চট্টগ্রাম শুক্রবার, ০৫ জুন, ২০২০

সর্বশেষ:

দুঃস্থদের জন্য নিলামে মুশফিকের ইতিহাসগড়া ব্যাট

২০ এপ্রিল, ২০২০ | ৩:৩৯ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

এগিয়ে আসছেন অন্য ক্রিকেটাররাও

দুঃস্থদের জন্য নিলামে মুশফিকের ইতিহাসগড়া ব্যাট

নিজের প্রথম ডাবল সেঞ্চুরি, দেশেরও প্রথম। ইনিংসটি বিশেষ জায়গা করে নিয়েছে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে আর মুশফিকুর রহিমের হৃদয়ে। যে ব্যাটে খেলেছিলেন ইতিহাসগড়া সেই ইনিংস, এতদিন সেটি রেখে দিয়েছিলেন সযতেœ। নিজের খুব প্রিয় সেই স্মারক এবার মানবসেবায় উৎসর্গ করে দিচ্ছেন দেশের অভিজ্ঞ ক্রিকেটার। করোনাভাইরাস দুর্গতদের সহায়তায় নিলামে তুলবেন সেই ব্যাট।
এখনও চূড়ান্ত হয়নি, নিলাম কোথায় ও কীভাবে হবে। তবে মুশফিক জানিয়েছেন, কোনো অনলাইন প্ল্যাটফর্মে নিলামে তোলার ইচ্ছে আছে তার। টেস্ট ক্রিকেটে এক যুগেরও বেশি পথচলার পর মুশফিকের হাত ধরে একজন ডাবল সেঞ্চুরিয়ান পেয়েছিল বাংলাদেশ। ২০১৩ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে করেছিলেন ঠিক ২০০। নিজের কাছে থাকা স্মারকগুলোর মধ্যে মুশফিকের হৃদয়ের খুব কাছে এই ব্যাট। কিন্তু দুঃস্থদের সহায়তায় এমন প্রিয় কিছু হাতছাড়া করতে খুব একটা ভাবতে হয়নি, জানালেন মুশফিক। ‘অবশ্যই ব্যাটটি আমার কাছে স্পেশাল। এরকম একটা ইতিহাসের সঙ্গে নিজের নাম জড়িয়ে আছে ওই ব্যাট দিয়েই, অনেকের চাইলেও এমন কিছুর সৌভাগ্য হয় না। প্রথম ডাবল সেঞ্চুরিয়ান তো আর কেউ হতে পারবে না। আমার খুবই ভালোলাগার একটি ব্যাট এটি। কিন্তু মানুষের জীবনের চেয়ে বড় কিছু নেই। তাই এটিই নিলামে তুলতে যাচ্ছি।’ ‘আমার এই ত্যাগের কারণে যদি দুই-একজন মানুষেরও উপকার হয়, এই দুঃসময়ে তারা কিছু সাহায্য পায়, তাহলে সেটিই আমার জন্য হবে বড় পাওয়া।’ সমৃদ্ধ ক্যারিয়ারে নিজের অনেক স্মারকই তার সংগ্রহে আছে। মুশফিক জানালেন, ডাবল সেঞ্চুরির ব্যাটে ভালো সাড়া পেলে অন্যগুলিও নিলামে তুলবেন। ‘যদি দেখি যে ডাবল সেঞ্চুরির ব্যাটে ভালো সাড়া মিলছে, তাহলে আমার কাছে আরও স্মারক আছে, সেগুলিও নিলামে তুলব। আমার ত্যাগ থেকে যদি মানুষের উপকার হয়, এর থেকে ভালো কিছু আর হতে পারে না আমার কাছে।’ শুধু মুশফিক নয়, নিলামের জন্য আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ফাইনালে ঝড়ো ফিফটির ইনিংস খেলা ব্যাট দিচ্ছেন মোসাদ্দেক হোসেন সৈকত, ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে ৮১ রানের ইনিংস খেলা ব্যাট দেবেন মোহাম্মদ নাঈম শেখ। দলের অন্যান্য ক্রিকেটাররাও দেবেন নিজেদের ব্যাট, গ্লাভস, হেলমেট কিংবা অন্যান্য সরঞ্জাম। তবে বাংলাদেশের ক্রিকেটারদের এই ভাবনায় একটি জিনিস প্রতিবন্ধক হিসেবে দাঁড়িয়েছে। প্রথমত, করোনা পরিস্থিতির কারণে এখন সবাই জড়ো হয়ে নিলামের সুযোগ নেই। এছাড়া অন্যান্য দেশগুলোর মতো বাংলাদেশে অনলাইনে ডিজিটাল নিলামেরও কোন ব্যবস্থা নেই। ফলে কীভাবে করা হবে এই নিলাম- তা নিয়ে খানিক সংশয়ই ছিল শুরুতে। অবশ্য এ সমস্যার সমাধান দ্রুততম সময়েই হয়ে যাচ্ছে বলে জানা গিয়েছে।
দেশের শীর্ষস্থানীয় ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করার পর তারা স্বাগ্রহে রাজি হয়েছে নিলাম পরিচালনার ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরির ব্যাপারে। ফলে আশা করা হচ্ছে, খুব শীঘ্রই এ সমস্যার সমাধান হবে এবং নিলামের মাধ্যমে সংগ্রহ করা হবে তহবিল।

The Post Viewed By: 319 People

সম্পর্কিত পোস্ট