিশ্বকাপ সেমিফাইনালে এজবাস্টনে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচটি ক্রিকেট ভক্তরা স্মরণে রাখবে। ব্যাট করছিলেন দক্ষিণ আফ্রিকার অ্যালান ডোনাল্ড এবং ল্যান্স ক্লুজনার। এমন অবস্থায় উভয় দলের স্কোর ছিল সমান। অর্থাৎ ফাইনালে পৌঁছে গিয়েছিল অস্ট্রেলিয়া। দর্শক ধারণক্ষমতা- ২৫ হাজার।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট