চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

৩৪ বলে ৩৯, ৫৩ বলে ৬৫ রান

তারপরও আলোচনার কেন্দ্রে তামিম

স্পোর্টস ডেস্ক

২৭ জানুয়ারি, ২০২০ | ৩:৪৯ পূর্বাহ্ণ

তামিম ইকবাল এখন আলোচনার কেন্দ্রে। পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচে ১০৪ রান করা এই ব্যাটসম্যানকে নিয়ে পক্ষে ও বিপক্ষে তুমুল আলোচনা ও সমালোচনা চলছে।

পরিসংখ্যান বলছে পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে সিরিজে ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে সফল তামিম ইকবাল। বিশ্লেষক ও কোচ নাজমুল আবেদীন ফাহিম বলেন, ম্যাচ জেতার জন্য যে স্ট্রাইক রেট প্রয়োজন সেটার তুলনায় তামিম ইকবালের স্ট্রাইক রেট কম। সেটাতে সামগ্রিক স্কোরের একটা প্রভাব পড়েই। ‘আমার মনে হয় স্ট্রাইক রেট বাড়ানো গুরুত্বপূর্ণ, ডট বলের সংখ্যা বেড়ে যাচ্ছে। কমপক্ষে ১৭০-৮০ রান না করলে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে জয় পাওয়া কঠিন।’ তামিম ইকবাল প্রথম ম্যাচে ১৩টি ও দ্বিতীয় ম্যাচে ১৫টি ডট বল দেন। ৩৪ বল অর্থাৎ প্রায় ৬ ওভার ২ বলে ৩৯ রান। আরেক ম্যাচে ৮ ওভার ৫ বলে ৬৫ রান। তামিম ইকবালের বয়সভিত্তিক দলের কোচ হিসেবে কাজ করেছেন নাজমুল আবেদীন ফাহিম। তামিম ইকবালের ব্যাটিং কি অন্য ব্যাটসম্যানদের ওপর প্রভাব ফেলে এমন প্রশ্নের জবাবে ফাহিম বলেন, ‘যখন দেখবেন ৬ ওভার শেষে রান রেট সাড়ে পাঁচ তখন যারা ব্যাট করতে নামেন তারা তাড়াহুড়ো করে রান নিতে যান। তখন মাথায় আসে আমরা পিছিয়ে আছি। যখন স্ট্রাইক রেট বাড়াতে গিয়ে হিতে বিপরীতে হয়। তিনি যোগ করেন বিপিএলে যারা ভালো খেলেছে তাদের নেয়া হয়েছে কিন্তু যাদের নেয়া হয়েছে তারা অধিকাংশ ওপেনার। উপরে ভালো খেলা ও পাঁচ ছয়ে ভালো খেলা এক জিনিস নয়। বাংলাদেশের এই স্কোয়াডে ছয়জন ওপেনিং ব্যাটসম্যান আছেন- তামিম ইকবাল, নাইম শেখ, লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত এবং আফিফ হোসেন।

চারদিক থেকে তামিমের দিকে সমালোচনার তীর ছুঁড়ে যেতে থাকলেও টাইগার ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি তাকে অঅগলে রাখছেন। তিনি তামিমের সামর্থ্যরে প্রতি বিশ্বাস রাখছেন। তিনি মনে করেন, তামিম মানসিকভাবে ভালো অবস্থানে আছেন। দলের অন্যদের উপর বিশ্বাস তৈরি হলে তামিম শট খেলতে পারবেন বলে মনে করেন প্রোটিয়া এই কোচ। এ প্রসঙ্গে ম্যাকেঞ্জি বলেন, ‘সে সম্ভবত বাংলাদেশের সবচেয়ে ধারাবাহিক খেলোয়াড়। আমরা জানি সে কীভাবে খেলতে পারে। কিন্তু তার উপর ছেলেদের বিশ্বাস রাখতে হবে। তাদেরও পারফর্ম করতে হবে। যখন আপনার বিশ্বাস থাকবে দলের উপর, আপনি আরও শট খেলবেন।
সে ভালো করছে দেখে ভালো লাগছে। সে মানসিকভাবে অবস্থানে আছে।’ তিনি আরও বলেন, সে ইনজুরি থেকে ফিরে এসেছে এবং সে নিজেকে কিছুটা স্থির করছে। ইতিবাচক দিক হচ্ছে সে রান পাচ্ছে। আমরা সবাই জানি সে কী করতে পারে, তাঁর কী সামর্থ্য আছে। সে গত বছর বিপিএল ফাইনালে কেমন খেলেছে দেখেছেন। আমরা সবাই আরও এমন ইনিংস চাই তার কাছ থেকে।’

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট