চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সুফি মিজানের বদন্যতায় গড়া ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ফরহাদাবাদ উচ্চ বিদ্যালয়

আহমেদ এরশাদ খোকন, হাটহাজারী

৮ ডিসেম্বর, ২০১৯ | ৪:৪৫ পূর্বাহ্ণ

শিল্পপতি সুফি মুহাম্মদ মিজানুর রহমানের অনুদানে আধুনিকতার ছোঁয়া পেয়েছে হাটহাজারী উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ফরহাদাবাদ উচ্চ বিদ্যালয়। ৭৫ একর জমির ওপর ১৯৬৬ সালের ১ জানুয়ারি বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ফরহাদাবাদ ইউনিয়ন পরিষদের সাবেক দুই চেয়ারম্যান সৈয়দ আহাম্মদ মিয়া ও রুহুল আমিন চৌধুরী বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন।

নি¤œ-মাধ্যমিক হিসেবে ১৯৬৯ সালে প্রাথমিক ও মাধ্যমিক হিসেবে ১৯৭৬ সালের ২১ জুন স্বীকৃতি লাভ করে বিদ্যালয়টি। ১ জন প্রধান শিক্ষক, ১ জন সহকারী প্রধান শিক্ষকসহ ২৮ জন শিক্ষক-শিক্ষিকা বর্তমানে পাঠদানে নিয়োজিত আছেন। তৃতীয় শ্রেণির কর্মচারী ২ জন ও চতুর্থ শ্রেণির কর্মচারী ৫ জন কর্মরত আছেন। বিদ্যালয়ের বর্তমান পরিচালনা পর্ষদের সভাপতি মুক্তিযোদ্ধা অধ্যাপক মুহাম্মদ মাঈনুদ্দীন।

বিদ্যালয়ে ১৫টি শ্রেণিকক্ষ রয়েছে। শিল্পপতি সুফি মুহাম্মদ মিজানুর রহমানের বদান্যতায় বিদ্যালয়টি বর্তমানে আধুনিক শিক্ষালয়ে রূপান্তরিত হয়েছে। হযরত আব্দুস ছালাম ঈছাপুরী একাডেমিক ও প্রশাসনিক ভবন নামে একটি ৪ তলা ভবন নির্মাণ করে দেন সুফি মিজানুর রহমান।
চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কের সংলগ্ন হওয়ায় পথচারীদের নজর কাড়ে এ বিদ্যাপীঠটি। অন্তত দেড় হাজার শিক্ষার্থী বিদ্যালয়টিতে অধ্যয়নরত আছে। বিদ্যালয়টি আধুনিকতার ছোঁয়া পাওয়ায় বর্তমান ও প্রাক্তন ছাত্র-ছাত্রী, অভিভাবক মহল ও এলাকাবাসী দারুণ খুশি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট